ঢাকা, রবিবার, ০৯ আগস্ট ২০২০, ২৫ শ্রাবণ ১৪২৭, ১৮ যিলহজ ১৪৪১ হিজরী

জাতীয় সংবাদ

কাল থেকে বিমান যাবে আবুধাবি ও দুবাই

ঢাকা-নিউইয়র্ক-টরেন্টোর ফ্লাইট অক্টোবরে

বিশেষ সংবাদদাতা | প্রকাশের সময় : ৪ জুলাই, ২০২০, ১২:০০ এএম

আগামী অক্টোবরে ঢাকা থেকে কানাডার টরেন্টো এবং সেখান থেকে নিউইয়র্কে সরাসরি ফ্লাইট চালুর সিদ্ধান্ত নিয়েছে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স। অন্যদিকে দীর্ঘদিন বন্ধ থাকার পর আবুধাবি ও দুবাই রুটে নিয়মিত ফ্লাইট চালু হচ্ছে। আগামীকাল সোমবার থেকে বাণিজ্যিকভাবে এই রুটে চলবে বিমান। এ দুই রুটে সপ্তাহে চারদিন ফ্লাইট পরিচালনা করবে রাষ্ট্রায়ত্ত এ উড়োজাহাজ সংস্থা।

বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ব্যবস্থাপনা পরিচালক এবং সিইও মোকাব্বির হোসেন বলেন, কানাডার সঙ্গে আমাদের এয়ার এগ্রিমেন্ট অনুযায়ী উইন্টার সিডিউলে কানাডার টরেন্টোর সাথে ফ্লাইট চালু করা হবে। তিনি বলেন, ইন্টারন্যাশাল রুটে বছরে দুটি সিডিউল হয়। একটি সামার সিডিউল আরেকটি উইন্টার শিডিউল। উইন্টার শিডিউল সময় অক্টোবর মাসে। মোকাব্বির হোসেন জানান, বাংলাদেশ থেকে কোনো যাত্রী নিউইয়র্ক বা আমেরিকার যেকোনো জায়গায় যেতে চাইলে টরেন্টো হয়ে যেতে পারবে। এজন্য যাত্রীর কাছ থেকে নিউইয়র্ক বা আমেরিকার অন্য ডেস্টিনেশনের টাকা নেয়া হবে। এয়ার কানাডার চুক্তি অনুসারে টরেন্টো থেকে নিউইয়র্ক বা আমেরিকার যেকোনো ডেস্টিনেশনে নিয়ে যাওয়া হবে। বিমান শুধু ঢাকা থেকে টরেন্টো পর্যন্ত যাত্রী পৌঁছে দেবে।
এ প্রসঙ্গে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মুহিবুল হক বলেন, ঢাকা-কানাডা হয়ে নিউইয়র্ক ফ্লাইট আগামী অক্টোবর মাসের ১৫ তারিখের পর থেকে শুরু হবে। এছাড়াও জাপানের ফ্লাইট চালু করা হবে। এ বিষয়ে আমরা প্রস্তুতি নিচ্ছি। বিমান বাংলাদেশ এয়ারলাইনসের ব্যবস্থাপনা পরিচালক এবং সিইও বলেন, এয়ার এগ্রিমেন্ট অনুযায়ী মিনিমাম তিনটি ফ্লাইট চালানো যাবে। আমরাও মিনিমাম তিনটি চালাব। ঢাকা থেকে জাপানেও খুব শিগগিরই বিমানের ফ্লাইট চালু করা হবে জানিয়ে তিনি বলেন, এ বিষয়ে জাপান সরকারের সঙ্গে আমাদের চুক্তি রয়েছে। ঢাকা-টোকিও কবে নাগাদ ফ্লাইটি চালু হবে জানতে চাইলে তিনি বলেন, জাপান সরকার যখন ইন্টারন্যাশনাল রুট চালু করবে তখনই আমরা ফ্লাইট চালু করব।

মোকাব্বির হোসেন বলেন, জাপানে জিএসএ (জেনারেল সেলস এজেন্ট) নিয়োগ দিতে জাপানি পত্রিকায় বিজ্ঞাপন দিয়েছি। আশা করছি খুব শিগগিরই নিয়োগ হয়ে যাবে। জাপানে ফ্লাইট চালু হলে জাপান থেকে অন্য এয়ারলাইন্সে নিউজিল্যান্ড, অস্ট্রেলিয়া ও কোরিয়াসহ অন্যান্য ডেস্টিনেশনে যাতে বাংলাদেশ থেকে যাত্রী যাতায়াত করতে পারে সে বিষয়ে জাপানের এয়ারলাইন্সগুলোর সঙ্গে আমরা একটি চুক্তি করার চিন্তা-ভাবনা করছি। চুক্তি হয়ে গেলে জাপান পর্যন্ত আমরা যাত্রী পৌঁছে দেব। তারপর জাপান থেকে অন্য ডেস্টিনেশনে যেতে পারবে যাত্রীরা। তিনি বলেন, ভারতের কলকাতা এবং দিল্লি এ দুটি রুটে আমাদের ফ্লাইট চালু ছিল, যা করোনার জন্য এখন বন্ধ আছে। ভারত অনুমতি দিলে চেন্নাইতে আমরা ফ্লাইট চালু করব। এ বিষয়ে চেন্নাইতেও জিএসএ নিয়োগ দেয়া হবে এবং জিএসএ নিয়োগের কাজ চলছে। গুয়াংজু ও মালে ফ্লাইট চালুর পরিকল্পনা ছিল উল্লেখ করে বিমানের সিইও বলেন, করোনার পরে আমরা চালুর বিষয়ে উদ্যোগ নেব। সিঙ্গাপুর এবং সউদী আরবে ফ্লাইট আছে। সেখানে আরও অতিরিক্ত ফ্লাইট চালু করার পরিকল্পনা আছে।

করোনা মহামারির কারণে গত ৩০ মার্চ বিমান বাংলাদেশ এয়ারলাইন্স আন্তর্জাতিক নিয়মিত রুটে সর্বশেষ ফ্লাইট পরিচালনা করে। এরপর গত ২১ জুন থেকে ঢাকা-লন্ডন-ঢাকা রুটে পুনরায় আন্তর্জাতিক সিডিউল ফ্লাইট পরিচালনা শুরু করে বিমান। যা প্রতি সপ্তাহে একদিন (প্রতি রোববার) ফ্লাইট চলছে। আগামী ৬ ও ৭ জুলাই থেকে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স আন্তর্জাতিক আরও দুটি রুটে সিডিউল ফ্লাইট পরিচালনা শুরু হবে বলে জানান বিমানের ব্যবস্থাপনা পরিচালক।

তিনি জানান, ঢাকা-দুবাই রুটে ৬ জুলাই হতে ফ্লাইট পরিচালিত হবে। সপ্তাহে চারদিন যথাক্রমে সোম, মঙ্গল, বৃহস্পতি ও শনিবার নিয়মিত দুবাই গন্তব্যে বিমানের ফ্লাইট চলবে। অপরদিকে, ঢাকা আবুধাবি রুটে ৭ জুলাই হতে ফ্লাইট পরিচালিত হবে। সপ্তাহে চারদিন যথাক্রমে মঙ্গল, বুধ, শুক্র ও রবিবার নিয়মিত আবুধাবি গন্তব্যে বিমানের ফ্লাইট চলবে। তবে আবুধাবি ভ্রমণের ক্ষেত্রে যাত্রীদের অবশ্যই টিকিট বুকিংয়ের আগে ইউএই কর্তৃপক্ষের ওয়েবসাইট থেকে অনলাইনে রি-এন্ট্রি অনুমোদন নিতে হবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (9)
M.A. Mannan ৪ জুলাই, ২০২০, ১:২৫ এএম says : 0
Very good news. I am impressed as a Biman family.
Total Reply(0)
Monty Chowdhury ৪ জুলাই, ২০২০, ১:২৫ এএম says : 0
good news to all...
Total Reply(0)
Nasir Uddin ৪ জুলাই, ২০২০, ১:২৬ এএম says : 0
প্লিজ দয়া করে কুয়েত থেকে আন্তর্জাতিক বিমান চলার অনুমতি দেয়া হোক আমাদের অনেকেই চার মাস ধরে কোনো কাজ নেই অনেক কষ্টে জীবন জাপান করছি এবং কি সীমিত বিমান ভাড়ার অনুরোধ করছি
Total Reply(0)
Melon Khan ৪ জুলাই, ২০২০, ১:২৬ এএম says : 0
সোদি থেকে বাংলাদেশে জাওয়া যাবে কি না
Total Reply(0)
Abdus Salim ৪ জুলাই, ২০২০, ৪:৫২ পিএম says : 0
Looking forward for Bimam flight to Toronto
Total Reply(0)
Jakir Hossain ৫ জুলাই, ২০২০, ৭:০৩ এএম says : 0
আমি একবার নিবন্ধন করেছ, কিন্তু বিমান চালুর আগে আমার নিবন্ধনের ২১দিন পার হয়ে গেছে,আমি কি পুনরায় নিবন্ধন করতে পারব?
Total Reply(0)
Jakir Hossain ৫ জুলাই, ২০২০, ৭:০৮ এএম says : 0
বিমান চালুর আগে আমার নিবন্ধনের ২১ দিন পার হয়ে গেছে,আমি কি পুনরায় নিবন্ধন করতে পারব
Total Reply(0)
Ashraful ৫ জুলাই, ২০২০, ৯:০৫ এএম says : 0
জদি বিমান চলবে তাহলে টিকেট কথায়, আমি ট্রাবলছে গিয়ে ছিলাম তাহারা বলছেন টিকেট নাই
Total Reply(0)
MD JAHKIR HOSSEN ৫ জুলাই, ২০২০, ৪:১৩ পিএম says : 0
Sir already i Resign from my company more than 2 month I'm stay now without any pay i have family problem that'sway i Resign but still I can't go i already informed to my company but they told me wait wait I don't know how long I need to wait Sir please help me sir please arrange for me any special flight
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন