শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

অনিশ্চয়তা কাটিয়ে ইংল্যান্ডের পথে পাকিস্তান

আক্রান্তদের সঙ্গে নিতে ইসিবির মানা

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৮ জুন, ২০২০, ১২:০০ এএম

পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) ব্যবস্থাপনায় অনুষ্ঠিত কোভিড-১৯ পরীক্ষায় ১০ ক্রিকেটার পজিটিভ হওয়ায় তৈরি হয়েছিল অনিশ্চয়তা। তবে সকল সংশয় উড়িয়ে দিয়ে টেস্ট ও টি-টোয়েন্টি সিরিজ খেলতে ইংল্যান্ড সফরে যাচ্ছে দলটি। গতপরশু এক সংবাদ বিজ্ঞপ্তি দিয়ে ইংল্যান্ড ও ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি) বলেছে, আগামীকাল (আজ) ম্যানচেস্টারে অবতরণ করবে পাকিস্তান জাতীয় ক্রিকেট দল। তবে সিরিজের সূচি এখনও চ‚ড়ান্ত হয়নি। যথাসময়ে তা ঘোষণা করা হবে বলে জানিয়েছে সংস্থাটি।
ইংল্যান্ড সফরের জন্য কিছুদিন আগে ২৯ সদস্যের দল ঘোষণা করেছিল পিসিবি। সঙ্গে ১৪ জন সাপোর্ট স্টাফের নামও জানিয়েছিল তারা। বোলিং কোচ ওয়াকার ইউনুস, অলরাউন্ডার শোয়েব মালিক ও ফিজিও ক্লিফ ডিকন ছাড়া সম্প্রতি দলের বাকি খেলোয়াড় ও স্টাফদের করোনা পরীক্ষা করায় সংস্থাটি। এরপর গেল মঙ্গলবার দশ ক্রিকেটার ও এক সাপোর্ট স্টাফের আক্রান্ত হওয়ার খবর নিশ্চিত করা হয় তাদের পক্ষ থেকে।
তবে পিসিবির পরীক্ষায় শনাক্ত হওয়ার পরদিন আরেকটি পরীক্ষায় নেগেটিভ ফল পেয়েছেন বলে জানান মোহাম্মদ হাফিজ। এই অভিজ্ঞ অলরাউন্ডারের ব্যক্তিগত উদ্যোগে পরীক্ষা করানোটা সহজভাবে নেওয়া হয়নি। বোর্ডের প্রটোকল ভাঙায় তাকে তিরস্কার করেছে পিসিবি। ক্রিকেট বিষয়ক ওয়েবসাইট ইএসপিএন ক্রিকইনফো জানিয়েছে, পাকিস্তানের সফরে শর্ত জুড়ে দিয়েছে ইসিবি। কোভিড-১৯ ‘পজিটিভ’ হওয়া কোনো ক্রিকেটারকে দলের সঙ্গে আনা যাবে না। অর্থাৎ প্রথম দফা পরীক্ষায় ‘নেগেটিভ’ হওয়ায় ১৮ ক্রিকেটার এবং সাপোর্ট স্টাফ নিয়ে ইংল্যান্ডে রওনা দিতে হবে পাকিস্তান দলকে। এখানেও ‘যদি-কিন্তু’ আছে। দ্বিতীয় দফা পরীক্ষায় তাদের ফল ‘নেগেটিভ’ আসতে হবে। যার ফল গতকালই পাওয়ার কথা (রিপোর্টটি লেখা পর্যন্ত জানা যায়নি)।
পিসিবিও জানিয়েছে, বোর্ডের পরীক্ষায় পজিটিভ হওয়া সাপোর্ট স্টাফ ও ক্রিকেটারদের কেউই থাকছেন না পাকিস্তানের ইংল্যান্ডগামী বহরে। তাদেরকে রাখা হয়েছে হোম-কোয়ারেন্টিনে। আর প্রথম দফায় যারা নেগেটিভ হয়েছেন, গেল বৃহস্পতিবার লাহোরে সেসব ক্রিকেটার ও স্টাফদের নমুনা আবারও পরীক্ষা করা হয়েছে। ইংল্যান্ড সফরে শুরুতে ঘোষণা করা পাকিস্তান স্কোয়াডে পরিবর্তন হবে ধরে নিয়ে বিজ্ঞপ্তিতে ‘নতুন দল’ বলেছে ইসিবি।
এতে করে বেশ ঝামেলাতেই পড়তে হয়েছে পিসিবিকে। কারণ, কোভিড-১৯ পজিটিভ ক্রিকেটারদের নিয়েই ইংল্যান্ডে যেতে চেয়েছিল পাকিস্তান টিম ম্যানেজমেন্ট। দুই দফা টেস্টে নেগেটিভ আসতে হবে—এ নিয়ম শিথিল করা হয়েছিল সে জন্য। অর্থাৎ দ্বিতীয় দফা পরীক্ষায় নেগেটিভ ফল এলেই একই সঙ্গে ইংল্যান্ডে উড়াল দিতে পারতেন মোহাম্মদ হাফিজ-রিজওয়ানরা। কিন্তু ইসিবির বিজ্ঞপ্তির পর সে সুযোগ রইল না।
তবে পিসিবি এখনই হাল ছাড়ছে না। সংবাদমাধ্যম জানিয়েছে, পজিটিভ হওয়া ক্রিকেটারদের তৃতীয় দফা পরীক্ষা নেওয়া হবে পরশু। এভাবে দুই দফা টেস্টে করোনা নেগেটিভ আসলে পরে বাণিজ্যিক ফ্লাইটে তাদের ইংল্যান্ডে নেওয়া হবে। আপাতত ভাড়া করা বিমানে পাকিস্তান দলকে ইংল্যান্ডে উড়িয়ে আনছে ইসিবি। বিকল্প ব্যবস্থা হিসেবে পিসিবি এর মধ্যে পাঁচ ক্রিকেটারকে দলে ডেকেছে।
পৌঁছানোর পর ব্রিটিশ সরকারের নির্দেশনা মেনে উস্টারে ১৪ দিনের বাধ্যতামূলক কোয়ারেন্টাইনে থাকবে তারা। এরপর আগামী ১৩ জুলাই থেকে ডার্বিশায়ারে প্রস্তুতি শুরু করবে দলটি। আগামী আগস্ট-সেপ্টেম্বরে ইংল্যান্ডের মাটিতে তিনটি করে টেস্ট ও টি-টোয়েন্টি খেলবে পাকিস্তান। সবগুলো ম্যাচই হবে দর্শকশূন্য স্টেডিয়ামে ও জৈব সুরক্ষিত পরিবেশে। করোনাভাইরাসের কারণে গেল মার্চে ক্রিকেট বন্ধ হওয়ার পর এই সিরিজ দিয়েই মাঠে ফিরবে মিসবাহ-উল-হকের দল।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন