বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫ হিজরী

ব্যবসা বাণিজ্য

আরো ২৫ হাজার ব্যক্তিকে ব্যবসা শিখাবে মাস্টারকার্ড

প্রকাশের সময় : ৪ ফেব্রুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার ঃ ফিন্যান্সিয়াল লিটারেসি প্রোগ্রামের আওতায় আরো ২৫ হাজার জনকে আর্থিক ও ব্যবসা বিষয়ে প্রশিক্ষণ দেবে মাস্টারকার্ড। আর্থিক কর্মকা-মূলক সুবিধার বাইরে থাকা জনগোষ্ঠীকে এ সুবিধার আওতায় আনতেই এ প্রশিক্ষণ দেয়ার ঘোষণা দিয়েছে কর্মসূচি বাস্তবায়নকারী প্রতিষ্ঠানটি।
২০১৩ সালে ব্যুরো বাংলাদেশ এবং বাংলাদেশ ব্যাংকের সহযোগিতায় দীর্ঘমেয়াদী এ প্রকল্প হাতে নেয় মাস্টারকার্ড। এই ফিন্যান্সিয়াল লিটারেসি প্রকল্পের আওতায় সব মিলিয়ে ১ লাখ ৩৫ হাজার জনকে প্রশিক্ষণ দেয়া হবে।
মাস্টারকার্ড বিশ্বব্যাপী নারী ও শিশুদের আর্থিক কর্মকা-ে অন্তর্ভুক্তিকরণে যেভাবে কাজ করে তারই ধারাবাহিকতায় এবার এই কার্যক্রমে দেশব্যাপী নারীদের বেশি করে প্রশিক্ষণের উপর বিশেষ গুরুত্ব দেয়া হবে, যাতে ক্ষুদ্রঋণ ব্যবহারে তাদের দক্ষতা বাড়ে এবং তারা সফল উদ্যোক্তা হিসেবে আবির্ভূত হতে পারেন।
মাস্টারকার্ড বাংলাদেশে তার প্রথম অফিস খোলার বিষয়টিকে স্মরণীয় করে রাখতে ২০১৩ সালে প্রথম পর্যায়ের ফিন্যান্সিয়াল লিটারেসি প্রোগ্রাম হাতে নেয়। এরপর ২০১৫ সালে শুরু করে দ্বিতীয় পর্যায়ের ফিন্যান্সিয়াল লিটারেসি প্রোগ্রাম। ব্যুরো বাংলাদেশের সাথে কাজ করে মাস্টারকার্ড এ পর্যন্ত অর্থাৎ প্রথম দুটি পর্যায়ের কর্মসূচির আওতায় সারা দেশে এক লাখেরও বেশি উদ্যোক্তার আর্থিক ও ব্যবসায়িক দক্ষতা বৃদ্ধির প্রশিক্ষণ দিয়েছে। সেই সাথে ১০ টাকার ব্যাংক হিসাবধারীদের জন্যও একই ধরনের প্রশিক্ষণ নিশ্চিত করেছে।
মাস্টারকার্ড ও ব্যুরো বাংলাদেশের তৃতীয় পর্যায়ের ফিন্যান্সিয়াল লিটারেসি প্রোগ্রাম সামনে রেখে রাজধানীর ওয়েস্টিন হোটেলে এক অনুষ্ঠানের আয়োজন করা হয়। বাংলাদেশ ব্যাংকের গভর্নর ড. আতিউর রহমান প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এই প্রোগ্রামের উদ্বোধন করেন। মাস্টারকার্ডের কান্ট্রি কর্পোরেট অফিসার এবং সাউথ এশিয়ার ডিভিশন প্রেসিডেন্ট পোরুষ সিং, মাস্টারকার্ড সাউথ এশিয়ার এক্সিকিউটিভ ডিরেক্টর বিকাশ ভার্মা, মাস্টারকার্ড বাংলাদেশের কান্ট্রি ম্যানেজার সৈয়দ মোহাম্মদ কামাল; জাকিয়া সুলতানা, ডিরেক্টর মাস্টারকার্ড এবং ব্যুরো বাংলাদেশের এক্সিকিউটিভ ডিরেক্টর জাকির হোসেন এ সময় উপস্থিত ছিলেন।
অনুষ্ঠানে পোরুষ সিং বলেন, এশিয়া-প্যাসিফিক অঞ্চলে ২০২০ সালের মধ্যে ৪ লাখ নারী এবং মেয়েকে অন্তর্ভুক্তিমূলক আর্থিক কর্মকা-ের প্রশিক্ষণ প্রদানের মাধ্যমে উদ্যোক্তা হিসেবে তৈরি করার লক্ষ্যে ফিন্যান্সিয়াল লিটারেসি প্রোগ্রাম নিয়ে মাস্টারকার্ড কাজ করছে। আমরা গর্বিত, আমাদের পার্টনারদের সহযোগিতায় লক্ষ্যমাত্রার এক-চতুর্থাংশেরও বেশি ইতোমধ্যেই অর্জিত হয়েছে। এই প্রশিক্ষণের ফলে অংশগ্রহণকারীদের আর্থিক এবং ব্যবসায়িক জ্ঞান ও দক্ষতা বাড়বে। এর ফলে তারা নতুন ব্যবসায়িক সুযোগ সৃষ্টির মাধ্যমে নিজেদের স্বপ্ন বাস্তবায়নের পথে এগিয়ে যাবেন। এরই বদৌলতে তারা দীর্ঘমেয়াদে শুধু নিজেদের জন্যই নয়, বরং তাদের পরিবার এবং সমাজেও উল্লেখযোগ্য অবদান রাখতে সক্ষম হবেন।
অনুষ্ঠানে বাংলাদেশ ব্যাংকের গভর্নর ড. আতিউর রহমান বলেন, আমি বিশ্বাস করি, বাংলাদেশে কঠোর পরিশ্রমী ও দৃঢ়সংকল্পবদ্ধ অনেক নারী আর্থিক ও ব্যবসা বিষয়ে প্রশিক্ষণ পেলে সফলতা অর্জন করবেন। মাস্টারকার্ড ও ব্যুরো বাংলাদেশের দীর্ঘমেয়াদি প্রকল্পের আওতায় নেয়া তৃতীয় পর্যায়ের এই ফিন্যান্সিয়াল লিটারেসি প্রোগ্রামে আর্থিক কর্মকা- শুরু ও উদ্যোক্তা হয়ে ওঠার বিষয়ে প্রশিক্ষণ পাওয়া যাবে। এতে শুধু তাদের দক্ষতাই বাড়বে না, সেই সাথে ব্যবসা শুরু করার আস্থাও জোরদার হবে। ফলে তাদের স্বকর্মসংস্থানের ক্ষেত্রে যে ঘাটতি রয়েছে সেটি পূরণ হবে এবং তারা উদ্যোক্তা হয়ে উঠবেন।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন