ঢাকা, মঙ্গলবার, ০৪ আগস্ট ২০২০, ২০ শ্রাবণ ১৪২৭, ১৩ যিলহজ ১৪৪১ হিজরী

সারা বাংলার খবর

ওয়াসার পানির মূল্যবৃদ্ধি হাইকোর্টের আদেশ চেম্বারে স্থগিত

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১ জুলাই, ২০২০, ১২:০০ এএম

গ্রাহকের কাছ থেকে পুনঃনির্ধারিত বাড়তি পানির বিল আদায় করতে পারবে ঢাকা ওয়াসা। হাইকোর্টের আদেশ চেম্বার কোর্ট স্থগিত করায় বিল আদায়ে আইনগত কোনো বাধা নেই বলে জানিয়েছেন সরকারপক্ষীয় আইনজীবী। গতকাল মঙ্গলবার চেম্বার জাস্টিস মো. নূরুজ্জামান এই আদেশ দেন। এর আগে এক রিট পিটিশনের পরিপ্রেক্ষিতে হাইকোর্টের ভার্চুয়াল বেঞ্চ ঢাকা ওয়াসার পানির মূল্য ২৫ শতাংশ হারে বৃদ্ধির কার্যকরিতা ১০ আগস্ট পর্যন্ত স্থগিত করেন। গত ২২ জুন দেয়া এ অন্তর্বর্তীকালিন আদেশ স্থগিত চেয়ে চেম্বার কোর্টে আপিল করে ঢাকা ওয়াসা। আপিলে সরকারপক্ষে শুনানি করেন এটর্নি জেনারেল মাহবুবে আলম। রিটকারীর পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট তানভীর আহমেদ।
রিটকারীর আইনজীবী তানভীর আহমেদ জানান, সেবার মান না বাড়িয়ে ঢাকা ওয়াসা গত ১ এপ্রিল আবাসিক এলাকায় সরবরাহকৃত পানির মূল্য ২৫ শতাংশ পর্যন্ত বৃদ্ধি করে। বাণিজ্যিক গ্রাহকের বিল বাড়ানো হয় ৮ শতাংশ হারে। এ সিদ্ধান্ত চ্যালেঞ্জ করে গত ১৫ জুন জনস্বার্থে রিট করা হয়। রিটে স্থানীয় সরকার বিভাগের সচিব, আইন মন্ত্রণালয়ের সচিব, ঢাকা ওয়াসা, পানি সরবরাহ ও পয়োনিষ্কাশন কর্তৃপক্ষসহ সংশ্লিষ্টদের বিবাদী করা হয়।
শুনানিতে রিটকারী বলেন, পানির দাম বাড়ানোর বিষয়ে আমরা শুনানিতে বলেছি, নিয়ম অনুযায়ী ৫ বছরে একবার পানির দাম বাড়ানোর কথা। কিন্তু ঢাকা ওয়াসা একবছরে দু’বার পানির দাম বাড়িয়েছে। অথচ সে তুলনায় বাড়েনি সেবার মান। এটি যুক্তিযুক্ত হতে পারেন না। পক্ষান্তরে এটর্নি জেনারেল শুনানিতে বলেন, ওয়াসার পানির দাম বাড়ানো হয়েছে গত ১ এপ্রিল। তখন থেকেই এটি কার্যকর। এ সময় হাইকোর্ট বলেন, তখন তো হাইকোর্ট বন্ধ ছিল। এর প্রতিকার চেয়ে তারা যাবেন কোথায় ? তাই এখন এসেছে। আদালত আরও বলেন, করোনা মহামারির সময়ে ঢাকা ওয়াসার পানির দাম না বাড়ালে কি হতো না? পরে হাইকোর্ট ওয়াসার পানির মূল্য বৃদ্ধি সংক্রান্ত আদেশ স্থগিত করেন। ওয়াসা কর্তৃপক্ষ এ আদেশ স্থগিত চেয়ে চেম্বার আদালতে আবেদন সেটি মঞ্জুর হয়। আদেশের পর এটর্নি জেনারেল বলেন, বর্ধিত হারে পানির বিল আদায়ে আইনগত বাধা অপসারিত হলো। এখণ ওয়াসা পুনঃনির্ধারিত হারে বিল আদায় করতে পারবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন