শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

নগ্ন ওয়েব সিরিজ প্রচারের জন্য গ্রামীণফোন ও রবির ব্যাখ্যা চেয়ে চিঠি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৫ জুন, ২০২০, ৭:৪৭ পিএম

সেন্সরবিহীন নগ্ন, অশালীন ও কুরুচিপূর্ণ দৃশ্য, কাহিনী ও সংলাপ সংবলিত ওয়েব সিরিজ প্রচার করায় মোবাইল ফোন অপারেটর গ্রামীণফোন ও রবি আজিয়াটার কাছে ব্যাখ্যা চেয়েছে তথ্য মন্ত্রণালয়। নিজেদের প্ল্যাটফর্ম ও নেটওয়ার্ক ব্যবহার করে প্রচারিত ওয়েব সিরিজ নিয়ে প্রশ্ন তুলে এই ব্যাখ্যা চাওয়া হয়। আগামী সাত দিনের মধ্যে অপারেটর দুটিকে ব্যাখ্যা দিতে বলা হয়েছে। তথ্য অধিদপ্তর থেকে বুধবার গ্রামীণফোন ও রবির প্রধান নির্বাহী কর্মকর্তার কাছে ব্যাখ্যা চেয়ে চিঠি পাঠানো হয় বলে বৃহস্পতিবার এক সরকারি তথ্যবিবরণীতে জানানো হয়েছে।

চিঠিতে বলা হয়েছে, আপনার প্ল্যাটফর্ম এবং নেটওয়ার্ক ব্যবহার করে সম্প্রতি ওয়েব সিরিজের নামে সেন্সরবিহীন নগ্ন, অশালীন ও কুরুচিপূর্ণ দৃশ্য, কাহিনী ও সংলাপ সংবলিত ভিডিও কন্টেন্ট ওয়েবে আপলোড করে প্রচার করা হয়েছে বলে জানা গেছে, বিষয়টি সরকারের দৃষ্টিগোচর হয়েছে। বিষয়টি সম্পর্কে দেশের গণমাধ্যম অত্যন্ত নেতিবাচকভাবে প্রচার করেছে এবং সমাজে এর ব্যাপক বিরূপ প্রতিক্রিয়া সৃষ্টি হয়েছে। এ ধরনের ভিডিও কন্টেন্ট আপনার প্ল্যাটফর্ম এবং নেটওয়ার্ক ব্যবহার করে ওয়েবে আপলোড এবং প্রচার করার জন্য আপনার প্রতিষ্ঠান সরকারের কোনো রেজিস্ট্রেশন বা লাইসেন্সপ্রাপ্ত কিনা এবং থাকলে তা কি, তা সরকারের জানা প্রয়োজন।

তথ্য অধিদপ্তরের চিঠিতে বলা হয়েছে, ওয়েব সিরিজের নামে সেন্সরবিহীন অশালীন ভিডিও কন্টেন্ট আপলোড ও প্রচার করা দেশের প্রচলিত আইনের সুস্পষ্ট লংঘন ও সামাজিক মূল্যবোধের পরিপন্থি। এ ধরনের সেন্সরবিহীন, নগ্ন ও অশালীন দৃশ্য, কাহিনী ও সংলাপ সংবলিত ভিডিও কন্টেন্ট প্রচার দেশের প্রচলিত আইন যেমন বাংলাদেশ টেলিযোগাযোগ (সংশোধন) আইন, ২০১০ এর ৬৯ ধারা, পর্ণোগ্রাফি নিয়ন্ত্রণ আইন, ২০১২ এর ৪ ও ৮ ধারা, ডিজিটাল নিরাপত্তা আইন, ২০১৮, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইন, ২০০৬ এর পেনাল কোড, ১৮৬০ এর সম্পূর্ণ পরিপন্থি। আপনার (জিপি-রবি) প্রতিষ্ঠানের মতো বৃহৎ একটি প্রতিষ্ঠানের নিকট এ ধরনের কার্যকলাপ মোটেই কাম্য নয়।

তথ্য প্রতিমন্ত্রী মুরাদ হাসান ওয়েব সিরিজ নিয়ে বলেন, সরকার ওয়েব সিরিজের বিপক্ষে নয়। তবে পশ্চিমা বিশ্বকে অনুকরণ করে দেশের ওয়েব সিরিজে ন্যুডিটি, ‘ভালগারিজম তুলে আনা সমীচীন নয়।

তথ্যমন্ত্রী হাছান মাহমুদ বলেন, গ্রামীণফোন ও রবির ওয়েব সিরিজ আপলোড করার আইনি ভিত্তি আছে কি না, তা যাচাই করবেন তারা। যদি আইনগত অনুমোদন না থাকে তাহলে সেগুলো বন্ধ করে দেওয়া হবে। আর যদি আইনগত অনুমোদন থাকেও, ভিডিও পর্নোগ্রাফি নিয়ন্ত্রণ আইন অনুযায়ী কনটেন্টগুলোর আইনভঙ্গ শাস্তিযোগ্য অপরাধ। সুতরাং সরকার এক্ষেত্রে আইন অনুযায়ী ব্যবস্থা গ্রহণ করবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন