বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

দিল্লিতে দুই দেশের স্বরাষ্ট্রমন্ত্রীদের বৈঠক সন্ত্রাসবাদ মোকাবিলায় নতুন রোডম্যাপ

প্রকাশের সময় : ৩০ জুলাই, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : দিল্লিতে গত বৃহস্পতিবার ভারত ও বাংলাদেশের স্বরাষ্ট্রমন্ত্রী পর্যায়ের বৈঠকে সন্ত্রাসবাদ মোকাবিলায় দু’দেশের সহযোগিতাকে আরও নতুন নতুন ক্ষেত্রে সম্প্রসারিত করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এই বৈঠকে ভারতীয় স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং জানিয়েছেন, সন্ত্রাসবাদ, মৌলবাদ ও র‌্যাডিক্যালাইজেশনের বিরুদ্ধে বাংলাদেশের লড়াইতে তার দেশ আরও বেশি করে সমর্থন দেবে।
তা ছাড়া দু’দেশের পলাতক আসামিদের যাতে পরস্পরের হাতে তুলে দেওয়ার প্রক্রিয়াকে আরও সহজ করে তোলা যায়, সে ব্যাপারেও বৈঠকে দুপক্ষ একমত হয়েছে। ভারতীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়, দুই দেশের নিরাপত্তা এবং গোয়েন্দা সংস্থাগুলোর মধ্যে তথ্য বিনিময় প্রশিক্ষণ ও দক্ষতাবৃদ্ধির উদ্যোগ বাড়াতে পদক্ষেপ নেয়া হবে।
এছাড়া দিল্লি ও ঢাকার মধ্যে দ্বিপাক্ষিক প্রত্যর্পণ চুক্তিতেও সম্প্রতি যে নতুন ধারা যুক্ত হয়েছে, তাতে একে অন্যের কাছ থেকে পলাতক আসামিদের হাতে পাওয়াও অনেক সহজ হবে। দুই দেশের দুই মন্ত্রীই উভয় দেশের জলসীমায় অবৈধ কর্মকা- রুখতে, সীমান্তে জাল নোটের পাচার ঠেকাতে এবং মানব পাচার বন্ধ করতে ২০১৫ সালে নরেন্দ্র মোদির সফরের সময় স্বাক্ষরিত তিনটি সমঝোতাপত্র যাতে দ্রুত বাস্তবায়ন করা যায়, সে ব্যাপারেও একমত হয়েছেন। এছাড়া প্রতি তিন বছরের পরিবর্তে প্রতি দুই বছরে উভয় দেশের স্বরাষ্ট্রমন্ত্রী পর্যায়ে বৈঠকের ব্যাপারেও সিদ্ধান্ত হয়। সূত্র : লাইভমিন্ট।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন