ঢাকা বুধবার, ২০ জানুয়ারি ২০২১, ০৬ মাঘ ১৪২৭, ০৬ জামাদিউস সানী ১৪৪২ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ইসরাইলি আগ্রাসনের মুখে ঐক্যবদ্ধ হোন: হামাস

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৫ জুন, ২০২০, ৯:৫৪ পিএম

ফিলিস্তিনের ইসলামি প্রতিরোধ আন্দোলন হামাসের রাজনৈতিক শাখার প্রধান ইসমাইল হানিয়া আরবও মুসলিম বিশ্বের রাজনৈতিক নেতাদেরকে ফিলিস্তিন ইস্যুতে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানিয়েছেন। অধিকৃত পশ্চিম তীরের বিরাট অংশকে ইসরাইলের সঙ্গে সংযুক্ত করার ইহুদিবাদী পরিকল্পনা রুখে দেয়ার জন্য মুসলিম নেতাদের প্রতি অনুরোধ জানান তিনি।

বিশ্বের বিভিন্ন দেশের রাজনৈতিক দল ও সংগঠনের ১২০ জনেরও বেশী নেতাকে লেখা গতকালের (বুধবার) চিঠিতে ইসমাইল হানিয়া আরো বলেন, "আমরা বিশ্বাস করি ফিলিস্তিন ইস্যুতে আরব ও মুসলিম বিশ্বের রাজনৈতিক দল এবং সংগঠনের নেতাদের ঐতিহাসিক দায়িত্ব রয়েছে। ফিলিস্তিনি জনগণের বৈধ অধিকারের প্রতি সমর্থন এবং ফিলিস্তিনি ভূখণ্ড দখলে ইসরাইলি পরিকল্পনা রুখে দেয়ার জন্য তাদেরকে সেই দায়িত্ব পালন করতে হবে।"

ফিলিস্তিনের পশ্চিম তীর, জেরুজালেম আল-কুদস এবং জর্দান উপত্যকা দখলের জন্য ইহুদিবাদী ইসরাইল যে ফৌজদারি ও বর্ণবাদী সিদ্ধান্ত নিয়েছে তার বিরুদ্ধে লড়াই করতে ইসমাইল হানিয়া মুসলিম নেতাদের প্রতি আহ্বান জানান। ফিলিস্তিনের ভূমিতে মুসলমান এবং খ্রিস্টানদের জন্য যেসব পবিত্র স্থান রয়েছে তার সুরক্ষা দাবিও তোলেন ইসমাইল হানিয়া।

এছাড়া, ফিলিস্তিনি ভূখণ্ডে ইহুদিকরণের যে প্রক্রিয়া চালিয়ে আসছে ইসরাইল তা থামানোর জন্য কার্যকর ব্যবস্থা নেয়ার আহ্বান জানান হামাসের এ শীর্ষ নেতা। এসব বিষয়ে ঐক্যবদ্ধ অবস্থান নেয়ার জন্য তিনি আরব এবং মুসলিম বিশ্বের নেতাদের জরুরি একটি সম্মেলনে অংশ নেয়ার প্রস্তাব দেন। হানিয়া বলেন, ইহুদিবাদী ইসরাইল অবৈধ ইহুদি বসতি নির্মাণের যে প্রকল্প বাস্তবায়ন করে চলেছে সেগুলো বন্ধ করার জন্য আরব ও মুসলিম সংসদগুলোর মধ্যে শক্তিশালী যোগাযোগ গড়ে তোলা জরুরি।

সূত্র: পার্সটুডে

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (2)
habib ২৬ জুন, ২০২০, ১০:২৮ এএম says : 0
OIC should take necessary action against Israel to protect Palestine peoples soon as possible.
Total Reply(0)
Md. Humyun Kabir ২৭ জুন, ২০২০, ১০:০৪ এএম says : 0
Prevent the Israeli army.
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন