মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪, ০৫ চৈত্র ১৪৩০, ০৮ রমজান ১৪৪৫ হিজরী

স্বাস্থ্য

আপনার প্রশ্ন

| প্রকাশের সময় : ৩ জুলাই, ২০২০, ১২:০৩ এএম

প্রশ্ন : আমি অবিবাহিত। বয়স ২৪। প্রায় ২ বছর যাবত আমার মাথা ও শরীরে চুলকানি সহ ত্বকের বাকল উঠে যাচ্ছে। চিকিৎসা নিলে কমে কিন্তু আবার দেখা দেয়। এটা একটা যন্ত্রনাদায়ক কষ্ট। আমি সঠিক চিকিৎসা নিয়ে সুস্থ হতে চাই।
-রুপসী। রুপগঞ্জ । নারায়নগঞ্জ।
উত্তর : আপনার রোগটি সম্ভবতঃ সেবোরিক ডারমাটাইটিস এটি একটি কষ্টকর রোগ। উপযুক্ত সঠিক চিকিৎসার মাধ্যমে রোগটি নিয়ন্ত্রণ করা সম্ভব। তাই দেরী না করে একজন অভিজ্ঞ ত্বক বিশেষঞ্জের পরামর্শ নেবেন।
প্রশ্ন : আমার বয়স ৩২। আমি অবিবাহিত। আমি শারীরিকভাবে দূর্বল। আমার লিঙ্গের উত্থান হচ্ছে না। তাই পরিবার থেকে বিয়ের চাপ দিলেও আমি রাজী হচ্ছি না। আমার করনীয় কী জানালে উপকৃত হবো।
-মাহফুজ খাঁন, পাকুন্দিয়া কিশোরগঞ্জ।
উত্তর : আপনি সম্ভবতঃ পুরুষত্বহীনতা রোগে ভোগছেন। এ নিয়ে ভাবনা কেন? বর্তমানে চিকিৎসার মাধ্যমে কোন পার্শ¦-ক্রিয়া ছাড়াই রোগটি নিরাময় করা সম্ভব।
প্রশ্ন : আমি অবিবাহিত। বয়স ২৪। আমার মুখে দাঁড়ি- গোঁফ এবং বুকে ও নাভীর নীচে অনেক অনেক কালো লোম দেখা দিয়েছে। এ লোমগুলো আমাকে সামাজিক প্রতিবন্ধী করে তুলেছে। প্লিজ, আমার লোমগুলো স্থায়ীভাবে নির্মূল করা কি সম্ভব?
-লীনা। শান্তিনগর, ঢাকা।
উত্তর : আপনার সমস্যাটি একটি পুরুষালী সমস্যা। ইংরেজীতে যাকে বলা হয়-হারসূটিজম। বর্তমানে ‘লেজার’এর মাধ্যমে আপনার অবাঞ্ছিত লোমগুলো স্থায়ীভাবে নির্মূল করা সম্ভব।
প্রশ্ন : আমি বিবাহিত। বয়স ৩৮। এ অল্প বয়সেই আমার মুখে বয়সের চিহ্ন এবং অনেক বলিরেখা। এটি আমাকে অসুন্দর করে ফেলেছে। আমি দ্রুত এ থেকে মুক্তি চাই।
-জেনী। আগ্রাবাদ। চট্টগ্রাম।
উত্তর : বয়সের চিহ্ন ও বলিরেখার কারণ শনাক্ত করে চিকিৎসার মাধ্যমে সমস্যারস্থায়ী সমাধান সম্ভব। তাই আপনাকে একজন অভিজ্ঞ ত্বক বিশেষজ্ঞের পরামর্শ নিতে হবে।
ডা. একে এম মাহমুদুল হক খায়ের
ত্বক যৌন, সেক্স ও এলার্জী বিশেষজ্ঞ এবং কসমেটিক সার্জন।
সিনিয়র কনসালটেন্ট (এক্স)।
বঙ্গবন্ধু মেডিকেল বিশ্ববিদ্যালয় ঢাকা
ফোন : ০১৬৮৮৮৪৯৪৬০।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন