শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

করোনা উপসর্গে মৃত্যু ৩২

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২ জুলাই, ২০২০, ১২:০৩ এএম

করোনা উপসর্গ সর্দি, জ্বর, কাশি, গলাব্যথা ও শ্বাসকষ্ট নিয়ে সারা দেশে মুক্তিযোদ্ধা, শিক্ষক, শ্রমিক নেতা, ব্যাংকার, পুলিশসহ ৩২ জনের মৃত্যু হয়েছে। এদের মধ্যে কুমিল্লা মেডিকেল কলেজ হাসপাতালে ৬, চট্টগ্রাম ও বরিশালে ৩ জন করে, রাজশাহী, খুলনা, ময়মনসিংহ, চাঁদপুর, সোনাগাজী ও কুড়িগ্রামে ২ জন করে, পটুয়াখালী, মৌলভীবাজার, ল²ীপুর, ঝিনাইদহ, চুয়াডাঙ্গা, নাটোর, রাঙামাটি ও মেহেরপুরে একজন করে। তবে এদের কারো শরীরে করোনাভাইরাসের উপস্থিতি ছিল কিনা তা নিশ্চিত নয় বলে জানিয়েছে স্থানীয় প্রশাসন। নমুনা সংগ্রহ করে পরীক্ষার জন্য পাঠানো হয়েছে।

চট্টগ্রাম ব্যুরো জানায়, চট্টগ্রামে করোনা উপসর্গ নিয়ে আরো এক পুলিশ সদস্যসহ তিনজনের মৃত্যু হয়েছে। নগর পুলিশের ট্রাফিক বিভাগের কনস্টেবল আ ফ ম জাহেদ (৪১) গতকাল বুধবার দুপুরে জেনারেল হাসপাতালে মারা যান। তার নমুনা সংগ্রহ করা হয়েছে। জাহেদ সীতাকুÐের বাড়বকুÐ নড়ালিয়া এলাকার মো. জয়নাল আবদীনের ছেলে। একই হাসপাতালে বিকেলে মারা যান অর্জুন মজুমদার (৬০) নামে আরও একজন। রাঙামাটি জেলার কাপ্তাই এলাকার এ বাসিন্দা উপসর্গ নিয়ে ২৮ জুন এই হাসপাতালে ভর্তি হন। মঙ্গলবার রাতে একই হাসপাতালে মারা যান দিপালী রানী দাশ (৭০) নামে আরো এক রোগী। নগরীর সদরঘাট থানার হোটেল শাহজাহান গলির এ বাসিন্দা ২৮ জুন হাসপাতালে ভর্তি হন।
যশোর ব্যুরো জানায়, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (যবিপ্রবি) জিনোম সেন্টারে গতকাল ঘোষিত করোনার টেস্টের ফলাফলে নতুন করে আরো ৫০ জনের করোনা শনাক্ত হয়েছে। যবিপ্রবির জনসংযোগ কর্মকর্তা আব্দুর রশীদ অর্ণব দৈনিক ইনকিলাবকে জানান, যশোরের ১১০ জনের নমুনা পরীক্ষা করে ৪২ জনের ও মাগুরার ৪৯ জনের নমুনা পরীক্ষা করে ৮ জনের নমুনাতে কোভিড-১৯ পজিটিভ পাওয়া গেছে। এ ছাড়া খুলনার ১০টি নমুনা পরীক্ষা করে সবগুলোর ফলাফল নেগেটিভ এসেছে। অর্থাৎ যবিপ্রবির ল্যাবে মোট ১৬৯ জনের নমুনা পরীক্ষা করে ৫০ জনের করোনা পজিটিভ এবং ১১৯ জনের নেগেটিভ ফলাফল এসেছে।
রাজশাহী ব্যুরো জানায়, রাজশাহীতে করোনা উপসর্গ নিয়ে দুইজনের মৃত্যু হয়েছে। গতকাল রাজশাহী মেডিক্যাল কলেজ (রামেক) হাসপাতালে তাদের মৃত্যু হয়েছে। মৃতরা হলেন-রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) রসায়ন বিভাগের ল্যাব সহকারী মাসুদ রানা (৪৫) ও নগরীর হোসনীগঞ্জ এলাকার মীর শওকত আলী।
হাসপাতালের উপ-পরিচালক ডা. সাইফুল ফেরদৌস জানান, করোনার উপসর্গে গতকাল ভোর সাড়ে ৫টায় মাসুদ রানার মৃত্যু হয়। তিনি রাজশাহী মহানগরীর বালিয়াপুকুর এলাকার গাজিউর রহমানের ছেলে। করোনার উপসর্গ নিয়ে তিনি গত মঙ্গলবার হাসপাতালে ভর্তি হন। কিন্তু নমুনা পরীক্ষার আগেই তিনি মারা যান। মৃত্যুর পর তার নমুনা সংগ্রহ করা হয়েছে।
আরো জানান, বুধবার দুপুর পৌনে ১টায় করোনার উপসর্গে ৩০ নং ওয়ার্ডে চিকিৎসাধীন মীর শওকত আলীর মৃত্যু হয়। তার জ্বর ও শ্বাসকষ্ট ছিল। সকাল পৌনে ১০টার দিকে তিনি রামেক হাসপাতালে ভর্তি হন। স্বাস্থ্যবিধি মেনে উভয়ের দাফনের জন্য কোয়ান্টাম ফাউন্ডেশনকে বলা হয়েছে বলেও জানান তিনি।
এদিকে, রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালের ল্যাবে একদিনে সর্বোচ্চ সংখ্যক করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত করা হয়েছে। গত মঙ্গলবার দু’টি ল্যাবে নমুনা পরীক্ষায় ৭৮ জনের রিপোর্ট পজিটিভ আসে। এর মধ্যে রাজশাহী মহানগরীর ৫৯ জন, তানোর উপজেলার আটজন এবং চারঘাটের দুইজন। আক্রান্ত অন্য নয়জন নাটোর জেলার বাসিন্দা। গত মঙ্গলবার রাতে রামেক হাসপাতালের উপ-পরিচালক ডা. সাইফুল ফেরদৌস জানান, মঙ্গলবার রামেক হাসপাতালের বর্হিবিভাগের ল্যাবে ১৯৭টি নমুনা পরীক্ষা করা হয়। এর মধ্যে ৫৭ জনের রিপোর্ট পজিটিভি আসে।
ডা. সাইফুল ফেরদৌস জানান, আক্রান্তদের মধ্যে হাসপাতালের সাতজন চিকিৎসক, একজন নার্স ও তিনজন স্টাফ রয়েছেন। আর হাসপাতালের বিভিন্ন ওয়ার্ডে ভর্তি রয়েছেন আটজন। এছাড়া উপসর্গ নিয়ে মিশন হাসপাতালে দুইজন, পুলিশ হাসপাতালে একজন রোগী ভর্তি রয়েছেন। শনাক্ত অন্যদের মধ্যে একজন পুলিশ কর্মকর্তাও রয়েছেন। আক্রান্ত চিকিৎসকরা হলেন- ডা. রাফা (২৯), ডা. মামিরুল ইসলাম (৪৩), ডা. নাফিসা (৩১), ডা. নুসরাত জাহান (২৫), ডা. ময়েজ উদ্দীন (৪২), ডা. বিমল কুমার (৬৮), রামেক হাসপাতালের গাইনি ওয়ার্ডের ড. শারমিন আক্তার (৪০)। আক্রান্ত হাসপাতালের স্টাফরা হলেন- নার্স মোসা. আসমাতুন (২৭), কম্পিউটার ল্যাব মুক্তারুন্নেসা (২৮), রওশন আরা (৩৪), রেকর্ড রুমের বাছিরুন্নেসা (৩১)। হাসপাতালে চিকিৎসাধীনরা হলেন- ৫৫ নং ওয়ার্ডের শঙ্কর (৫০), জালাল (৭৫), সুলতান (৬৫), ১৪ নং ওয়ার্ডের জহির (৪০), মনির (৩০), জাহান (৬৪), ৬ নং ওয়ার্ডের রুবেল (৩০), ৩২ নং ওয়ার্ডরে নূর মহল (৬৫), মিশন হাসপাতালে কৃষ্ণ (৫৭), তাসিন (১৮) এবং পুলিশ হাসপাতালে কামরুজ্জামান (৩৭)। নগরীর আক্রান্তরা হলেন- রাজপাড়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শাহাদত হোসেন, আহমেদ আল আরাফ (৪), ফাতেমা খাতুন (৪৭), নজরুল (৫০), শাহীন (৪০), রেজাউল (৩৩), মিরা (৪৯), ফরিদা (৫০), শাহনাজ (৩১), মরিয়ম (৩৫), রাসেল কুমার (৩২), মো. কামরুল হাসান (৫৬), মোসা. নাজমা হাসান (৪৮), মো. আব্বাস আলী (৪৫), আবু রায়হান (৩৩)।
রাজারহাতার সবজিপাড়ার ইফফাত আরা (২৫), শালবাগানের হাবিবুর রহমান (৪৮), মুনিরা রহমান (২৩), মো. মোস্তাফিজুর রহমান (৬১), ২৩ নং ওয়ার্ডের সামসিয়া (৩৪), ৩নং ওয়ার্ডের আফজাল হোসেন (৫৮), ফারজানা আক্তার (২৮), আশরাফুল ইসলাম (৪৫)।
২০ নং মনোয়ারা খাতুন (৬৫), ২৭ নং ওয়ার্ডের মো. হেলাল (৩৬), ২৮ নং ওয়ার্ডের মো. সামিউল হক (৪২), ২০ নং ওয়ার্ডের মো. শহীদুর রহমান (৫৫), মাহনাফ তাহমিদ (২৫), ১৮ নং ওয়ার্ডের আবু হানিফ (৩৬), ৯ নং ওয়ার্ডের আবু মো. মিজানুর রহমান (৩৪)। এছাড়া চারঘাটের আক্রান্তরা হলেন- আনিসুর রহমান (৫২), মিজানুর রহমান (২২)।
এর আগে সন্ধ্যায় রামেকের ভাইরোলজি বিভাগের ল্যাবে নমুনা পরীক্ষায় আক্রান্তরা হলেন- মহানগরীর রোকেয়া বেগম (৭০), রুনু (৫০), নগর কুমার, র‌্যাব-৫ এর সদস্য কামরুল ইসলাম (৪২)।
তানোরের আক্রান্তরা হলেন- মিঠুন (২৩), রায়হান (১৮), সুমন (৩২), আলমগীর (৩৮), তুষার (২৭), সোহান (২৮), আরিফ হোসেন (২৮), নুর-এ-আলম (৩১)। এদিকে, একদিনে নতুন করে ৬৯ জন আক্রান্ত হওয়ায় রাজশাহীতে আক্রান্তের সংখ্যা দাঁড়াল ৬৬৮ জন। এর মধ্যে মারা গেছেন আটজন।
বরিশাল ব্যুরো জানায়, দক্ষিণাঞ্চলে করোনা সংক্রমনের সংখ্যা ২৪ ঘণ্টার ব্যবধানে প্রায় অর্ধেক হ্রাস পেলেও মারা গেছেন আরো ৩জন। এনিয়ে গত ৪ দিনে দক্ষিণাঞ্চলে কোভিড-১৯ আক্রান্ত দশ জনের মৃত্যু হল। মোট মৃত্যুর সংখ্যা ৬৩। আর আক্রান্তের সংখ্যাটা প্রায় ৩ হাজারের কাছে, দু হাজার ৯১৩। গত মঙ্গলবার এ অঞ্চলে আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা ছিল যথাক্রমে ১২৮ ও ৩জন। সোমবারে সংখ্যাটা ছিল ১১৩ ও ৩ এবং রবিবারে ১২৯ ও ১জন। তবে গতকাল দক্ষিণাঞ্চলে রেকর্ড সংখ্যক ৮০জন সুস্থ হয়ে ওঠার খবর দিয়েছে বিভাগীয় স্বাস্থ্য দপ্তর। যারমধ্যে বরিশালেই ৪০ জন। পটুয়াখালীতে ১০ জন, ভোলাতে ৯ এবং পিরোজপুর,বরগুনা ও ঝালকাঠীতে ৭জন করে সুস্থ হয়ে ওঠায় মোট সুস্থ্যতার সংখ্যাটা ৮৯৫-এ উন্নীত হল।
গত ২৪ ঘণ্টায় বরিশাল শের এ বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে গৌরনদীর ৮২ বছর বয়স্ক ১ জনের মৃত্যু ঘটে। এসময়ে পটুয়াখালীর দশমিনা ও জেলা সদর হাসপাতালে অরো দু জনের মৃত্যু হয়েছে। এরফলে বরিশালে ১ হাজার ৫৩০ আক্রান্তের বিপরিতে মৃত্যু হল ২৪ জনের । আর পটুয়াখালীতে ৪২১ অক্রান্ত হলেও মারা গেছেন ২০ জন। গত ২৪ ঘণ্টায় বরিশালে মোট আক্রান্তের সংখ্যা ছিল মাত্র ১৬। এরমধ্যে নগরীতেই ১০জনের মত। জেলায় আগের দিন আক্রান্ত ছিল ৫৫ জন। নগরীতে ৪৫ জনেরও বেশি।
গতকাল পটুয়াখালীতে আক্রান্তের সংখ্যা ছিল ৩০ জন। আগের দিন ছিল ২৫। ঝালকাঠিতে গতকাল নতুন আক্রান্তের সংখ্যা ছিল ১২জন। আগের দিন ছিল ৯। এ জেলায় মোট আক্রান্তের সংখ্যা ২১৪ হলেও মৃত্যু হয়েছে ৮ জনের। পিরোজপুরে গত ২৪ ঘণ্টায় নতুন করে ৮ জন আক্রান্ত হয়েছে। যা আগের দিন ছিল ১১। এ জেলাটিতে গতকাল পর্যন্ত মৃত্যু হয়েছে ৫ জনের। আক্রান্তের সংখ্যা ২১৪। বরগুনাতে গতকাল মাত্র ১ জন আক্রান্তে কথা বলা হলেও আগের দিন সংখ্যাটা ছিল ২৪। বরগুনাতে এ পর্যন্ত দুজনের মৃত্যু হলেও আক্রান্তের সংখ্যা ২৪৯। আর দ্বীপজেলা ভোলাতে গতকাল ১ জন নতুন আক্রান্তের কথা বলা হলেও আগের দিন তা ছিল ১২। ভোলাতে গতকাল পর্যন্ত ৪ জনের মৃত্যু ও ২৮৭ জন আক্রান্তে কথা বলা হয়েছে স্বাস্থ্য বিভাগ থেকে।
শের এ বাংলা মেডিকেল কলেজ হাসপাতালের আইসোলেশন ওয়ার্ডে মঙ্গলবার সকাল থেকে বুধবার সকাল পর্যন্ত আরো ৩জনের মৃত্যু হয়েছে করোনা উপসর্গে। এনিয়ে এ ওয়ার্ডে ভর্তিকৃত ৪২৩ জনের মধ্যে ৬১ জনের মৃত্যু হল। আর করোনা ওয়ার্ডে ভর্তিকৃত ২৬২ জনের মধ্যে ৩৭ জন মারা গেছেন। আর আইসোলেশন ওয়ার্ড থেকে এ পর্যন্ত ২৫৩ জনকে ছাড়পত্র দেয়া হয়েছে। করোনা ওয়ার্র্ডেও সুস্থ্য হয়ে ওঠা ১৭৫ জনকে ছাড়পত্র দেয়া হয়েছে। গতকাল সকাল পর্যন্ত আইসোলেশন ওয়ার্ডে ৬৯ ও করোনা ওয়ার্ডে ৫৯ জন চিকিৎসাধীন ছিল বলে জানা গেছে।
খুলনা : খুলনায় একজন করোনা পজেটিভ রোগী এবং করোনার উপসর্গ জ্বর ও শ্বাসকষ্ট নিয়ে আরও দুই জনের মৃত্যু হয়েছে। গতকাল রূপসা উপজেলা নির্বাহী কর্মকর্তা নাসরিন আক্তার জানান, রূপসা উপজেলার নিকলাপুর গ্রামের ইউসুফ আলী (৭৫) সকাল সাড়ে সাতটায় খুলনা করোনা হাসপাতালে মারা গেছেন। এদিকে খুলনা মেডিকেল কলেজ হাসপাতালের করোনা সাসপেক্টেড আইসোলেশন ওয়ার্ডে করোনার উপসর্গ জ্বর ও শ্বাসকষ্ট নিয়ে আনোয়ারা বেগম (৫৬) নামের এক নারীর মৃত্যু হয়েছে। হাসপাতালের পরিচালক ডা. মুন্সী মো. রেজা সেকেন্দার জানান, নগরীর রায়েরমহল এলাকার আব্দুল হাকিমের স্ত্রী আনোয়ারা বেগমকে মঙ্গলবার বিকাল পৌনে ছয়টায় হাসপাতালে ভর্তি করা হয়। চিকিৎসাধীন অবস্থায় রাত দশটার দিকে তার মৃত্যু হয়।
স্টাফ রিপোর্টার কুমিল্লা থেকে জানান, গত ২৪ ঘণ্টায় কুমিল্লা মেডিকেল কলেজ (কুমেক) হাসপাতালের করোনা ইউনিটে করোনার উপসর্গ নিয়ে ৬ জনের মৃত্যু হয়েছে। গতকাল সকালে হাসপাতালের সহকারী পরিচালক ডা. সাজেদা খাতুন জানান, দেশে করোনা সংক্রমণ শুরুর পর গত এপ্রিল থেকে এ পর্যন্ত এ হাসপাতালে করোনা আক্রান্ত ও উপসর্গ নিয়ে মারা গেছেন ১৫৩ জন। এদের মধ্যে পজিটিভ ২৬ জন ও উপসর্গে মারা গেছেন ১২৭ জন। বর্তমানে করোনা ইউনিটে ভর্তি আছেন ১০৫ জন। এদের মধ্যে করোনা পজিটিভ ৩৪ জন ও করোনা উপসর্গ নিয়ে ৭১ জন চিকিৎসাধীন।
উপসর্গ নিয়ে করোনা ইউনিটের আইসোলেশন ওয়ার্ডে মৃতরা হচ্ছেন, চাঁদপুর জেলার শাহরাস্তির আমিনুল হক (৭৫),কুমিল্লার সদর দক্ষিণ উপজেলার জাঙ্গালিয়া গ্রামের জহির খান (৫০), একই এলাকার আবদুল করিম (৬০), আইসিইউতে মারা যান কুমিল্লার চৌদ্দগ্রামের মফিজুর রহমান (৮০), চাঁদপুর জেলার শাহরাস্তির আবদুল করিম (৬৫) ও কুমিল্লার বুড়িচং উপজেলার রামপুর গ্রামের মফিজুল ইসলাম (৬৫)।
ব্রাহ্মণবাড়িয়া জেলা সংবাদদাতা জানান, ব্রাহ্মণবাড়িয়ায় গত ২৪ ঘণ্টায় নতুন করে আরো ৮১ জন করোনায় আক্রান্ত হয়েছে। এ নিয়ে জেলায় ৯৬৮ জন করোনায় আক্রান্ত হয়েছে। ঢাকা থেকে আসা রিপোর্টে তাদের করোনা পজেটিভ আসে। করোনায় আক্রান্তরা হলেন সদর উপজেলায় ২৭ জন, কসবা উপজেলায় ১৯ জন, নবীনগরে ১৭ জন, সরাইলে ৬, আশুগঞ্জে ৫, আখাউড়া ৩, নাসিরনগর ২ জন ও বিজয়নগরে ২ জন। সিভিল সার্জন ডাক্তার মো. একরাম উল্লাহ জানিয়েছেন, আক্রান্তদের আইসোলেশনের নেয়া হয়েছে। এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়ে মারা গেছে ১৫ জন ও উপসর্গ নিয়ে ১৯ জনের মৃত্যু হয়েছে।
স্টাফ রিপোর্টার, চাঁদপুর থেকে জানান, জ্বর, সর্দি ও শ্বাসকষ্ট নিয়ে চাঁদপুর ২৫০ শয্যা বিশিষ্ট জেনারেল হাসপাতালের আইসোলেশন ইউনিটে দু'জনের মৃত্যু হয়েছে। মধ্যবয়সী মৃত দু'ব্যক্তির মধ্যে একজন শাহরাস্তি আরেকজন ফরিদগঞ্জ উপজেলার বাসিন্দা। তাদেরকে স্বাস্থ্যবিধি মেনে চাঁদপুর জেলা স্বেচ্ছাসেবক দলের সদস্যরা বিশেষ ব্যবস্থায় দাফন করে। আইসোলেশন ইউনিটে মঙ্গলবার রাতে করোনা উপসর্গে মারা যান মো. জামাল হোসেন (৫৮)নামে এক ব্যক্তি। তিনি চাঁদপুর জেলার শাহরাস্তি উপজেলার টামটা উত্তর ইউনিয়নের বলশীদ গ্রামের বাসিন্দা।
ইসলামী আন্দোলন জেলা স্বেচ্ছাসেবক টিমের সদস্যরা হাসপাতাল থেকে এম্বুলেন্সযোগে লাশ তার গ্রামের বাড়িতে নিয়ে যায়। পরে বুধবার বেলা সাড়ে ৩টায় দাফনকার্য শেষ করে। এদিকে একই রাতে (মঙ্গলবার) আইসোলেশন ইউনিটে করোনা উপসর্গে মারা যান মো. রমজান আলী (৫৩) নামে একব্যাক্তি। তিনি চাঁদপুর জেলার ফরিদগঞ্জ উপজেলার ৩নং সুবিদপুর প‚র্ব ইউনিয়নের দক্ষিণ সুবিদপুর গ্রামের বাসিন্দা ।
জেলা ইসলামী আন্দোলনের স্বেচ্ছাসেবক টিম হাসপাতাল থেকে অ্যাম্বুলেন্সযোগে লাশ নিয়ে তার গ্রামে যায়। গতকাল দুপুর সাড়ে ১২টায় দাফনকার্য সম্পন্ন করেন। এদিকে, চাঁদপুরে নতুন করে আরো ৩১ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। এরমধ্যে চাঁদপুর সদরে ১৪জন (মৃত একজনসহ), ফরিদগঞ্জে ৫জন, কচুয়ায় ৩জন, হাজীগঞ্জে ১জন, শাহরাস্তিতে ১জন, মতলব উত্তরে ৩জন, মতলব দক্ষিণে ২জন, এবং হাইমচরে ২জন রয়েছে। চাঁদপুর জেলায় এ নিয়ে করোনা আক্রান্ত রোগীর সংখ্যা দাঁড়ালো ৯০১ জন। এরমধ্যে মৃতের সংখ্যা ৫৮জন।
গোপালগঞ্জ থেকে স্টাফ রিপোর্টার জানান, গোপালগঞ্জে গত ২৪ ঘণ্টায় ১ স্বাস্থ্যকর্মীসহ নতুন করে আরও ২১ জনের শরীরে করোনাভাইরাস (কোভিড-১৯) শনাক্ত হয়েছে। গোপালগঞ্জে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৬৮৪ জনে।
গত ২৪ ঘণ্টায় ১৫ জন সুস্থ হয়েছেন। এ নিয়ে মোট সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৩৫০ জন। জেলার বিভিন্ন হাসপাতালে ও বাড়িতে আইসোলেশনে চিকিৎসাধীন রয়েছেন ৩২১ জন । গোপালগঞ্জ সদর, কোটালীপাড়া মুকসুদপুর, কাশিয়ানী ও টুঙ্গিপাড়ায় মারা গেছেন ১০ জন। গতকাল সকালে গোপালগঞ্জের সিভিল সার্জন ডা. নিয়াজ মোহাম্মদ এ তথ্য জানান।
কুষ্টিয়া থেকে স্টাফ রিপোর্টার জানান, কুষ্টিয়ায় নতুন করে আরো ২৪ জন করোনায় আক্রান্ত হয়েছে। এ নিয়ে জেলায় মোট কোভিড রোগীর সংখ্যা দাঁড়ালো ৬২২ জনে। গত মঙ্গলবার পর্যন্ত জেলায় করোনায়া মৃত্যু হয়েছে ১০ জনের। কুষ্টিয়া সিভিল সার্জন অফিস থেকে এ তথ্য নিশ্চিত করা হয়। কোভিড-১৯ আপডেটে জানানো হয়, কুষ্টিয়া মেডিকেল কলেজের পিসিআর ল্যাবে ৩০ জুন মঙ্গলবার ৩৭৪টি নমুনা পরীক্ষা করা হয়। এর মধ্যে কুষ্টিয়া জেলার ১৮০টি নমুনা ছিল। যার মধ্যে নতুন করে আরো ২৪ জনকে আক্রান্ত হয়েছে এবং ২ টি ফলোআপ পজেটিভ। বর্তমানে হোম আইসোলেশনে চিকিৎসাধীন ৩৪৭ জন। হাসপাতালে চিকিৎসাধীন ৩৩ জন। মৃত-১০ জন
পটুয়াখালী জেলা সংবাদদাতা জানান, দশমিনা উপজেলার আলীপুর ইউনিয়নের পূর্ব আলীপুর গ্রামের প্রাথমিক বিদ্যালয়ের সাবেক প্রধান শিক্ষক মো. মোসলেম উদ্দিন উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে মঙ্গলবার সকালে মারা গেছেন। এছাড়া পটুয়াখালীতে গত রাতে প্রাপ্ত রিপোর্টে নতুন শনাক্তকৃতঈদর মধ্যে দশমিনা উপজেলায় ১ জন, এবং পটুয়াখালী সদর উপজেলার মৃত একজনের রিপোর্টে করোনা পজেটিভ শনাক্ত হয়েছে ।
শেরপুর জেলা সংবাদদাতা জানান, শেরপুরে নতুন করে আরও ২ জন করোনায় আক্রান্ত হয়েছেন। এ নিয়ে জেলায় মোট আক্রান্তের সংখ্যা হলো ২৪৬ জন। এদের মধ্যে ১৭৯ জন সুস্থ হয়েছেন। চিকিৎসাধীন আছেন ৬৭ জন। আর ৪ জনের মৃত্যু হয়েছে। নতুন শনাক্তদের মধ্যে শেরপুর সদরে ১, নকলা উপজেলায় ১জন রয়েছেন।
মৌলভীবাজার : মৌলভীবাজারের রাজনগরে করোনার উপসর্গ নিয়ে এক ব্যক্তি (৫৫) মারা গেছেন। গত মঙ্গলবার রাত সাড়ে ১১টার দিকে নিজ বাড়িতে তিনি মারা যান। গতকাল দুপুরে পারিবারিক কবরস্থানে স্বাস্থ্যবিধি মেনে তার দাফন সম্পন্ন হয়েছে।
কুড়িগ্রাম জেলা সংবাদদাতা জানান, কুড়িগ্রামের রৌমারী উপজেলার পাখিউড়া গ্রামে করোনায় আক্রান্তের উপসর্গ নিয়ে সাবিনা বেগম (২২) নামের আরও এক নারীর মৃত্যু হয়েছে। গতকাল সকাল সাড়ে ১০টার দিকে তার মৃত্যু হয়েছে বলে নিশ্চিত করেছেন উপজেলা স্বাস্হ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মোমেনুল ইসলাম।
এর আগে, কুড়িগ্রামে করোনা উপসর্গ নিয়ে সাহেরা বেগম (৫৫) নামে এক নারীর মৃত্যু হয়েছে। গত সোমবার রাতে জ্বর, সর্দি ও শ্বাসকষ্টসহ করোনার উপসর্গ নিয়ে রংপুর মেডিক্যাল কলেজ হাসপাতালে তিনি মারা যান।
ল²ীপুর : ল²ীপুরের রামগতিতে করোনাভাইরাসের উপসর্গ নিয়ে প্রবীর কান্তি নাগ (৫৮) নামে এক পুলিশ সদস্যের মৃত্যু হয়েছে। গতকাল সকালে উপজেলার বড়খেরী নৌ-পুলিশ ফাঁড়িতে তিনি মারা যান। মৃত প্রবীর বড়খেরী নৌ-পুলিশ ফাঁড়িতে কনস্টেবল পদে কর্মরত ছিলেন। তার বাড়ি ব্রাহ্মণবাড়িয়ার নবীনগর উপজেলায়।
সোনাগাজী (ফেনী) : সোনাগাজীতে দুলাল পাটোয়ারী ও মোজাহিদ ওরফে জাহেদ চৌধুরী নামে দুই মুক্তিযোদ্ধা মারা গেছেন। সোমবার রাত সাড়ে ১০টায় ঢাকা নেয়ার পথে দুলাল পাটোয়ারী মারা যান। তিনি সোনাগাজী সদর ইউনিয়নের বেছু পাটোয়ারী বাড়ির বাসিন্দা। রাত ১১টায় জাহেদ চৌধুরী তার নিজ বাড়িতে মারা যান। তার বাড়ি একই ইউনিয়নের ছাড়াইতকান্দি গ্রামে।
ময়মনসিংহ : ময়মনসিংহে করোনা উপসর্গ নিয়ে বীর প্রতীক উপাধিপ্রাপ্ত আশরাফ আলীর (৬৩) মৃত্যু হয়েছে। গত মঙ্গলবার দুপুর ১২টার দিকে গুরুতর অসুস্থ অবস্থায় ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে নেওয়ার পথে তার মৃত্যু হয়। তিনি করোনায় আক্রান্ত ছিলেন কিনা নিশ্চিত হতে তার নমুনা সংগ্রহ করে মরদেহ স্বজনদের কাছে হস্তান্তর করা হয়েছে।
এর আগে, হালুয়াঘাটের এক ব্যক্তি গত মঙ্গলবার ভোরে ময়মনসিংহ এসকে হাসপাতালে মারা গেছেন। তার বাড়ি উপজেলার উত্তর খয়রাকুড়ি গ্রামে।
চুয়াডাঙ্গা : চুয়াডাঙ্গার দামুড়হুদা উপজেলার দর্শনা পৌর এলাকার হল্ট চাঁদপুরের বাসিন্দা পরিবহন শ্রমিকনেতা কাওসার আলী শাহ (৭০) করোনার উপসর্গ নিয়ে মারা গেছেন। গত মঙ্গলবার দুপুরে নিজ বাড়িতে হোম কোয়ারেন্টিনে থাকাকালীন তার মৃত্যু হয়।
মৃত কাওসার আলী শাহ চুয়াডাঙ্গা জেলা বাস ট্রাক সড়ক পরিবহন শ্রমিক ইউনিয়নের সাবেক সহসভাপতি। করোনার উপসর্গ নিয়ে তাঁর মৃত্যুর তথ্যের সত্যতা নিশ্চিত করে দামুড়হুদা উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা আবু হেনা মোহাম্মদ জামাল প্রথম আলোকে জানান, কাওসার আলী শাহ করোনার সব উপসর্গ নিয়ে গতকাল সোমবার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে আসেন। স্বাস্থ্য কমপ্লেক্সে নমুনা দেওয়ার পর নিজ বাড়িতে হোম কোয়ারেন্টিনে ছিলেন তিনি।
নাটোর : ঢাকা থেকে নাটোরে মামার বাড়ি বেড়াতে আসা বিধান সরকার (৪৭) নামে এক ব্যক্তি করোনা উপসর্গ নিয়ে মারা গেছেন। গত মঙ্গলবার রাতে তেবাড়িয়া ইউনিয়নের জংলি এলাকায় তার মামা কার্তিক দাসের বাড়িতে সে মারা যায়। এদিকে করেনা উপসর্গ থাকায় স্বজনদের কেউ তার সৎকারে এগিয়ে না আসায় সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা জাহাঙ্গীর আলম তার সৎকারের ব্যবস্থা করেন। মৃত বিধান সরকার নওগাঁ জেলার রানীনগর এলাকার দুলাল সরকারের ছেলে।
রাঙামাটি : করোনা উপসর্গ নিয়ে উপজেলার ভাইবোনছড়া গ্রামে এক বৃদ্ধার মৃত্যু হয়েছে। মৃত ব্যক্তি ভাইবোনছড়া এলাকার রাজনগর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক সজল দাশের বাবা অনিল দাশ (৬৫)।
মেহেরপুর : মেহেরপুরের গাংনী উপজেলায় করোনা উপসর্গ নিয়ে জয়নাল আবেদীন (৫৫) নামের এক ব্যক্তির মৃত্যু হয়েছে। গত মঙ্গলবার দুপুর ১২টায় নিজ বাড়িতে তার মৃত্যু হয়। তিনি উপজেলার বামুন্দী পশ্চিমপাড়ার খোদা বক্সের ছেলে। গাংনী উপজেলা স্বাস্থ্য ও পরিবারকল্যাণ কর্মকর্তা ডা. রিয়াজুল আলম এ তথ্য জানান। তিনি জানান, জয়নাল আবেদীনের নমুনা সংগ্রহ করা হয়েছে। নমুনা পরীক্ষার ফল পাওয়ার পর করোনা আক্রান্তে মৃত্যু হয়েছে কিনা বিষয়টি নিশ্চিত হওয়া যাবে।
ঝিনাইদহ : ঝিনাইদহের কালীগঞ্জে করোনা উপসর্গ নিয়ে আব্দুর রহমান (৬৫) নামে আরও এক বৃদ্ধের মৃত্যু হয়েছে। গত মঙ্গলবার সকালে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে আনা হলে তার মৃত্যু হয়। আব্দুর রহমান হেলাই গ্রামের মোহাম্মদ আলীর ছেলে। তিনি জ্বর ও শ্বাসকষ্টসহ নানা উপসর্গে ভুগছিলেন। মৃত ব্যক্তির ছেলের স্ত্রী শিউলী বেগম জানান, তার শ্বশুরের হাই বøাড প্রেসার ছিল। এছাড়া গত কয়েকদিন আগে পাতলা পায়খানা হয়। সকালে তাকে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে গেলে সেখানে তার মৃত্যু হয়। তার শরীরে করোনা আছে কিনা তা পরীক্ষার জন্য ডাক্তাররা লাশ হাসপাতালে রেখে দিয়েছেন।
বালাগঞ্জ (সিলেট) উপজেলা সংবাদদাতা জানান, সিলেটের ওসমানীনগরে নতুন করে আরো ২ জন করোনা আক্রান্ত হয়েছেন। গত মঙ্গলবার রাতে সিলেট ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালের পিসিআর ল্যাব থেকে এই দুইজনের করোনা রিপোর্ট পজেটিভ আসে।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন