ঢাকা, বৃহস্পতিবার, ১৩ আগস্ট ২০২০, ২৯ শ্রাবণ ১৪২৭, ২২ যিলহজ ১৪৪১ হিজরী

জাতীয় সংবাদ

বিশেষ তহবিল সম্পর্কে জানতে ৩৪ ব্যাংককে বিএসইসির চিঠি

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২ জুলাই, ২০২০, ১২:০৩ এএম

পুঁজিবাজারে তারল্য বাড়াতে ৩৪টি ব্যাংককে চিঠি দিয়েছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। গত সোমবার বিএসইসির পক্ষ থেকে বিশেষ তহবিলের অবস্থা সম্পর্কে জানতে ৩৪টি ব্যাংককে চিঠি দেওয়া হয়েছে। এর মধ্যে পুঁজিবাজারে তালিকাভুক্ত ৩০টি ব্যাংক রয়েছে। বাকি চারটি হচ্ছে রাষ্ট্রায়ত্ত ব্যাংক। ব্যাংকগুলোকে প্রতিবেদন পাঠানোর জন্য ৭দিন সময় বেঁধে দেওয়া হয়েছে। বাকি ব্যাংকগুলোকেও চলতি সপ্তাহে চিঠি দেওয়া হবে। বিএসইসি সূত্র বিষয়টি নিশ্চিত করেছে।
সূত্র জানায়, পুঁজিবাজারে তারল্য সংকট দূর করতে তফসিলি ব্যাংকগুলোর বিনিয়োগ বাড়ানোর সুযোগ দিয়েছে বাংলাদেশ ব্যাংক। প্রতিটি ব্যাংককে ২০০ কোটি টাকার বিশেষ তহবিল গঠন করার সুযোগ দেয়া হয়েছে। এতে করে ব্যাংকগুলো পুঁজিবাজারে প্রায় ১২ হাজার কোটি টাকা বিনিয়োগের সুযোগ সৃষ্টি হয়েছে। কিন্তু বাংলাদেশ ব্যাংকের নির্দেশনা সত্তে¡ও পুঁজিবাজারে বিনিয়োগ করেনি ব্যাংকগুলো। গত ২ ফেব্রুয়ারি এই ফান্ড গঠনের নির্দেশনা জারি করার পর মাত্র ৭/৮টি ব্যাংক তহবিল গঠনের কথা জানালেও এই তহবিল থেকে বাস্তবে কত টাকা বিনিয়োগ হয়েছে তা প্রকাশ করেনি। অন্যদিকে বাকি ব্যাংকগুলো গত পাঁচ মাসে তহবিল গঠনেরই উদ্যোগ নেয়নি।
সূত্র জানিয়েছে, পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বিএসইসি ব্যাংকগুলোর কাছ থেকে প্রতিবেদন পাওয়ার পর পরবর্তী ব্যবস্থা সম্পর্কে সিদ্ধান্ত নেবে। বিশেষ করে তহবিল গঠন ও এর অর্থ পুঁজিবাজারে বিনিয়োগ করার বিষয়ে বাংলাদেশ ব্যাংকের নির্দেশনার বিষয়ে ব্যাংকগুলোর অবস্থান জানতে চেয়েছে বিএসইসি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন