বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

অনেক জেলায় ত্রাণ পায়নি দুর্গতরা

পানিবন্দি ৫০ হাজার মানুষ

পঞ্চায়েত হাবিব | প্রকাশের সময় : ২৮ জুন, ২০২০, ১২:০০ এএম

দেশের আট জেলায় বন্যায় পানিবন্দি ও ক্ষতিগ্রস্তরা এখনো সরকারি ত্রাণ পায়নি। এসব এলাকার কয়েক লাখ মানুষ পানিবন্দি হয়ে পড়েছে। দুর্গত বেশির ভাগ এলাকায় সরকারের পক্ষ থেকে ত্রাণ বিতরণ করা হয়নি। কোনো কোনো এলাকায় ত্রাণ বিতরণ করা হলেও তা অপ্রতুল বলে জানিয়েছেন সংশ্লিষ্ট এলাকার বাসিন্দারা। আবার যে পরিমাণ বরাদ্দ দেয়া হয়েছে তা প্রয়োজনের তুলনায় অপ্রতুল বলে জানা গেছে।

দুর্যোগ ব্যবস্থাপনা অধিদফতরের মহাপরিচালক ও বর্তমান সচিব মো. মোহসীন ইনকিলাবকে বলেন, পানিবন্দি মানুষের জন্য শুকনো খাবারসহ ত্রাণ বিতরণ করার নির্দেশ দেয়া হয়েছে। সে জন্য আলাদা বরাদ্দ দেয়া হয়েছে। এ বরাদ্দর সঙ্গে অন্য কোনো বরাদ্দের মিল থাকবে না। এদিকে কুড়িগ্রামের জেলা প্রশাসক রেজাউল করিম ইনকিলাবকে জানান, পানি বন্দিদের জন্য শুকনো খাবার ব্যবস্থা করা হয়েছে।
এদিকে বন্যার পানি বেড়ে জামালপুরের ইসলামপুর উপজেলার চিনাডুলী ইউনিয়নের পশ্চিম বামনা, পূর্ব বামনা, ভেড়ামারী ঘুনাপাড়া, আজমবাদ, গৃলাবাড়ি গ্রাম বন্যার পানিতে প্লাবিত হয়েছে। দুর্গত এলাকায় দ্রুত ত্রাণসামগ্রী পৌঁছে দেয়ার কথা বলা হলেও তা এখনো পায়নি স্থানীয়রা।

কুড়িগ্রামের উলিপুরে ৮টি ইউনিয়নের প্রায় ২১ হাজার পরিবারের মানুষ পানিবন্দি হয়ে পড়েছেন। উপজেলার ৮টি ইউনিয়নের পানিবন্দি মানুষের জন্য ৪৮ মেট্রিক টন চাল, নগদ ৫ লাখ টাকা ও ১ লাখ ১০ হাজার টাকার শিশু খাদ্যের বরাদ্দ পাওয়া গেছে। যা বিতরণের জন্য প্যাকেটিং এর কাজ চলমান রয়েছে। বন্যায় গাইবান্ধার চারটি উপজেলার নদী তীরবর্তী অন্তত ১২টি ইউনিয়নের প্রায় ২৫ হাজার মানুষ পানিবন্দি হয়ে পড়েছে। তবে এখনো তারা সরকারি ত্রাণ পায়নি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন