শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

মিয়ানমারে পান্নার খনি ধসে নিহত ৫০

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২ জুলাই, ২০২০, ১:০১ পিএম

মিয়ানমারে কাচিন রাজ্যের হাকান্ত এলাকার একটি পান্নার খনি ধসে পড়ার ঘটনায় কমপক্ষে ৫০ জন নিহত হয়েছে। স্থানীয় কর্মকর্তারা জানিয়েছেন, এ ঘটনায় হয়তো আরও অনেকেই মাটি চাপা পড়েছেন। খবর বিবিসির।
দমকল বাহিনী জানিয়েছে, ভারী বৃষ্টিপাতের কারণে ওই খনিটি ধসে পড়েছে। দমকল বাহিনীর সামাজিক মাধ্যমে এক পোস্টে জানানো হয়েছে, এখন পর্যন্ত ৫০টি মরদেহ উদ্ধার করা হয়েছে। উদ্ধারকাজ চালিয়ে যাওয়া হচ্ছে।
প্রতিবেদনে বলা হয়েছে, স্থানীয় সময় সোমবার রাত সাড়ে ১১টার দিকে উত্তরাঞ্চলের কাচিনের হপকান্ত শহরের ম উন কালায় গ্রামে জেড (পান্না) খনিতে ভূমিধসের ঘটনা ঘটে। পুরনো একটি খনিতে কাদা পানির একটি পুকুরের পাড় ভেঙে পড়লে খনিতে ধস শুরু হয়।
স্থানীয় কর্মকর্তা তিন সোয়ে বলেন, দুটি প্রাইভেট কোম্পানির অন্তত ৫৪ কর্মচারী খনির বর্জ্যের নিচে চাপা পড়ে প্রাণ হারিয়েছেন। এতে অন্তত ৪০টি মেশিন ও অন্যান্য যানবাহনও চাপা পড়েছে।
খনি ধসের এলাকায় তল্লাশি অভিযান শুরু হয়েছে বলে জানিয়েছেন স্থানীয় প্রশাসনের এক কর্মকর্তা। কিয়া সোয়া অং নামের ওই কর্মকর্তা বলেছেন, এখন পর্যন্ত তিনজনের মরদেহ উদ্ধার করা হয়েছে।
দারিদ্র্যকবলিত কাচিন রাজ্যের হপকান্ত এলাকায় দেশটির প্রধান পান্না খনি অবস্থিত। চীন সীমান্তের কাছে কাচিনের এই অঞ্চলটিতে বিশ্বের সর্বোৎকৃষ্ট পান্না পাওয়া যায়। তবে পান্না খনি থেকে উপার্জিত অর্থের অধিকাংশই বিভিন্ন ব্যক্তিগত ব্যবসায়ী ও সাবেক সামরিক শাসকদের পকেটে চলে যায়।
দেশটিতে প্রতি বছরই বিভিন্ন খনি থেকে মূল্যবান এই রত্ন পাওয়া যায়। তবে সাম্প্রতিক সময়ে দেশটিতে বেশ কয়েকবার খনি ধসের ঘটনা ঘটেছে। ফলে প্রাণ হারিয়েছে বহু মানুষ। এর আগে গত বছর একটি খনিতে দুর্ঘটনায় শতাধিক মানুষ প্রাণ হারায়।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন