ঢাকা, বুধবার, ০৫ আগস্ট ২০২০, ২১ শ্রাবণ ১৪২৭, ১৪ যিলহজ ১৪৪১ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

মার্কিনিদের মারতে তালেবানদের টাকা দিয়েছিল রাশিয়া, অভিযোগ প্রত্যাখ্যান মস্কোর

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ জুন, ২০২০, ২:০৭ পিএম

আফগানিস্তানে থাকা মার্কিন সেনাদের মারতে তালেবানদের বেশ কয়েকবার টাকা দিয়েছিল রাশিয়া। এমনই দাবি করা হল মার্কিন গোয়েন্দাদের তরফে।শুক্রবার মার্কিন দৈনিক নিউইয়র্ক টাইমসে প্রকাশিত প্রতিবেদনে মার্কিন গোয়েন্দাদের একটি সূত্রকে উল্লেখ করে এই চাঞ্চল্যকর অভিযোগ আনা হয়েছে।

মার্কিন গোয়েন্দাদের দাবি, গত বছর আফগানিস্তানে মার্কিন সেনাদের উপর হামলা চালানোর জন্য গোপনে তালেবানদের সঙ্গে যোগাযোগ করেছিল রাশিয়া। তাদের মদতপুষ্ট বিভিন্ন আফগান জঙ্গি সংগঠনের সাহায্যে হামলা চালানো হয়। এর জন্য ইউরোপে সক্রিয় থাকা রাশিয়ান সেনার একটি গোয়েন্দা ইউনিট জঙ্গিদের পুরস্কারও দেবে বলে প্রস্তাব দিয়েছিল।

জঙ্গি বা অন্য স্বশস্ত্র দুষ্কৃতীরা ওই রাশিয়ান গোয়েন্দাদের সঙ্গে ঘনিষ্ঠতা বজায় রেখে চলে। এমনকী মার্কিন সেনাদের উপর হামলা চালানোর জন্য ইতিমধ্যে কিছু টাকাও নিয়েছে তারা।

এদিকে প্রায় ২০ বছর ধরে চলা আফগানিস্তান যুদ্ধে মার্কিন সেনাদের হত্যা করতে তালেবানদের অর্থ দিতো রাশিয়া। মার্কিন দৈনিক নিউইয়র্ক টাইমসের এই দাবি প্রত্যাখ্যান করেছে মস্কো।

রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তাদের বরাত দিয়ে দেশটির বার্তা সংস্থা তাশ জানিয়েছে, নিউইয়র্ক টাইমসের প্রকাশিত প্রতিবেদন একেবারেই গুজব এবং মার্কিন গোয়েন্দা বিভাগের নির্দেশে তা তৈরি করা হয়েছে বলে মনে করার যথেষ্ট কারণ আছে।

এ ধরনের গুজব ছড়ানোর ঘটনায় মার্কিন গোয়েন্দা বিভাগের বুদ্ধিবৃত্তিক দুর্বলতা ফুটে উঠেছে বলেছেন মন্ত্রণালয়টির কর্মকর্তারা। তাদের মতে, মার্কিনিরা রাশিয়ার বিরুদ্ধে অভিযোগ উত্থাপনের ক্ষেত্রে এর চেয়ে ভালো কোনও যুক্তি খুঁজে পায়নি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন