ঢাকা, বৃহস্পতিবার, ০৬ আগস্ট ২০২০, ২২ শ্রাবণ ১৪২৭, ১৫ যিলহজ ১৪৪১ হিজরী

জাতীয় সংবাদ

গ্রাম পুলিশকে চতুর্থ শ্রেণির মর্যাদা দেয়ার নির্দেশ

হাইকোর্টের রায় প্রকাশ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩ জুলাই, ২০২০, ১২:০৩ এএম

গ্রাম পুলিশকে সরকারি চতুর্থ শ্রেণির কর্মচারি পদমর্যাদা দেয়ার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। সে অনুযায়ী তাদের বেতন-ভাতা জাতীয় পে-স্কেলে অন্তর্ভুক্ত করারও নির্দেশ দেয়া হয়েছে। গতকাল গ্রামপুলিশদের করা রিটের পূর্ণাঙ্গ রায় প্রকাশিত হওয়ার বিষয়টি অবহিত করেন রিটকারীদের কৌঁসুলি ব্যারিস্টার হুমায়ুন কবির পল্লব। ১৮ পৃষ্ঠার রায়ে এ নির্দেশনা দেয়া হয়েছে। বিচারপতি মো. আশরাফুল কামাল এবং বিচারপতি রাজিক আল জলিলের ডিভিশন বেঞ্চ ২০১৯ সালের ১৫ ও ১৭ ডিসেম্বর এ রায় দেন। ব্যারিস্টার হুমায়ুন কবির পল্লব বলেন, এ রায়ের মাধ্যমে গ্রাম পুলিশ বাহিনীর ৪৭ হাজার সদস্যকে জাতীয়করণের আদেশ দেয়া হয়েছে।

রায়ে বলা হয়েছে, সাধারণ মানুষের সবচেয়ে নিকটতম আত্মীয়ের মতো প্রজাতন্ত্রের ৭০ প্রকার কাজে সার্বক্ষণিক নিয়োজিত থাকেন গ্রাম পুলিশ ও মহল্লাদাররা। তাদের জাতীয় বেতন স্কেলের ২০তম গ্রেড এবং দফাদারদের ১৯তম গ্রেডে বেতন নির্ধারণ করতে নির্দেশ দেয়া হয়েছে। পাশাপাশি বেতন স্কেল অনুসারে ২০১১ সালের ২ জুন থেকে তাদের বকেয়া বেতন-ভাতা পরিশোধ করতে বলা হয়েছে।

আদালত তার রায়ে বলেন, গ্রাম পুলিশ ও মহল্লাদাররা ইউনিয়ন পরিষদ কর্তৃক নিয়োগ পেয়ে প্রজাতন্ত্রের ৭০ প্রকার কাজে সার্বক্ষণিক নিয়োজিত থাকেন। সাধারণ মানুষের সবচেয়ে নিকটতম আত্মীয়ের মতো প্রজাতন্ত্রের কর্মে তারা নিয়োজিত। ঝড়-বৃষ্টি বিপদ-আপদ উপেক্ষা করে তারা বাংলার সাধারণ মানুষের নাগালের মধ্য থাকেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন