ঢাকা, শুক্রবার, ১৪ আগস্ট ২০২০, ৩০ শ্রাবণ ১৪২৭, ২৩ যিলহজ ১৪৪১ হিজরী

সারা বাংলার খবর

দক্ষিণাঞ্চলে করোনা সংক্রমণের হার আবার অর্ধেকে নামলেও মৃত্যুর মিছিল থামছে না

বরিশাল ব্যুরো | প্রকাশের সময় : ৩ জুলাই, ২০২০, ১:৫২ পিএম

দক্ষিণাঞ্চলে করোনা সংক্রমণের সংখ্যা ৩ হাজার অতিক্রম করলেও এক দিনের ব্যবধানে আক্রান্ত আবার অর্ধেকে নমে এসেছে। তবে বরিশাল জেলার পরিস্থিতির খুব উন্নতি হয়নি। মহানগরীর অবস্থাও ঝুঁকিপূর্ণ। তবে এসময়ে বরিশাল শের এ বাংলা মেডিকেল কলেজ হাসপাতালের আইসোলেশন ওয়ার্ডে আরো ৪ জনের এবং করেনা সংক্রমনে হাসপাতালটিতে বরগুনার বামনার এক জনের মৃত্যু হয়েছে। এনিয়ে গত ৬ দিনে দক্ষিণাঞ্চলে করোনা আক্রান্ত ১৩ জনের মৃত্যু হল। আর এ অঞ্চলে ৩ হাজার ৫৬ জন আক্রান্তের বিপরিতে মোট মৃত্যু হয়েছে ৬৬ জনের।
করোনার হটস্পট বরিশাল মহানগরীর পরিস্থিতি এখনো উদ্বেগজনক পর্যায়েই রয়েছে। শুক্রবার দুপুরের পূর্ববর্তি ২৪ ঘন্টায় দক্ষিণাঞ্চলে নতুন করে ৪৮ জনের দেহে করেনা ভাাইরাস সনাক্ত হলেও তার মধ্যে ২৪ জনই বরিশাল জেলায়। এরমধ্যে মহানগরীতে সংখ্যাটা ২০’র কাছাকাছি। তবে এর পূর্ববর্তি ২৪ ঘন্টায় এ অঞ্চলে আক্রান্তের সংখ্যা ছিল ৯৫। বরিশালে ৪৭। মহানগরীতে প্রায় ৩৮।
শুক্রবার দুপুরের পূর্ববর্তি ২৪ ঘন্টায় দক্ষিণাঞ্চলের অন্যসব জেলাগুলোতেই সনাক্তের হার কমে যাওয়ায় আক্রান্তের সংখ্যাটা হ্রাস পেয়েছে বলে জানা গেছে। এর আগে গত ৩০জুন দক্ষিণাঞ্চলে মোট আক্রান্ত ১২৮ জনের স্থলে ১ জুলাই সংখ্যাটা ৬৯ জনে হৃাস পেলেও ২ জুলাই তা আবার ৯৫’তে উন্নীত হয়। কিন্তু ৩ জুলাইÑশুক্রবার তা আবার ৪৮ জনে হ্রাস পেল। তবে এ অঞ্চলে মৃত্যুর সংখ্যাটা এখনো উদ্বেগজনক পর্যায়ে রয়েছে বলে জানা গেছে। গত ২৮ জুন ১জন এবং ২৯ জুন, ৩০ জুন ও ১ জুলাই ৩জন করে আর ২ জুলাই দুজন ও ৩ জুলাই ১জনের মৃত্যু হয়েছে দক্ষিণাঞ্চলের বিভিন্ন জেলায়।
শুক্রবার দুপুরের পূর্ববর্তি ২৪ ঘন্টায় বরগুনাতে আরো ৮জন আক্রান্ত সহ মৃত্যু হয়েছে একজনের। ফলে জেলাটিতে মোট আক্রান্ত ও মৃতের সংখ্যা দাড়িয়েছে যথাক্রমে ২৬১ ও ৪ জনে। তবে জেলাটিতে গত ২৪ ঘন্টায় আরো ৮ জন সহ মোট ১৫৩ জন সুস্থ হয়ে ওঠার কথা বলেছে স্বাস্থ্য বিভাগ। এসময়ে পটুয়াখালী ও ভোলাতে ৬জন করে নতুন আক্রান্ত হয়েছে। এরমধ্যে পাটুয়াখালীতে এপর্যন্ত ২১ জনের মৃত্যু সহ ৪৩৭ জন আক্রান্ত হলেও গত ২৪ ঘন্টায় ৫ জন সহ মোট ৯৩ জন সুস্থ হয়ে উঠেছে বলে জানা গেছে। আর ভোলাতে এপর্যন্ত ৪ জনের মৃত্যু সহ ৩০৮ জন আক্রান্ত হলেও গত ২৪ ঘন্টায় নতুন করে কারো সুস্থ হবার খবর পাওয়া যায়নি। তবে জেলাটিতে এ পর্যন্ত মোট ১২৭ জন সুস্থ হয়েছে বলে স্বাস্থ্য বিভাগ জানিয়েছে।
ঝালকাঠী ও পিরোজপুরেও গত ২৪ ঘন্টায় অরো দুজন করে করে আক্রান্ত হয়েছে। এ নিয়ে ঝালকাঠীতে ২৩৩ জন আক্রান্ত ও ৮ জনের মৃত্যু হয়েছে। তবে গত ২৪ ঘন্টায় জেলাটিতে আরো ৭ জন সহ মোট ১১৪ জন সুস্থ্য হয়ে ওঠার খবর দিয়েছে স্বাস্থ্য বিভাগ। আর পিরোজপুর জেলায় এপর্যন্ত ২১৬জন আক্রান্তের বিপরিতে মৃত্যু হয়েছে ৫ জনের। গত ২৪ ঘন্টায় জেলাটিতে সুস্থ রোগীর সংখ্যা ১জন সহ মোট ১৩৬।
এদিকে বরিশাল শের বাংলা মেডিকেল কলেজ হাসপাতালের করোনা ইউনিটে শুক্রবার সকালের পূর্ববর্তি ২৪ ঘন্টায় কোন নতুন রোগী ভর্তি না হলেও ৪ জনকে ছাড়পত্র দেয়ার পরে চিকিৎসাধীন ছিল ৪৫ জন। আর হাসপাতালটির আইসোলেশন ওয়ার্ডে নতুন করে ১২ জনকে ভর্তি করা হলেও ৮ জনকে ছাড়পত্র দেয়া হয়েছে। কিন্তু এ ওয়ার্ডে মারা গেছেন ৪জন। এনিয়ে আইসোলেশন ওয়ার্ডে মোট ভর্তিকৃত ৪৪৮ জনের মধ্যে ৬৯ জনের মৃত্যু হল। যারমধ্যে ১২জনের রক্তের নমুনা পরিক্ষার ফলফল জানা যায়নি । সকাল পর্যন্ত চিকিৎসাধীন ছিলেন ৫৭ জন। চিকিৎসার পরে এ ওয়ার্ড থেকে ৩০৩ জনকে ছেড়ে দেয়া হয়েছে। অপরদিকে হাসপাতালটির করোনা ওয়ার্ডে মোট ভর্তিকৃত ২৭১ জনের মধ্যে ৩৭ জনের মৃত্যু হয়েছে বলে জানা গেছে। ছাড়পত্র পেয়েছেন ২০৫ জন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন