শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

জঙ্গিবাদের মামলা দেখভালে মন্ত্রণালয়ের সেল হবে : আইনমন্ত্রী

প্রকাশের সময় : ৩০ জুলাই, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : জঙ্গিবাদের মামলাগুলো সঠিকভাবে দেখভালে আইন মন্ত্রণালয় আলাদা একটি সেল গঠন করবে বলে জানিয়েছেন আইনমন্ত্রী আনিসুল হক। তিনি বলেন, জেলা প্রশাসকেরা যদি মনে করেন এ ধরনের মামলা বিচারের জন্য প্রসিকিউশন থেকে বিচার বিভাগকে ঠিকমতো সহায়তা করা হচ্ছে না, তাহলে তখনই সেলকে জানাতে পারবেন।
চার দিনব্যাপী জেলা প্রশাসক সম্মেলনের শেষ দিনে গতকাল শুক্রবার সাংবাদিকদের এসব কথা জানান মন্ত্রী। সচিবালয়ের সম্মেলন কক্ষ থেকে বের হয়ে মন্ত্রী এসব কথা বলেন।
আইনমন্ত্রী বলেন, জঙ্গিবাদের মামলাগুলো সঠিকভাবে পরিচালিত হচ্ছে কি-না তা দেখভালের জন্য আলাদা একটি সেল গঠন করছে আইন মন্ত্রণালয়। কোনো মামলায় প্রসিকিউশন থেকে বিচার বিভাগকে ঠিকমতো সহযোগিতা না করলে জেলা প্রশাসকরা এ ব্যাপারে সেলকে অবহিত করবেন।
তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশকে উন্নয়নের শিখরে নিয়ে যাওয়ার চেষ্টা করছেন। সেই চেষ্টায় আমরা সবাই যেন যে যার অবস্থান থেকে শরিক হই। প্রধানমন্ত্রীর ১৯ দফা নির্দেশনা বাস্তবায়নে জেলা প্রশাসকদের সজাগ থাকার আহ্বান জানান আইনমন্ত্রী।
এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, অ্যাটর্নি সার্ভিস বা ক্যারিয়ার সার্ভিস করার পরিকল্পনা সরকারের আছে। এ বিষয়ে প্রধানমন্ত্রীর সঙ্গে কথা হয়েছে। তবে একবারে এই সার্ভিস করা যাবে না। অন্তত ৩০ শতাংশ জুডিশিয়াল সার্ভিস পরীক্ষার মাধ্যমে ক্যারিয়ার প্রসিকিউশন সার্ভিস করার চিন্তাভাবনা রয়েছে। সেটির সাফল্য ও ত্রুটি-বিচ্যুতি দেখে পরবর্তী সময়ে অগ্রসর হতে হবে।
আরেক প্রশ্নের জবাবে মন্ত্রী আনিসুল হক জানান, ভ্রাম্যমাণ আদালত আইনটি উচ্চ আদালতে রিট আবেদনের কারণে আটকে আছে।
গত মঙ্গলবার শুরু হয় জেলা প্রশাসক সম্মেলন। শেষ হয় গতকাল শুক্রবার। সম্মেলনে বিভিন্ন মন্ত্রণালয়ের মন্ত্রীরা নিজ নিজ মন্ত্রণালয়ের কার্য অধিবেশনে ডিসিদের সঙ্গে মতবিনিময় করেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন