শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

করোনা নিয়ে আবারো দুঃসংবাদ দিল ডব্লিউএইচও

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৬ জুন, ২০২০, ৩:০০ পিএম

বর্তমানে বিশ্বজুড়ে এক মহা আতঙ্কের নাম নভেল করোনাভাইরাস। কোন ওষুধ নেই, প্রতিষেধক নেই। পৃথিবীর বিভিন্ন দেশের বিজ্ঞানীরা উঠেপড়ে লেগেছেন একটা ওষুধ বা ভ্যাকসিন তৈরিতে। কিন্তু বিশ্ব স্বাস্থ্য সংস্থার এক শীর্ষ কর্মকর্তা বলছেন, অদূর ভবিষ্যতে করোনার কার্যকরী কোনো প্রতিষেধক তৈরি হওয়ার নিশ্চয়তা নেই।

বিশ্বজুড়ে মহামারির অনেকটা সময় পেরিয়ে গেলেও কার্যকরী কোনো ভ্যাকসিন আবিষ্কার নিয়ে হতাশার কথাই শুনিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। বরং সংস্থাটির দাবি, বিজ্ঞানীরা কার্যকরী কোনো ভ্যাকসিন পাবে এর কোনো নিশ্চয়তাও নেই।

ইউরোপীয় পার্লামেন্টের স্বাস্থ্য কমিটির সঙ্গে ভিডিও কনফারেন্সে আলাপকালে ভ্যাকসিন প্রসঙ্গে এসব কথা বলেন ডব্লিউএইচও’র প্রধান তেত্রোস আধানম গাব্রিয়েসাস। তিনি বলেন, কোনো ভ্যাকসিন পাওয়া গেলে তা সব মানুষের জন্য সহজলভ্য হওয়া উচিত। “আমরা কোনো ভ্যাকসিন পাব এটা নিশ্চিত করে বলাটা খুব কঠিন।”
“আমরা এখনো করোনাভাইরাসের কোনো ভ্যাকসিন পাইনি। তাই যখন আবিষ্কৃত হবে তখনই পাওয়া যাবে এবং ওইটাই প্রথম ভ্যাকসিন হবে।”
গাব্রিয়েসাস জানান, ডব্লিউএইচও এখন পর্যন্ত ১০০টির বেশি সম্ভাব্য ভ্যাকসিনের নমুনা পেয়েছে। এর মধ্যে পরীক্ষার দিক থেকে কোনো কোনোটি অনেক দূর এগিয়েছে। এরপরও কোনো ভ্যাকসিন পেতে আরও এক বছরের মতো সময় লেগে যেতে পারে।

এদিকে বিশ্ব স্বাস্থ্য সংস্থার বিশেষ দূত ডেভিড নাবারো একটি সংবাদ মাধ্যমকে বলেছেন, 'এটা ধরে নেওয়া ঠিক না যে, খুব শীঘ্রই করোনাভাইরাসের কার্যকরি প্রতিষেধক তৈরি হয়ে যাবে। সাধারণ মানুষকে সামাজিক দূরত্ব বজায় রেখে জীবনযাপন শিখতে হবে।'

ডব্লিউএইচও- এর এই শীর্ষ কর্মকর্তা বলছেন, 'সব ভাইরাসেরই যে নিরাপদ এবং কার্যকরি প্রতিষেধক তৈরি হবে, এমন কোনো নিশ্চয়তা নেই। এমন অনেক ভাইরাস আছে যাদের প্রতিষেধক তৈরি করা অত্যন্ত কঠিন কাজ। সুতরাং আপাতত আমাদের এই ভাইরাসের বিপদের কথা মাথায় রেখেই জীবনযাত্রা বদলে ফেলতে হবে।'
নাবারোর কথায়, আমাদের এখন সাবধানতা অবলম্বন ছাড়া আর কোনো উপায় নেই। অর্থাৎ কারো মধ্যে এই রোগের উপসর্গ দেখলে তাকে এবং যারা তার সংস্পর্শে এসেছেন তাদের আইসোলেট করতে হবে। বয়স্ক মানুষদের আগলে রাখতে হবে। আর এটাকেই স্বাভাবিক নিয়ম করে ফেলতে হবে।' সূত্র- দ্য গার্ডিয়ান।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন