বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

টিকটকের তথ্য চুরি ধরে ফেলল অ্যাপল

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৯ জুন, ২০২০, ৫:৪৯ পিএম

খুব অল্প সময়ের মধ্যেই জনপ্রিয়তার নিরিখে শীর্ষে চলে এসেছে স্বল্প দৈর্ঘ্যের ভিডিও বানানোর মোবাইল অ্যাপ ‘টিকটক’। সেই সঙ্গে এটি বিতর্কেও শীর্ষে। গত কয়েক মাসে গুগল প্লে-স্টোরে কয়েক কোটি মানুষ এই অ্যাপ ডাউনলোড করার পরে এটি প্রায়ই বিভিন্ন কারণে খবরের শিরোনামে উঠে এসেছে। কিন্তু এবার এই জনপ্রিয় অ্যাপটি হাতেনাতে ধরা পড়েছে অ্যাপলের হাতে।

সম্প্রতি আইফোনের নতুন অপারেটিং সিস্টেমের (আইওএস-১৪) আপডেট রিলিজ হয়েছে এবং এর মধ্যে একটি বিশেষ ফিচার রয়েছে। ওই বিশেষ ফিচারটি স্মার্টফোনে থাকলে, ব্যবহারকারীদের ডেটায় কোন কোন অ্যাপ অ্যাকসেস করছে, সেগুলিকে শনাক্ত করে বলে দেয়া যেতে পারে ফিচারের মাধ্যমে। এই ফিচারটির মাধ্যমেই জানা গেছে, টিকটক দীর্ঘদিন ধরেই সারা পৃথিবী জুড়ে লাখ লাখ আইফোন ব্যবহারকারীর তথ্যের উপর নজর রাখত।

প্রাথমিক ভাবে মনে করা হচ্ছে, টিকটক প্রায়ই ইউজারদের ক্লিপবোর্ড অ্যাকসেস করত, যার সাহায্যে তাদের নোটগুলি পড়তে পারত টিকটক। ফোর্বস ম্যাগাজিনের একটি প্রতিবেদনে সম্প্রতি এই তথ্য প্রকাশিত হয়েছে। জানা গেছে, ভারতের গ্রাহকদের ফোনেও নজরদারি চালিয়েছে তারা, সংগ্রহ করেছে তথ্যও।

বস্তুত, এ সমস্যা নতুন নয়। এর আগেও এ বছরের শুরুর দিকে সিকিউরিটি রিসার্চাররা প্রশ্ন তুলেছিলেন টিকটক অ্যাপ ব্যবহারকারীদের ডেটা প্রাইভেসি ইস্যু নিয়ে। কারণ তখনও কিছু ক্ষেত্রে প্রমাণ মিলেছিল, এই অ্যাপের মাধ্যমে ব্যবহারকারীদের তথ্য কপি হয়ে যাচ্ছে। সেই সময়ে টিকটকের আসল সংস্থা বাইটড্যান্স জানিয়েছিল, এই সমস্যাটি অনিচ্ছাকৃত। পুরনো একটি গুগল বিজ্ঞাপনের জন্য এই সমস্যা হচ্ছিল। সেটি রিপ্লেস করা হয়েছে বলে দাবি করেছিল সংস্থাটি। এবং জানিয়েছিল, এর পরে আর কোনও তথ্য তারা ব্যবহার করছে না।

কিন্তু সম্প্রতি আইওএস-১৪ আপডেট আসার পরে দেখা যাচ্ছে, স্মার্টফোন ব্যবহারকারীর ওপরে গোপনে নজরদারি করতে পারে এমন অ্যাপগুলির তালিকায় রয়েছে টিকটকও। ক্লিপবোর্ডের ওই অ্যাকসেস থেকে টিকটক চাইলে ইউজারের পাসওয়ার্ড থেকে শুরু করে ইমেল পর্যন্ত পড়তে পারে। টুইটার ইউজার জেরেমি বুর্গ, সপ্তাহের শুরুতে একটি স্ক্রিন রেকর্ডিং শেয়ার করেছেন যাতে আইফোন ক্লিপবোর্ডে এই স্নুপিংয়ের ঘটনাটি ধরা পড়েছে। বুর্গ জানিয়েছেন, তার আইফোনে আইওএস-১৪ বেটা আপডেট ইনস্টল করার পরে এই ব্যাপারটি তার নজরে আসে।

এই ঘটনাতেও অবশ্য নিজেদের দোষ অস্বীকার করে টিকটক একটি নতুন অজুহাত দিয়েছে। জানিয়েছে, তাদের একটি নতুন ফিচারের জন্য নাকি বিষয়টি ঘটছে তাদের অজান্তেই। টিকটক আরও বলেছে, তারা ইতিমধ্যেই অ্যাপ স্টোরে তাদের অ্যাপের একটি আপডেটেড ভার্সন দিয়েছে এবং তাতে পুরনো ফিচারটি সরানো হচ্ছে, যাতে আর কোনও বিভ্রান্তি না ঘটে। বিশেষজ্ঞদের দাবি, টিকটক সংস্থা অনুচিত কাজ করতে গিয়ে আবারও ধরা পড়েছে এবং এখন সেটা ঠিক করার কথা বলছে। একই ভুল বারবার তাদের সঙ্গে অনিচ্ছাকৃত ভাবে ঘটে চলেছে, এটা কি আদৌ বিশ্বাসযোগ্য!

বিতর্ক চলতেই থাকবে। তবে বারবার ধরা পড়লেও আদতে টিকটক অ্যাপের কোনও উন্নতি বা পরিবর্তন আদৌ ঘটেনি। তাই আইফোন ব্যবহারকারীরা যদি টিকটক ব্যবহার করতে চান তবে, অ্যাপটির সর্বশেষতম আপডেট অ্যাপ স্টোরে আসামাত্রই ইন্সটল করে নিতে হবে। এছাড়া ডিভাইসটি আইওএস-১৪ ভার্সনের উপযোগী হলে অবশ্যই নতুন অপারেটিং সিস্টেমের বিটা ভার্সন ডাউনলোড করে নিতে হবে নিরাপত্তার খাতিরে। সূত্র: গালফ নিউজ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন