ঢাকা, শুক্রবার, ১৪ আগস্ট ২০২০, ৩০ শ্রাবণ ১৪২৭, ২৩ যিলহজ ১৪৪১ হিজরী

জাতীয় সংবাদ

ডিজিটাল নিরাপত্তা আইন বাতিলের দাবি জাগপার

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২ জুলাই, ২০২০, ১০:১১ পিএম

নিবর্তনমূলক ডিজিটাল নিরাপত্তা আইন বাতিলের দাবি জানিয়েছে ২০ দলীয় জোটের অন্যতম শরিক জাতীয় গণতান্ত্রিক পাটি- জাগপা। করোনায় সময়ও সরকারের অব্যবস্থাপনার সমালোচনা করায় সম্পাদকসহ সাংবাদিক, লেখক ও বিশ্ববিদ্যালয় শিক্ষকদের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা ও গ্রেফতারের ঘটনায় তীব্র নিন্দা, প্রতিবাদ ও ক্ষোভ জানিয়ে ডিজিটাল নিরাপত্তা আইন বাতিলের দাবী জানিয়েছে দলটি। গতকাল বৃহস্পতিবার গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে দলের সভাপতি খন্দকার লুৎফর রহমান ও সাধারণ সম্পাদক এস এম শাহাদাত বলেন, এই আইন অবাধ ও স্বাধীন সাংবাদিকতার পরিবেশ বিনষ্ট ও গণমাধ্যমের কর্মীদের স্বাধীনতায় নগ্ন হস্তক্ষেপ। এই ধরনের আইনগুলো ক্ষমতাবানদের স্বার্থরক্ষার হাতিয়ার মাত্র। করোনায় সময় এই আইনের অপব্যবহারটা আরো বেড়ে গেছে। 

নেতৃদ্বয় বলেন, আইনটির ভয়ংকর রূপ দেখে দেশবাসী উদ্বিগ্ন হয়ে পড়েছে। সরকারের সমালোচনা করলেই ডিজিটাল নিরাপত্তা আইনে গ্রেফতার করে জেলে পাঠানো হচ্ছে। এই আইনে মামলা ও গ্রেফতারের যেসব ঘটনা ঘটছে, পরিষ্কারভাবে তা গণমাধ্যম ও বাক-ব্যাক্তি স্বাধীনতার জন্য মারাত্মক হুমকি। সমালোচনা থেকে শিক্ষা গ্রহণ না করে, সরকার উল্টো সমালোচনাকারীদের আক্রমণ করছে। এটা গণতন্ত্রের ভাষা নয়।
তারা আরো বলেন, দেশে একটি কার্যকরী মানহানি আইন থাকা সত্তে¡ নির্যাতন ও হয়রানির উদ্দেশ্যে ডিজিটাল আইনকেই বার বার ব্যবহার করছে সরকার। মুক্ত গণমাধ্যম দিবসে পেছনে হাতমোড়া অবস্থায় হ্যান্ডকাফ পড়া সাংবাদিকের ছবিসহ সংবাদ, ডিজিটাল আইনকে সরকার কীভাবে সাংবাদিক ও সাধারণ নাগরিকের বিরুদ্ধে ব্যবহার করে চলছে তার একটি উৎকৃষ্ট প্রমাণ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন