ঢাকা, বৃহস্পতিবার, ০৬ আগস্ট ২০২০, ২২ শ্রাবণ ১৪২৭, ১৫ যিলহজ ১৪৪১ হিজরী

জাতীয় সংবাদ

সিট খালি থাকলেও রোগীদের ভোগান্তি

স্বাস্থ্যসেবার উল্টো চিত্র

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৪ জুলাই, ২০২০, ১২:০০ এএম

করোনা মহামারিতে চিকিৎসা যেন হয়ে গেছে সোনার হরিণ। করোনা রোগী দূরের কথা সাধারণ রোগীরাও চিকিৎসা পাচ্ছেন না। একের পর এক হাসপাতালে ঘুরে চিকিৎসা না পেয়ে ফিরে যাচ্ছেন। নিত্য দিন এ অভিযোগ উঠছে। শুধু তাই নয় সিট, আইসিইউ এর অভাবে ভয়াবহ অবস্থার সৃষ্টি হয়েছে। অথচ দায়িত্বশীলরা দাবি করছেন হাসপাতালে বেশির ভাগ সিটই খালি পড়ে থাকে। খোঁজ নিয়ে জানা গেছে সত্যিই সিট খালি রয়েছে। এ যেন স্বাস্থ্যসেবার উল্টো চিত্র।
হাসপাতালের চিত্র তুলে ধরে স্বাস্থ্য অধিদফতরের নিয়মিত ব্রিফিংয়ে অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. নাসিমা সুলতানা জানান, করোনা রোগীদের জন্য সারাদেশে নির্ধারিত হাসপাতালগুলোতে সাধারণ বেড আছে ১৪ হাজার ৭৪৮টি। আর আইসিইউ বেড ৩৮১টি। ওই দিন পর্যন্ত সাধারণ বেডে ভর্তি ছিলেন ৪ হাজার ৮৭৩ জন। খালি ছিল ৯ হাজার ৯২৭৫টি। আইসিইউতে ভর্তি ছিলেন ১৮৩ জন এবং খালি ছিল ১৯৮টি।
প্রশ্ন হলো তাহলে অনেকে চিকিৎসা কেন পাচ্ছেন না? আইসিইউ বেডের অভাবে রাস্তায়, অ্যাম্বুলেন্সেই বা কেন রোগী মারা যাচ্ছেন? আক্রান্ত রোগীর ১৫ ভাগের বেশি কেন হাসপাতালে ভর্তি হচ্ছেন না? স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক গত মঙ্গলবার সংসদে বলেছেন, করোনা রোগীদের জন্য ৪০০ ভেন্টিলেটরের মাত্র ৫০টি এখন ব্যবহার করা হচ্ছে। বাকি সাড়ে তিনশ’ ব্যবহার করাই হয়নি।
জানতে চাইলে বিএমএ’র মহাসচিব অধ্যাপক ডা. এহতেশামুল হক চৌধুরী বলেন, এখন সচেতনতার কারণে অধিকাংশ রোগী আর হাসপাতালে যান না। তারা বাসায় থেকেই চিকিৎসা করান। আর কোভিড হাসপাতালের বাইরেও এখন সরকারি ৫০টি হাসপাতাল কোভিড চিকিৎসা দিচ্ছে। বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ)’র সাবেক ভিসি অধ্যাপক ডা. কামরুল হাসান খান বলেন, আমি নিজেও অনেক রোগীর জন্য বেড বা আইসিইউ’র চেষ্টা করে পাইনি। কিন্তু এখন দেখছি বেড খালি পড়ে আছে। এটা শুনে আমি বিস্মিত হলেও অবিশ্বাস করছি না। কারণ এখন মানুষ সচেতন হয়েছেন। ৮০-৮২ ভাগ রোগীই বাসায় থেকে চিকিৎসা নিচ্ছেন। সর্বোচ্চ ২০ ভাগের বেশি রোগী হাসপাতালে আর যান না।
প্রতিদিন হাসপাতালে রোগীদের ভোগান্তি, হয়রানি ও চিকিৎসা না পাওয়ার চিত্র মিডিয়ায় প্রকাশ পাচ্ছে। এর কারণ হচ্ছে অব্যবস্থাপনা। মোট রোগী এবং হাসপাতালে ভর্তি রোগীর তথ্য বিশ্লেষণে দেখা যাচ্ছে, শতকরা ১৪-১৫ ভাগ করোনা রোগী এখন হাসপাতালে ভর্তি হন। ৮৫ ভাগ করোনা রোগী চিকিৎসা নিচ্ছেন বাসায় থেকে। আর করোনায় আক্রান্ত হয়ে যারা মারা যাচ্ছেন, তাদের ২৩ থেকে ২৫ ভাগ হাসপাতালেই যাননি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন