শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

‘করোনা ভ্যাকসিন জনগণের সম্পত্তি ঘোষণা করুন’

১১১ জন বিশ্ব ব্যক্তিত্বের আহবান

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১ জুলাই, ২০২০, ৫:৩৯ পিএম

করোনার ভাইরাসের সম্ভাব্য ভ্যাকসিনকে বৈশ্বিকভাবে জনগণের সম্পত্তি ঘোষণার আহবান জানিয়েছেন বিশ্বের ১১১ জন বিশিষ্ট ব্যক্তিত্ব। নোবেল জয়ী ড. মুহাম্মদ ইউনূস প্রতিষ্ঠান ইউনূস সেন্টারের উদ্যোগে বিশ্বের ১৯ জন নোবেল লরিয়েট, ৩২ জন সাবেক সরকার ও রাষ্ট্রপ্রধান, বরেণ্য রাজনৈতিক নেতা, শিল্পী, আন্তর্জাতিক উন্নয়ন সংস্থার প্রধানসহ এই ১১১ জন বিশিষ্ট আন্তর্জাতিক ব্যক্তিত্ব বিবৃতির মাধ্যমে এই আহবান জানান। তারা সকলেই বিবৃতিতে সাক্ষর করেন।

বিশ্বের বরেণ্য ব্যাক্তিত্বরা বিবৃতিতে বলেন, কোভিড-১৯ মহামারি। একটি মহামারী পরিস্কারভাবে একটি দেশের স্বাস্থ্যপরিচর্যা ব্যবস্থার শক্তি ও দুর্বলতাকে উন্মোচিত করে এবং একই সঙ্গে এই ব্যবস্থায় জনগণের প্রবেশাধিকারের বাধা ও অসমতাগুলো তুলে ধরে। আগত ভ্যাকসিনের প্রচারণার কার্যকারিতা নির্ভর করবে এর সার্বজনীনতার উপর।
আমরা সারাবিশ্বের দেশগুলোর সরকার, ফাউন্ডেশন, পরোপকারী ব্যক্তি ও সামাজিক ব্যবসাসমূহকে এই ভ্যাকসিনগুলো বিশ্বব্যাপী বিনামূল্যে উৎপাদন এবং বিতরণ করতে এগিয়ে আসার জন্য আহ্বান জানাচ্ছি। আমরা সকল রাজনৈতিক, সামাজিক ও স্বাস্থ্য সংশ্লিষ্ট সংগঠনকে সকল বৈষম্যের উর্ধ্বে থেকে সকল দুর্বল মানুষের রক্ষায় এগিয়ে আসতে আমাদের সম্মিলিত দায়িত্ব পুনর্ব্যক্ত করতে আহ্বান জানাচ্ছি।

বিবৃতিতে আরো বলা হয়, জাতি সংঘ মহাসচিব, বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহাপরিচালক, ধর্মীয় নেতা, সামাজিক ও নৈতিক জগতের নেতৃবৃন্দ, গবেষণাগার ও ঔষধ কোম্পানীসমূহের নেতৃবৃদ এবং মিডিয়া জগতের নেতাদের এই মর্মে একত্রিত হতে ও এটা নিশ্চিত করতে অনুরোধ করছি যেন কোভিড-১৯ ভ্যাকসিনের ক্ষেত্রে আমরা এই মর্মে একটি বৈশ্বিক সমঝোতায় পৌঁছাতে পারি যে, কোভিড-১৯ ভ্যাকসিনকে বিশ্বব্যাপী সর্বসাধারণের সম্পত্তি হিসেবে গণ্য ও ব্যবহার করা হবে।
বিশ্ববরেণ্য নেতারা বলেন, আমরা সকলকে আমাদের ওয়েব সাইটে তাঁদের স্ব-স্ব প্রতিশ্রুতি নিয়ে যোগদান করতে আহ্বান জানাচ্ছি। আমি আশা করছি আপনার স্বনামধন্য প্রতিষ্ঠান আমাদের এই প্রতিশ্রতিতে সমবেত হতে এবং এই বার্তা বিশ্বের সর্বত্র পৌঁছে দিতে সর্বাত্মক চেষ্টা করবে।

বিবৃতিতে সাক্ষরকারীদের মধ্যে ড. মুহাম্মদ ইউনূস, ডেসমন্ড টুটু, মিখাইল গর্বাচেভ, মালালা ইউসাফজাই, বনো, রিচার্ড ব্র্যানসন, লেস ওয়ালেসা, জোডি উইলিয়াম্স, মাহাথির মোহাম্মদ, লুলা, জর্জ ক্লুনি, শ্যারন স্টোন, ফরেস্ট উইটেকার, লিমা বুয়ী, মেরি রবিনসন, তাওয়াক্কল কারমান, রতন টাটা, আজিম প্রেমজি, শাবানা আজমি, অ্যান ইদালগো, টমাস বাখ, আন্ড্রেয়া বোচেলিসহ বিশ্ব নেতারা রয়েছেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন