ঢাকা, বুধবার, ০৫ আগস্ট ২০২০, ২১ শ্রাবণ ১৪২৭, ১৪ যিলহজ ১৪৪১ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ম্যাখোঁর জন্য অগ্নিপরীক্ষা

ফ্রান্সের স্থানীয় নির্বাচন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৯ জুন, ২০২০, ১২:০০ এএম

ফ্রান্সের স্থানীয় নির্বাচনের চূড়ান্ত দফা অনুষ্ঠিত হয়েছে গতকাল রোববার। করোনাভাইরাস মহামারির পরে প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাখোঁর জন্য এটি ছিল প্রথম বৃহত্তম রাজনৈতিক পরীক্ষা। এই নির্বাচনে ক্ষমতাসীন দলটি ভোটারদের কাছ থেকে বড় ধাক্কা খাবে বলে মনে করা হচ্ছে।

ফ্রান্সে করোনা সংক্রমণের মধ্যেই গত ১৫ মার্চ বিতর্কিতভাবে নির্বাচনের প্রথম দফা অনুষ্ঠিত হয়েছিল। তবে দেশটিতে লকডাউন জারি হওয়ায় গত ২২ মার্চ দ্বিতীয় পর্বের নির্বাচন স্থগিত করে ২৮ জুন নির্ধারন করা হয়েছিল। বিশ্লেষকরা ধারণা করছেন যে, স্থানীয় পর্যায়ের নির্বাচনটিতে বড় ধাক্কা খাবে ম্যাখোঁর সেন্ট্রিস্ট রিপাবলিক অন দ্য মুভ (এলআরইএম) পার্টি। ২০১৭ সালের নির্বাচনের আগে এই দলটি প্রতিষ্ঠা করেছিলেন ম্যাখোঁ। নির্বাচনে তিনি বিজয়ী হওয়ায় তার দলের অবস্থানও শক্তিশালী হয়েছিল। সমীক্ষা থেকে পূর্বাভাস পাওয়া গেছে যে, মূল যুদ্ধক্ষেত্র প্যারিসে মেয়র পদ ধরে রাখবেন সমাজতান্ত্রিক দলের অ্যান হিদালগো। তার বিরুদ্ধে এলআরইএম দলের পক্ষে ম্যাখোঁর পছন্দের প্রার্থী যৌন কেলেঙ্কারির দায়ে সরে যাওয়ায় সাবেক স্বাস্থ্যমন্ত্রী অ্যাগনেস বুজনকে দাঁড় করানো হয়।

জল্পনা শোনা গেছে যে, নির্বাচনে দল খারাপ করলে মন্ত্রিসভায় একটি বড় রদবদল আনতে পারেন ম্যাখোঁ। এর মধ্যে রয়েছে প্রধানমন্ত্রী এডোয়ার্ড ফিলিপের পদ। তিনি নিজেও নরমান্ডির বন্দর নগরী লা হাভেরের মেয়র হওয়ার জন্য প্রচার চালাচ্ছেন। মহামারী চলাকালীন সময়ে, প্রযুক্তিবিদ এবং অদম্য ব্যক্তিত্বশীল ফিলিপ প্রেসিডেন্টের নিম্ন রেটিংয়ের তুলনায় অনেক বেশি জনপ্রিয়তা অর্জন করেছেন। গুঞ্জন ছড়িয়েছে, ম্যাখোঁ হয়তো তাকে লা হাভেরেতেই পুরো সময় দিতে বলবেন।

শুক্রবার প্রকাশিত হ্যারিস ইন্টারেক্টিভ এপোকার এক জরিপে দেখা গেছে যে, ৪৪ শতাংশ ভোটদাতা ম্যাখোঁর পক্ষে সমর্থন দিয়েছেন। অপরদিকে, ফিলিপের পক্ষে ইতিবাচক মনোভাব প্রকাশ করেন ৫১ শতাংশ ভোটদাতা। মহামারী শুরুর আগে ফিলিপের পক্ষে সমর্থন ছিলো ৩৮ শতাংশ ভোটারের। অর্থাৎ, এই সময়ের মধ্যে প্রধানমন্ত্রীর সমর্থন ১৩ পয়েন্ট বেড়ে গিয়েছে। ফ্রান্সের পরবর্তী প্রেসিডেন্ট নির্বাচন ২০২২ সালে হবে যেখানে বিশ্লেষকরা আশা করছেন যে, ম্যাখোঁর মূল প্রতিদ্ব›দ্বী হবেন ন্যাশনাল র‌্যালি (আরএন) দলের ডানপন্থী নেতা মেরিন লে পেন। সূত্র : এএফপি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন