ঢাকা মঙ্গলবার, ২৭ অক্টোবর ২০২০, ১১ কার্তিক ১৪২৭, ০৯ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

সীমান্তে বর্ডার রোড নির্মাণে সেনা মোতায়েন করলো নেপাল

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ জুন, ২০২০, ১২:৪৩ পিএম

চীনের সঙ্গে যুদ্ধ উত্তেজনার মাঝে চারদিক থেকে চাপে পড়ে যাচ্ছে ভারত। এবার উত্তরাখণ্ড রাজ্যের পিথোরাগড় সীমান্তে বর্ডার রোড বানাতে সেনা মোতায়েন করেছে নেপাল। দারচুলা-তিনকার মধ্যকার ওই সড়কটি মহাকালী করিডর নামেও পরিচিত।
নেপালিদের ভারতের সড়কের ওপর নির্ভরতা কমাতেই এমন উদ্যোগ নেওয়া হয়েছে বলে জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়া।
যাতযাতের সড়ক না থাকায় ওই এলাকার গ্রামীবাসীদের ভারতের সড়ক মাড়াতে হয়। একবার এ সড়কটি হয়ে গেলে নেপালের সাধারণ মানুষের ভারতের ওপর নির্ভরতা কেবল কমবে তা নয়, দেশটির আর্মড-পুলিশও এলাকাটিতে বর্ডার পোস্ট বসাতে পারবে। একইসঙ্গে দিতে পারবে টহলও।
অন্যদিকে তিনকারের কাছেই চায়না বর্ডারেও গমনাগমন সহজতর হবে সড়কটির কাজ সম্পন্ন হলে। এছাড়া পিলগ্রিম ও কৈলাস মানস সরোবরে যেতেও ট্যুরিস্টদের জন্য সহজ হবে।
উত্তরাখণ্ডের কয়েকটি এলাকাকে নিজেদের মানচিত্রে স্থান দিয়ে নেপালের পার্লামেন্ট কিছুদিন আগেই যে নতুন মানচিত্র বিলটি পাস করেছে, সেই উত্তেজনার রেশ না কাটতেই এমন খবর ভারতকে আরো চিন্তিত করে তুলেছে।
টাইমস অব ইন্ডিয়া আরো জানিয়েছে, অগ্রাধিকারভিত্তিতে সড়ক তৈরি করছে নেপালি আর্মি। কয়েকমাস আগেই ১৩৪ কিলোমিটার সড়কটি তৈরি করতে সেনা মোতায়েন করেছে নেপাল সরকার। সূত্র- টাইমস অব ইন্ডিয়া।
টাইমস অব ইন্ডিয়া আরো জানিয়েছে, অগ্রাধিকারভিত্তিতে সড়ক তৈরি করছে নেপালি আর্মি। কয়েকমাস আগেই ১৩৪ কিলোমিটার সড়কটি তৈরি করতে সেনা মোতায়েন করেছে নেপাল সরকার। এদিকে চীনের নেপাল সীমান্ত সংল'গ্ন তিব্বতকে ল'ক্ষ্য রেখে রাস্তা এবং পরিকাঠামো নির্মাণ বাড়াতে নেপালের ১০টি এলাকার ৩৩ হেক্টর জমির দ'খল নিয়েছে চীন। সূত্র : টাইমস অব ইন্ডিয়া।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (8)
Amalendu Ray ২৮ জুন, ২০২০, ১০:২৪ পিএম says : 0
একদিকে পাকিস্তান অন্যদিকে চিন, নেপাল ও ভুটান। এখনো পর্যন্ত বাংলাদেশ নিরব আছে। প্রশ্ন পররাষ্ট্রমন্ত্রী ও প্রধানমন্ত্রীর দৌত্য আমাদের প্রতিবেসী রাষ্ট্রের সঙ্গে বিরুপ অবস্থার সৃষ্টি হলো কেন। তা হলে কি পররাষ্ট্রনীতির ব্যার্থতা। এটা ভেবে দেখার সময় এসেছে।
Total Reply(0)
GOPAL CHANDRA DAS ২৯ জুন, ২০২০, ৭:২১ এএম says : 0
There should not be any problem for India, if Nepal builds road on its own area. But if Nepal tries to encroach in Indian area, then Nepal must be treated otherwise, an enemy treatment should be done.
Total Reply(0)
অশোক ঘোষ ২৯ জুন, ২০২০, ১২:২৪ পিএম says : 0
এরকম অবস্থা হওয়া অস্বাভাবিক কিছু নয়। চীন বা আমেরিকার সঙ্গে তাদের চারধারের ছোট দেশেগুলির সম্পর্ক ভালো না। চীন আমাদের থেকে বড়লোক দেশ তাই তারা টাকা দিয়ে এই দেশগুলো কিনে নিচ্ছে। কিছু দিনের মধ্যে চীন এই দেশগুলোকে গিলে ফেলবে যেমন শ্রীলঙ্কা ইতালী পাকিস্তান এই সব দেশকে গিলে ফেলেছে ।আমাদের উচিত রক্ষা ব্যবস্থ্য শক্ত করা আর চীনের থেকে আমদানি কমিয়ে আনা। আর আমাদের PSU গুলো শক্তিশালী করা।
Total Reply(0)
Debabrata Singha ২৯ জুন, ২০২০, ৯:৪৮ এএম says : 0
খুব খারাপ অবস্থা
Total Reply(0)
সুমন্ত চক্রবর্তী ২৯ জুন, ২০২০, ১১:৫৩ পিএম says : 0
ভারত এখন নেপালের সংগে tit for tat নীতি অবলম্বন করুক ।
Total Reply(0)
সুমন্ত চক্রবর্তী ২৯ জুন, ২০২০, ১১:৫৪ পিএম says : 0
ভারত এখন নেপালের সংগে tit for tat নীতি অবলম্বন করুক ।
Total Reply(0)
Arindam Khamrui ৩০ জুন, ২০২০, ১১:০০ এএম says : 0
আমি নিয়ম মেনে আমার জায়গায় বাড়ি করছি তো প্রতিবেশীর কি আপত্তি থাকতে পারে ? নেপাল তার নাগরিক দের সুবিধার জন্য রাস্তা তার এলাকায় তৈরী করলে ভারত কেন আপত্তি করবে? ভারতের মতো মহান দেশ এসব খুচরো বিষয়ে মাথা ঘামায় না । এসব... বাংলাদেশি সংবাদ মাধ্যম তাদের বিক্রি বাড়াতে এভাবে শিরোনাম তৈরি করে, তবে এভাবে নিজের দেশের লোক ক্ষেপিয়ে আখেরে নিজেদেরই এবং নিজেরদের দেশের আপনারা দীর্ঘমেয়াদি ক্ষতি করছেন।
Total Reply(0)
Md. Momin Uddin Muhebbin ৩০ জুন, ২০২০, ৪:১৫ পিএম says : 0
NRC করার সময় প্রতিবেশী দেশ বাংলাদেশ, পাকিস্তান, আফগানিস্তান থেকে আগত মানুষ ভারতে ঠাঁই পায়নি কারণ তারা নাকি মুসলমান। নেপাল হিন্দু রাস্ট্র তাই পরম বন্ধু। এখন সেই পরম হিতৈষী পরম শত্রুতে পরিনত হয়ে গেছে।
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন