ঢাকা, বুধবার, ০৫ আগস্ট ২০২০, ২১ শ্রাবণ ১৪২৭, ১৪ যিলহজ ১৪৪১ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ভুয়া পদ সৃষ্টি করে স্ত্রীকে চাকরি : ফ্রান্সের সাবেক প্রধানমন্ত্রীর কারাদণ্ড

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩০ জুন, ২০২০, ১০:৫৯ এএম

অল্প কাজের বিনিময়ে ভুয়া পদ সৃষ্টি করে স্ত্রীকে হাজার-হাজার ইউরো বেতনে চাকরি দেয়ায় ফ্রান্সের সাবেক প্রধানমন্ত্রী ফ্রাঁসোয়া ফিলনকে তিন বছরের স্থগিত কারাদণ্ডসহ মোট পাঁচ বছরের সাজা দিয়েছেন দেশটির আদালত। অর্থ আত্মসাৎ এবং তথ্য গোপন করার অপরাধে তার স্ত্রী পেনেলোপকে দেয়া হয়েছে তিন বছরের স্থগিত কারাদণ্ড।

এই কেলেঙ্কারির জন্য ২০১৭ সালের প্রেসিডেন্ট নির্বাচনের দৌড় থেকে ছিটকে যান ফিলন। কারাদণ্ডের পাশাপাশি তাকে ৩ লাখ ৭৫ হাজার ইউরো জরিমানা করা হয়েছে। একই সঙ্গে সরকারি অফিস থেকে ১০ বছরের জন্য দূরে থাকতে বলা হয়েছে।

বিচারক রায় ঘোষণার সময় জানান, অল্প কাজের বিনিময়ে ফিলন তার স্ত্রীকে হাজার-হাজার ইউরো বেতন দিয়েছেন।

‘যে কাজ করা হয়েছে তার সঙ্গে এই পারিশ্রমিক বেমানান,’ মন্তব্য করে প্রধান বিচারক বলেন, ‘মিসেস ফিলনকে যে পদে নিয়োগ দেয়া হয় তার কোনো ব্যবহারই হয়নি।’

সাবেক প্রেসিডেন্ট নিকোলাস সারকোজির অধীনে ২০০৭ থেকে ২০১২ সাল পর্যন্ত প্রধানমন্ত্রী ছিলেন ফিলন। ২০১৭ সালের প্রেসিডেন্ট নির্বাচনে সম্ভাব্য প্রার্থী ছিলেন তিনি। ওই দল থেকে প্রার্থিতা প্রত্যাহারের জন্য চাপ দেওয়া হলেও তিনি তা করতে অস্বীকৃতি জানান। তবে প্রথম দফার ভোটেই তিনি বাদ পড়েন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
Azad mullah ৩০ জুন, ২০২০, ৭:৫৪ পিএম says : 0
উন্নত দেশগুলোতে বড়লোক দের ছোট্ট কোনো দুর্নীতি হলে ও দল আর পাওয়ার খাটাইয়া ধামা চাপা দেয়া যায় না ঐ জাগাতে trd world country হলে ঐ সমস্ত অপরাধীকে আরো উত্সাহীত করে পদমর্যাদার উন্নতি করা হয়
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন