শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

হংকং নিরাপত্তা আইন বিলে সই করলেন শি জিনপিং

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১ জুলাই, ২০২০, ৯:৫৪ এএম

হংকং নিরাপত্তা আইন পাস করল চীন। মঙ্গলবার তাতে সই করেছেন চীনা প্রেসিডেন্ট শি জিনপিং। ফলে এটি এখন আইনে পরিণত হলো। আইনটি পাস হওয়ায় চীন তার আধা স্বায়ত্তশাসিত অঞ্চলটির ওপর নতুন ক্ষমতা পেল। এই আইনকে হংকংয়ের বিশেষ স্বায়ত্তশাসন ও স্বাধীনতার জন্য হুমকি হিসেবে বর্ণনা করে আসছেন অঞ্চলটির কথিত গণতন্ত্রপন্থীরা।

গত মাসে চীন ঘোষণা দেয়, তারা হংকংয়ে নতুন নিরাপত্তা আইন জারি করতে যাচ্ছে। চীনের এই ঘোষণায় প্রতিবাদে বিক্ষোভে নামেন হংকংয়ের এই গণতন্ত্রপন্থীরা।

চীনের দাবি, হংকংয়ে বিচ্ছিন্নতাবাদ, বৈধ সরকার পতনে অন্তর্ঘাতমূলক কার্যক্রম, সন্ত্রাসবাদ ও বিদেশি হস্তক্ষেপ রুখতেই নতুন এই নিরাপত্তা আইন করা হয়েছে। আইনটি হংকংয়ের স্বায়ত্তশাসনের জন্য হুমকি নয় বলেও চীন দাবি করে আসছে। তবে হংকংয়ের গণতন্ত্রপন্থীদের দাবি, এই আইন অঞ্চলটির রাজনৈতিক স্বাধীনতা খর্ব করবে। পশ্চিমারাও বলছে, হংকং যে বিশেষ মর্যাদা পেয়ে আসছে, নতুন নিরাপত্তা আইনের কারণে তা আর পাবে না। ফলে সুদূরপ্রসারী প্রভাব পড়বে হংকংয়ে।

১৯৯৭ সালে ব্রিটিশ উপনিবেশ থেকে চীনের অধীনে আসে হংকং। তখন থেকে হংকং ‘এক দেশ, দুই নীতি’ পদ্ধতির আওতায় স্বায়ত্তশাসনের মর্যাদা ভোগ করে আসছে।

সূত্র: পার্সটুডে

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন