শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

৩৩ টি যুদ্ধবিমান কিনছে ভারত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩ জুলাই, ২০২০, ১১:১৯ এএম

চীন ও পাকিস্তানের মোকাবেলায় আবারও অস্ত্র কেনায় মনোযোগী হয়েছে ভারত। অনুমোদন করা হয়েছে বিশাল অংকের বাজেট। নতুন যুদ্ধবিমান অধিগ্রহণ এবং যুদ্ধবিমানগুলোর আধুনিকীকরণে মোট খরচ ধরা হয়েছে ৩৮ হাজার ৯০০ কোটি রুপি।

এদিকে সীমান্তে চীনের সঙ্গে উত্তেজনার পরিপ্রেক্ষিতে জরুরি ভিত্তিতে রাশিয়া থেকে ২১টি মিগ-২৯ সহ ৩৩ যুদ্ধবিমান কিনতে যাচ্ছে ভারত।

বৃহস্পতিবার ভারতের প্রতিরক্ষা অধিগ্রহণ পরিষদ এই ক্রয় অনুমোদন করেছে।

মিগ-২১ ছাড়া ১২টি সুখোই সু-৩০এমকেআই যুদ্ধবিমান কেনা হচ্ছে। এ ছাড়া বর্তমানে ভারতের কাছে থাকা ৫৯টি মিগ-২৯ যুদ্ধবিমানের আধুনিকীকরণের প্রস্তাবও মঞ্জুর করেছে পরিষদ।

প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এক কর্মকর্তার বরাত দিয়ে এই সময় জানায়, নতুন যুদ্ধবিমান অধিগ্রহণ এবং এখনকার যুদ্ধবিমানগুলোর আধুনিকীকরণে মোট খরচ ধরা হয়েছে ৩৮ হাজার ৯০০ কোটি রুপি।

দ্রুততার সঙ্গে অগ্রাধিকার ভিত্তিতে এই অধিগ্রহণ ও আধুনিকীকরণ প্রক্রিয়া শেষ করার ওপরে বিশেষ জোর দেওয়া হয়েছে।

বর্তমান পরিস্থিতিতে প্রতিরক্ষা বাহিনীর শক্তি বাড়ানোর ওপর বিশেষ জোর দিচ্ছে নরেন্দ্র মোদি সরকার। সম্প্রতি রাশিয়া সফরে যান প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংহ।

ওই সময় রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের সঙ্গে বৈঠকের সময় নতুন যুদ্ধবিমান কেনা এবং এখনকার যুদ্ধবিমানগুলোর আধুনিকীকরণ নিয়ে সবিস্তার আলোচনা হয়।

রাশিয়া থেকে মিগ-২৯ যুদ্ধবিমান কেনা ও আধুনিকীকরণে ৭ হাজার ৪১৮ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। আর হিন্দুস্তান অ্যারোনটিকস লিমিটেড-হ্যাল থেকে সু-৩০ এমকেআই কেনার জন্য খরচ ধরা হয়েছে ১০ হাজার ৭৩০ কোটি টাকা।
যুদ্ধবিমান ছাড়াও পিনাকা ক্ষেপণাস্ত্র ব্যবস্থা, বিএমপি অস্ত্রের আধুনিকীকরণ এবং সেনাবাহিনীর জন্য সফটওয়্যার ডিফাইন্ড রাডার, ভূমিতে হামলার দূরপাল্লার ক্রুজ মিসাইল সিস্টেম এবং বিমান ও নৌসেনার জন্য অস্ত্র ক্ষেপণাস্ত্র কেনার প্রস্তাবেও সবুজ সংকেত দিয়েছে প্রতিরক্ষা অধিগ্রহণ সংক্রান্ত পরিষদ।

এদিকে ২৭ জুলাই প্রথম ব্যাচে একসঙ্গে ছয়টি রাফাল যুদ্ধবিমান হাতে পেতে চলেছে ভারতীয় বিমান সেনা। গত মে মাসের শেষেই রাফাল জেট ভারতে চলে আসার কথা ছিল। কিন্তু, বিশ্বজুড়ে করোনা সংক্রমণের জেরে উদ্ভূত পরিস্থিতিতে এই বিলম্ব হয়। -আনন্দবাজার

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
elu mia ৩ জুলাই, ২০২০, ১:৫৪ পিএম says : 0
এই ফকির ভারত বিমান কেনার টাকা পায় কই।
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন