বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

যুদ্ধ বিধ্বস্ত আফগানিস্তানেও করোনা টেস্টে ২শ’ টাকা নেয় না - রিজভী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১ জুলাই, ২০২০, ২:৪৩ পিএম

করোনাভাইরাস সংক্রামণ শনাক্তকরণ পরীক্ষায় ২শ’ টাকা ফি নির্ধারণের কঠোর সমালোচনা করেছেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী। তিনি বলেন, এই মহামারীর মধ্যে মানুষ না খেয়ে আছে, একমুঠো আহারের জন্য আজকে নিরন্ন অসহায় কর্মহীন মানুষ দ্বারে দ্বারে ঘুরছে। অথচ করোনা টেস্টের জন্য ২‘শ টাকার করে নেয়া হচ্ছে। একটা যুদ্ধ বিধ্বস্ত দেশ আফগানিস্তান সেখানেও করোনা টেস্টে ২‘শ টাকা নেয়া হয় না। কত বড় গণবিরোধী গণশত্রু হতে পারে এই সরকার।

বুধবার (১ জুলাই) নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে জাতীয়তাবাদী স্বেচ্ছাসেবক দলের উদ্যোগে গুম হওয়ার দুই পরিবারকে আর্থিক সহযোগিতা প্রদান অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

রুহুল কবির রিজভী বলেন, আজকে যদি একজন রিকসাওয়ালা, ভ্যানওয়ালা, মজুর, একজন কৃষি শ্রমিককে করোনা টেস্ট করাতে যেতে হয়, তারা সারাদিন কাজ করার পর হয়ত ১শ থেকে ২‘শ টাকা ইনকাম করতে পারে, তাও পারে না, কেউ ৬০/৭০ টাকা ইনকাম করে। সে ২‘শ টাকা দিয়ে করোনা টেস্ট করবে কী করে? আমরা করোনা টেস্টে ফি নির্ধারণের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছি।

রিজভী বলেন, দেশে যদি জনগণের সরকার থাকতো এটা (টেস্টের জন্য পরীক্ষার ফি নির্ধারণ) করতো না। সরকারি চিকিৎসা পৃথিবীর বহু দেশে এমনকি বৃটিশ আমলে, পাকিস্তান আমলেও সরকারি হাসপাতালে চিকিৎসা অনেকটা ফ্রি ছিলো। আর উন্নত দেশগুলোতে প্রশ্নই আসে না।

তিনি বলেন, যখন এই মহামারীর সময়ে মানুষকে খাদ্য দেয়া দরকার, মানুষের জিনিসপত্রের দাম কমানো দরকার ঠিক এই সময়ে তারা (সরকার) সুযোগ পেয়ে গেছে। করোনার সময়ে মানুষ আর মিছিল করতে পারবে না-এই সময়ে যত পারিস বাড়াও, বিদ্যুতের দাম, তেলের দাম, গ্যাসের দাম বাড়াও। কী পরিমাণ জুলুমবাজ, রক্ত শোষণকারী সরকার ক্ষমতায় আছে।

সরকারের এসব কর্মকান্ডের বিরুদ্ধে প্রতিবাদ জানাতে গেলে আইনশৃঙ্খলা বাহিনী প্রতিবন্ধকতা সৃষ্টিরও কঠোর সমালোচনা করেন বিএনপির এই নেতা বলেন, আমরা নিম্নবিত্ত ও মধ্যবিত্তরা আর্থিকভাবে ভয়ংকর কষ্টের মধ্যে পড়েছি। প্রতিবাদ ছাড়া আমাদের কোনো উপায় নেই এই মুহুর্তেৃ। এই প্রতিবাদ জানাতে গেলে পুলিশ বলে অনুমতি লাগবে। আজকে সরকারের গুণগ্রাহী হিসেবে পুলিশ যে ভূমিকা পালন করছেন এটা ঠিক নয়। পুলিশ তো একটি নিরপেক্ষ প্রতিষ্ঠান। বিদ্যুতের দাম বাড়িয়েছে বিএনপি শান্তিপূর্ণ মানববন্ধন করে প্রতিবাদ করছে সেখানেও তারা (পুলিশ) হুমকি দিচ্ছে। সরকার রক্ত চুষে নেবে প্রতিবাদ করা যাবে না। ‘গুম’ হওয়া পরিবারের খোঁজ-খবর নেওয়ার জন্য স্বেচ্ছাসেবক দলের নেতৃবৃন্দের ভূমিকার প্রশংসা করেন রিজভী।

উত্তরের সভাপতি ফখরুল ইসলাম রবিনের সভাপতিত্বে অনুষ্ঠানে স্বেচ্ছাসেবক দলের সাধারণ সম্পাদক আবদুল কাদের ভুঁইয়া জুয়েল বক্তব্য রাখেন। উপস্থিত ছিলেন, গাজী রেজওনুল হক রিয়াজ, আজিজুর রহমান মোছাব্বির, মিজানুর রহমান মিজান, রাসেল রহমান প্রমূখ।

পরে ‘গুম’ হওয়া মীরপুর থানা স্বেচ্ছাসেবক দলে সাবেক যুগ্ম আহবায়ক সগীর হোসেনের স্ত্রী ও তেজগাঁও থানা স্বেচ্ছাসেবক দলের নেতা কাউসার আহমেদের স্ত্রীর হাতে বিএনপি চেয়ারপারসরন খালেদা জিয়া ও ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের পক্ষ থেকে আর্থিক সহযোগিতা তুলে দেয়া হয়।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন