বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

পাটকল শ্রমিক ছাঁটাইয়ের প্রতিবাদ জানিয়েছে শ্রমিক দল

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩০ জুন, ২০২০, ৫:২১ পিএম

রাষ্ট্রায়ত্ত্ব পাটকলসমূহে কর্মরত ২৫ হাজার শ্রমিককে গোল্ডেন হ্যান্ডসেকের নামে ছাঁটাই করার সিদ্ধান্তের প্রতিবাদ জানিয়েছে জাতীয়তাবাদী শ্রমিক দল। মঙ্গলবার (৩০ জুন) সংগঠনটির সভাপতি আনোয়ার হোসাইন ও সাধারণ সম্পাদক নুরুল ইসলাম খান নাসিম গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে করোনাকালীন সময়ে দেশের সকল শ্রমিক সংগঠন, রাজনৈতিক দল ও সুশীল সমাজের প্রতিনিধিরা যখন বেসরকারি প্রতিষ্ঠানে চাকরিরত শ্রমিকের চাকরি রক্ষার্থে সোচ্চার, সেখানে সরকার মুখে মুখে সুন্দর সুন্দর শ্রমিক ও মেহনতী মানুষের পক্ষে কথা বলে সরকারি প্রতিষ্ঠানে কর্মরত ২৫ হাজার শ্রমিক ছাঁটাইয়ের সিদ্ধান্তকে ‘গাছের গোড়া কেটে আগায় পানি ঢালার’ মতো প্রতারণা। এই দূর্যোগ কালীন সময়ে শ্রমিক ছাঁটাই সম্পূর্ণ অমানবিক, মানবাধিকার পরিপন্থি ও গনদুশমনী কাজ। সরকারি এই সিদ্ধান্ত বেসরকারি প্রতিষ্ঠানে চাকরিরত শ্রমিকদের ছাঁটাইয়ে উৎসাহ যোগাবে।

শ্রমিক দল নেতৃবৃন্দ মনে করেন করোনাকালীন সময়ে যখন বিদেশে কর্মরত শ্রমিকরা কাজ হারিয়ে বেকার হয়ে দেশে ফিরছেন তখন তাদের পুনর্বাসন না করে দেশের সরকারি প্রতিষ্ঠানে কর্মরত শ্রমিকদের ছাঁটাই করার সিদ্ধান্ত দেশে ‘বেকারত্ব সৃষ্টির একটি প্রকল্প।’ ২৫ হাজার পাটকল শ্রমিকের সাথে প্রায় ২ লাখ মানুষের অন্ন, বস্ত্র, বাসস্থান, চিকিৎসা ও শিক্ষার মতো মৌলিক অধিকার বন্ধের মতো গর্হিত কাজ, যা কোন সভ্যদেশের ন্যূনতম গণতান্ত্রিক চেতনা বোধ সম্পন্ন সরকার করতে পারেনা।

বিবৃতিতে নেতৃবৃন্দ শ্রমিকদের ছাঁটাইয়ের সিদ্ধান্ত প্রত্যাহার করে সরকারি অনুদান বাড়িয়ে সঠিক মৌসুমে পাট কিনে পাটকলগুলো চালু করার দাবি করেন। একই সঙ্গে পাটকলগুলোর লোকসানের জন্য দায়ী পাটক্রয় কর্মকর্তা থেকে মিলের ম্যানজার, বিজেএমসি ও পাট মন্ত্রনালয়ের দূর্নীতিবাজদের চিহ্নিত করতে একটি বিচার বিভাগীয় কমিশন গঠন করার দাবী জানান। অন্যথায় শ্রমিকদের দাবি আদায়ের জন্য সকল শ্রমিক সংগঠনকে ঐক্যবদ্ধ করে প্রতিরোধ গড়ে তোলার হুশিয়ারী দিয়েছে শ্রমিক দল।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন