শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

বন্যা আরো বিস্তৃত ও দীর্ঘায়িত হতে পারে

প্রকাশের সময় : ৩০ জুলাই, ২০১৬, ১২:০০ এএম

বিশেষ সংবাদদাতা, চট্টগ্রাম ব্যুরো : দেশের উত্তরাঞ্চলে অব্যাহত বন্যা পরিস্থিতির সামগ্রিকভাবে আরও অবনতি ঘটার আশংকা রয়েছে। ভরা বর্ষায় শ্রাবণের এই বন্যা আরও বিস্তৃত হচ্ছে। প্রতিদিনই প্লাবিত হচ্ছে উত্তরাঞ্চলের নতুন নতুন এলাকা। একই সাথে বন্যা আরও দীর্ঘায়িত হওয়ারও আশঙ্কা রয়েছে। আবহাওয়া বিশেষজ্ঞ সূত্রে গতকাল (শুক্রবার) এ আশঙ্কার কথা জানা গেছে। আবহাওয়া বিভাগ দীর্ঘমেয়াদি পূর্বাভাসে জানায়, আগামী আগস্ট মাসে বঙ্গোপসাগরে ১ থেকে ২টি মৌসুমি নি¤œচাপ সৃষ্টি হতে পারে। মৌসুমি নি¤œচাপের ফলে আগস্টে (শ্রাবণ-ভাদ্র) ভারী থেকে অতিভারী বর্ষণ, সেই সাথে উজানে ভারত থেকে অতিমাত্রায় ঢল নেমে আসতে পারে। উজান তথা ভারত থেকে নেমে আসা পাহাড়ি ঢল ও টানা বর্ষণের কারণেই গত প্রায় এক মাস যাবত বন্যায় ক্রমশ তলিয়ে গেছে দেশের উত্তরাঞ্চলের বিস্তীর্ণ জনপদ। উত্তরাঞ্চলের সাথে ময়মনসিংহ বিভাগের আংশিক এলাকা মিলে বিশাল এ জনপদে পানিবন্দী অবস্থায় চরম দুর্ভোগে দিনাতিপাত করছে লাখ লাখ মানুষ।
বিভিন্ন সূত্রে জানা গেছে, ভারতে উজানভাগে অতিবর্ষণ ও পাহাড়ি ঢল অব্যাহত রয়েছে। সেখানে বিভিন্ন নদ-নদীতে বাঁধগুলো একযোগে খুলে দেয়ায় বাংলাদেশে বন্যা পরিস্থিতির আরও অবনতি ঘটেছে। এ অবস্থায় গত প্রায় এক সপ্তাহের মধ্যে পদ্মা, ব্রহ্মপুত্র, যমুনা, ঘাঘটসহ অনেক নদ-নদীর পানি বিভিন্ন পয়েন্টে একযোগে বিপদসীমার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে।
এদিকে চলতি জুলাই (আষাঢ়-শ্রাবণ) মাসের দেয়া দীর্ঘমেয়াদি আবহাওয়া পূর্বাভাসে আগেই জানানো হয়েছিল, এ মাসে সারাদেশে স্বাভাবিক অপেক্ষা বেশি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। আর এ মাসে ভারী বৃষ্টিপাত ও উজানের ঢলের কারণে দেশের উত্তরাঞ্চল ও উত্তর-পশ্চিমাঞ্চলে বিভিন্ন জায়গায় বন্যার আশঙ্কা রয়েছে। গত ১১ জুলাই দৈনিক ইনকিলাবের প্রথম পাতায় ‘এ মাসে বন্যার আশঙ্কা’ শীর্ষক সংবাদ প্রকাশিত হয়েছিল। আগস্ট মাসের দীর্ঘমেয়াদি পূর্বাভাসে বলা হয়েছে, আগস্টে দেশে স্বাভাবিক বৃষ্টিপাত হতে পারে। আর এ মাসে বঙ্গোপসাগরে ১ থেকে ২টি মৌসুমী নি¤œচাপ সৃষ্টি হতে পারে।
এদিকে গত জুন (জ্যৈষ্ঠ-আষাঢ়) মাসে সারাদেশে স্বাভাবিক অপেক্ষা শতকরা ২৯ ভাগ কম বৃষ্টিপাত হয়েছিল। বিগত মে মাসে সারাদেশে স্বাভাবিকের তুলনায় গড়ে ২৬ শতাংশ বেশি বৃষ্টিপাত হয়। এপ্রিল মাসে দেশে স্বাভাবিকের চেয়ে ৫২ শতাংশ কম বৃষ্টি তথা অনাবৃষ্টি হয়। কিন্তু গত মার্চ মাসে ৪৫ শতাংশ বেশি বৃষ্টিপাত হয়।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন