ঢাকা, মঙ্গলবার, ০৪ আগস্ট ২০২০, ২০ শ্রাবণ ১৪২৭, ১৩ যিলহজ ১৪৪১ হিজরী

জাতীয় সংবাদ

হাজার টাকা আমলকির কেজি

চাহিদা বেড়েছে

বিশেষ সংবাদদাতা | প্রকাশের সময় : ২৯ জুন, ২০২০, ১২:০০ এএম

মুখের রুচি বাড়াতে ভিটামিন ‘সি’- তে ভরপুর আমলকির জুড়ি নেই। লিভার, জন্ডিস, পেটের পীড়া, সর্দি, কাশি ও রক্তশূন্যতায় এ ফল বেশ উপকারী। এছাড়া চুলের গোড়া শক্ত হওয়া, চুল পড়া এবং অল্প বয়সে চুল পাকা বন্ধ করতেও আমলকি ব্যবহার হয়। মহামারি করোনাভাইরাসের প্রকোপে আমলকির চাহিদা যেন বেড়ে গেছে কয়েকগুণ। ফলে কোথাও কোথাও আমলকির কেজি ১ হাজার টাকায় বিক্রি হচ্ছে। পুষ্টি বিজ্ঞানীদের মতে, আমলকিতে পেয়ারার চেয়ে ১০ গুণ ও কাগজি লেবুর চেয়ে ৩ গুণ বেশি ভিটামিন ‘সি’ রয়েছে। এছাড়া আমলকিতে কমলার চেয়ে ১৫-২০ গুণ, আপেলের চেয়ে ১২০ গুণ, আমের চেয়ে ২৪ গুণ এবং কলার চেয়ে ৬০ গুণ বেশি ভিটামিন ‘সি’ রয়েছে। একজন বয়স্ক লোকের প্রতিদিন ৩০ মিলিগ্রাম ভিটামিন ‘সি’ দরকার। এ পরিমাণ ভিটামিন ‘সি’ দিনে দুটি আমলকি খেলেই এসে যায়।

স¤প্রতি আমেরিকান মেডিকেল অ্যাসোসিয়েশন জার্নাল -এ একটি প্রবন্ধ প্রকাশিত হয়েছে। এআরডিএস-এ আক্রান্ত ১৬৭ জন রোগীর ওপর করা এক গবেষণার বিশ্লেষণ করা হয়েছে সেই প্রবন্ধে। ওই গবেষণায় রেগীদের দিনপ্রতি ১৫ গ্রাম ইন্ট্রাভেনাস (আইভ) ভিটামিন সি দেয়া হয়েছে পর পর চারদিন। এতে মৃত্যুর হার উল্লেখযোগ্যভাবে কমে গেছে।

রাজধানীর বিভিন্ন এলাকার বাজার ও সুপারশপে খোঁজ নিয়ে জানা গেছে, প্রতি কেজি আমলকি বিক্রি হচ্ছে ৮৫০-১০০০ টাকায়। খুচরায় ৫০ গ্রাম আমলকি বিক্রি হচ্ছে ৫০-৬০ টাকা। খিলগাঁও তালতলায় ৫০ গ্রাম আমলকি ৬০ টাকা বিক্রি করা আশরাফুল বলেন, এখন বাজারে আমলকির বেশ চাহিদা রয়েছে। কিন্তু বাজারে সেইভাবে সরবরাহ নেই। ৫০ গ্রাম ৬০ টাকা হওয়ার পরও প্রতিদিন যা নিয়ে আসি তা দেখতে দেখতে বিক্রি হয়ে যায়। খিলগাঁওয়ে সিপাহীবাগ বাজারে ৫০ গ্রাম আমলকি ৫০ টাকা বিক্রি করা সবুজ বলেন, পাইকারিতে আমলকির দাম খুব বেড়েছে। আগে আমরা একশ গ্রাম আমলকি ১০-২০ টাকা বিক্রি করেছি। কিন্তু এখন যে দামে কেনা পড়ছে তাতে ৫০ গ্রাম ৫০ টাকার নিচে বিক্রি করার সুযোগ নেই। রামপুরার ব্যবসায়ী জব্বার বলেন, করোনার কারণে কয়েক মাস ধরে আমলকির চাহিদা অনেক বেড়েছে। আগে বেশিরভাগ মানুষ ৫০ গ্রাম ১০০ গ্রাম করে আমলকি কিনতো। এখন অনেকে ২৫০ গ্রাম, অধাকেজি করে কিনছে। বাজারে আমলকির যে পরিমাণ চাহিদা রয়েছে সরবরাহ তার তুলনায় কম। ঈদের আগেও একশ গ্রাম আমলকি ২০-৩০ টাকায় বিক্রি করেছি। এখন বিক্রি করছি ১০০ টাকায়।

এদিকে আমলকি নিয়ে উইকিপিডিয়ার তথ্য বলা হয়েছে, প্রাথমিক গবেষণায় দেখা গেছে যে, এটি (আমলকি) ভাইরাস ও ব্যাকটেরিয়া ধ্বংস করতে পারে। প্রাথমিক প্রমাণ পাওয়া গেছে যে, রিউমেটয়েড আর্থ্রাইটিস এবং অস্টিওপোরোসিস রোগে আমলকির রস কিছু কাজ করে। কয়েক ধরনের ক্যান্সারের বিরুদ্ধেও এর কার্যকারিতার প্রমাণ পাওয়া গেছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন