ঢাকা, মঙ্গলবার, ০৪ আগস্ট ২০২০, ২০ শ্রাবণ ১৪২৭, ১৩ যিলহজ ১৪৪১ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

হঠাৎ কেঁপে উঠল দিল্লি!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩ জুলাই, ২০২০, ৯:১১ পিএম

আবারও হঠাৎ কেঁপে উঠল ভারতের রাজধানী দিল্লি। শুক্রবার সন্ধা সাতটার দিকে কম্পন অনুভূত হয়। রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৪.৭। ন্যাশনাল সেন্টার ফর সেসমোলজির তরফে জানানো হয়েছে, রাজস্থানের আলওয়ারে ৩৫ কিলোমিটার দূরে ভূ-পৃষ্ঠের ১৮ কিলোমিটার নীচে ভূমিকম্পের উৎসস্থল ছিল। তবে, এখনও কোনও ক্ষয়ক্ষতি বা প্রাণহানীর খবর পাওয়া যায়নি।

গত এপ্রিল মাস থেকে পর পর কেঁপে উঠছে দিল্লি। তবে অধিকাংশ ক্ষেত্রেই কম্পন মৃদু হয়েছে। যার ফলে খুব কম ক্ষেত্রেই মানুষ কম্পন অনুভব করতে পেরেছেন। সেই কম্পন শুধুমাত্র সেসমোগ্রাফে ধরা পড়েছে। একের পর মৃদু কম্পনের জেরে আশঙ্কা তৈরি হয়েছে। এই কম্পনগুলি কম মাত্রার হলেও আগামী দিনে বড় বিপর্যয়ের আশঙ্কা করছেন বিশেষজ্ঞরা।

জিওলজিস্টদের মতে বারবার ছোটখাট কম্পন আগামী দিনে বড় বিপর্যয়ের ইঙ্গিত হতে পারে। অদূর ভবিষ্যতে বড়সড় কম্পনের কবলে দিল্লি ও তার আশপাশের অঞ্চল পড়তে পারে বলে আশঙ্কা করছেন বিশেষজ্ঞরা। পাঁচটি ভূমিকম্পপ্রবণ অঞ্চলের মধ্যে দিল্লি চতুর্থ সর্বোচ্চ অঞ্চলের অধীনে পড়ে। যে কারণে ভূমিকম্পের ঝুঁকি রয়েছে। সিসমিক অ্যাক্টিভিটি ক্রমাগত চলছে তা এই ছোটখাট কম্পনে বোঝা যাচ্ছে। এই কারণেই দিল্লিতে অদূর ভবিষ্যতে বড় কম্পনের আশঙ্কা করা হচ্ছে।

সাম্প্রতিককালে বারবার ভূমিকম্পের কবলে পড়ছে দিল্লি। শুক্রবার কম্পন অনুভূত হওয়ার বেশ কয়েকদিন আগেও বিকেল ৩টে নাগাদ দিল্লিতে কম্পন অনুভূত হয়। যার উৎসস্থল ছিল হরিয়ানার রোহতক। এপ্রিল মাস থেকে ১২ বার কম্পন অনুভূত হয়েছে দিল্লি ও সংলগ্ন এলাকায়। তার মধ্যে ৮টি ভূমিকম্পের উৎসস্থল ছিল রোহতক। সূত্র: এইসময়

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন