ঢাকা মঙ্গলবার, ২৪ নভেম্বর ২০২০, ০৯ অগ্রহায়ণ ১৪২৭, ০৮ রবিউস সানি ১৪৪২ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

পরমাণু সমঝোতাকে ‘ধ্বংসের’ হাত থেকে রক্ষা করুন: জাতিসংঘ মহাসচিব

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৬ জুন, ২০২০, ৯:২৮ পিএম

জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস ২০১৫ সালে ছয় বিশ্ব শক্তির সঙ্গে ইরানের স্বাক্ষরিত পরমাণু সমঝোতাকে ‘ধ্বংসের’ হাত থেকে রক্ষা করার জন্য সম্ভাব্য সব উপায় অবলম্বনের আহ্বান জানিয়েছেন। মার্কিন সরকার যখন ওই সমঝোতাকে টার্গেট করে নিরাপত্তা পরিষদে প্রস্তাব উত্থাপন করেছে তখন গুতেরেস এ আহ্বান জানালেন।

জাতিসংঘ মহাসচিব নিউ ইয়র্কের স্থানীয় সময় বৃহস্পতিবার এক অনলাইন সংবাদ সম্মেলনে ইরনা’র পক্ষ থেকে উত্থাপিত এক প্রশ্নের উত্তরে এ আহ্বান জানান। তিনি বলেন, “ইরানের পরমাণু সমঝোতার ব্যাপারে আমি সব সময় একই কথা বলে এসেছি। পরমাণু অস্ত্র বিস্তার রোধ ঠেকাতে এই সমঝোতা অতি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে।”

গুতেরেস আরো বলেন, “আমি এখনো বিশ্বাস করি পরমাণু সমঝোতা যাতে ধ্বংস হয়ে না যায় সেজন্য প্রয়োজনীয় সব ব্যবস্থা গ্রহণ করতে হবে।”

মার্কিন সরকার ২০১৮ সালের ৮ মে ইরানের পরমাণু সমঝোতা থেকে একতরফাভাবে আমেরিকাকে বের করে নেন। একই বছরের নভেম্বরে ট্রাম্প প্রশাসন ইরানের বিরুদ্ধে কঠোর নিষেধাজ্ঞা আরোপ করে।

তবে ২০১৫ সালে স্বাক্ষরিত পরমাণু সমঝোতা অনুযায়ী আগামী অক্টোবরে ইরানের ওপর থেকে জাতিসংঘের পক্ষ থেকে আরোপিত অস্ত্র নিষেধাজ্ঞা প্রত্যাহার হয়ে যাবে। কিন্তু সেটা যাতে হতে না পারে সেজন্য আমেরিকা জাতিসংঘ নিরাপত্তা পরিষদে এক প্রস্তাবের খসড়া উপস্থাপন করেছে। এই প্রস্তাব পাস হলে যখন পরমাণু সমঝোতা হুমকির মুখে পড়তে যাচ্ছে তখন জাতিসংঘ মহাসচিব এ হুঁশিয়ারি উচ্চারণ করলেন।

সূত্র: পার্সটুডে

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন