ঢাকা, মঙ্গলবার, ০৪ আগস্ট ২০২০, ২০ শ্রাবণ ১৪২৭, ১৩ যিলহজ ১৪৪১ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ফের অস্ত্র কেনায় মেতেছে ভারত!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৪ জুলাই, ২০২০, ৪:৫৮ পিএম

লাদাখ সীমান্ত ঘিরে চীন-ভারত উত্তেজনা এখন চরমে। উত্তেজনাকর পরিস্থিতিতে ফের অস্ত্র কেনায় মনোযোগী হয়েছে ভারত। অনুমোদন করা হয়েছে বিশাল অংকের বাজেট। নতুন যুদ্ধবিমান ক্রয় এবং যুদ্ধবিমানগুলোর আধুনিকীকরণে মোট খরচ ধরা হয়েছে ৩৮ হাজার ৯০০ কোটি রুপি। চীনকে মোকাবেলায় সেনাশক্তি বাড়াতে প্রায় ৩৮ হাজার ৯০০ কোটি ডলারের অস্ত্র ক্রয়ের অনুমোদন দিয়েছে ভারত।
বৃহস্পতিবার দেশটির প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংয়ের সঙ্গে বৈঠকের পর এ অনুমোদন দিয়েছে ডিফেন্স অ্যাকিউজিশন কাউন্সিল। এ অনুমোদনের আওতায় ৩৩টি যুদ্ধবিমান, একাধিক ক্ষেপণাস্ত্র ব্যবস্থা এবং অন্যান্য সামরিক সরঞ্জাম কিনবে ভারত। দেশটির প্রতিরক্ষা অধিগ্রহণ পরিষদ এই ক্রয় অনুমোদন করেছে।
মিগ-২১ ছাড়া ১২টি সুখোই সু-৩০এমকেআই যুদ্ধবিমান কেনা হচ্ছে। এ ছাড়া বর্তমানে ভারতের কাছে থাকা ৫৯টি মিগ-২৯ যুদ্ধবিমানের আধুনিকীকরণের প্রস্তাবও মঞ্জুর করেছে পরিষদ।
প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এক কর্মকর্তার বরাত দিয়ে ভারতীয় সংবাদমাধ্যম এই সময় জানায়, নতুন যুদ্ধবিমান অধিগ্রহণ এবং এখনকার যুদ্ধবিমানগুলোর আধুনিকীকরণে মোট খরচ ধরা হয়েছে ৩৮ হাজার ৯০০ কোটি রুপি।
ডিফেন্স অ্যাকিউজিশন কাউন্সিল ভারতের প্রতিরক্ষা সংক্রান্ত কেনাকাটার সিদ্ধান্ত গ্রহণের সর্বোচ্চ পরিষদ। তারা আকাশ থেকে আকাশে নিক্ষেপযোগ্য ২৪৮টি এএসটিআরএ ক্ষেপণাস্ত্র ক্রয়েও অনুমোদন দিয়েছে। এই ক্ষেপণাস্ত্র সব আবহাওয়ায় শব্দের চেয়ে দ্রুতগতিতে ছোটা বিমান বিধ্বস্ত করতে সক্ষম। এছাড়া এক হাজার কিলোমিটার দূরে আঘাত হানতে সক্ষম নতুন পিনাকা ক্ষেপণাস্ত্র ক্রয়ও অনুমোদন করা হয়েছে।
ভারতের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়েছে, বর্তমান পরিস্থিতিতে সীমান্ত প্রতিরক্ষায় সশস্ত্র বাহিনীকে শক্তিশালী করতে এসব সরঞ্জাম ক্রয় প্রয়োজন হয়ে পড়েছে।
বর্তমান পরিস্থিতিতে প্রতিরক্ষা বাহিনীর শক্তি বাড়ানোর ওপর বিশেষ জোর দিচ্ছে নরেন্দ্র মোদি সরকার। সম্প্রতি রাশিয়া সফরে যান প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং।
ওই সময় রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের সঙ্গে বৈঠকের সময় নতুন যুদ্ধবিমান কেনা এবং এখনকার যুদ্ধবিমানগুলোর আধুনিকীকরণ নিয়ে সবিস্তার আলোচনা হয়। রাশিয়া থেকে মিগ-২৯ যুদ্ধবিমান কেনা ও আধুনিকীকরণে সাত হাজার ৪১৮ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে।
এদিকে ২৭ জুলাই প্রথম ব্যাচে একসঙ্গে ছয়টি রাফাল যুদ্ধবিমান হাতে পেতে চলেছে ভারতীয় বিমান সেনা। গত মে মাসের শেষেই রাফাল জেট ভারতে চলে আসার কথা ছিল। কিন্তু বিশ্বজুড়ে করোনা সংক্রমণের জেরে উদ্ভূত পরিস্থিতিতে বিলম্ব হচ্ছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (5)
Jack Ali ৪ জুলাই, ২০২০, ৬:৪৮ পিএম says : 1
Indian people are dying of hunger and also 70% percent people in India they do not have toilet.. Criminal Modi is buying weapons. May Allah's curse upon him and give India to Muslim again.. we will rule by the Law of Allah then everybody will live in peace and also nobody will suffer from destitute and every body will have their own toilet.
Total Reply(0)
aakash ৪ জুলাই, ২০২০, ৭:৩৭ পিএম says : 2
Jack ali ke ...doctor dekhano dorkaar
Total Reply(0)
ash ৪ জুলাই, ২০২০, ৭:১১ পিএম says : 0
33 PLANE NOT ENOUGH FOR INDIA ! MODI SHOULD BUY AT LEAST 100 PLANES MORE ! BECAUSE CHINA IS NOT LIKE BANGLADESH OR NEPAL, SRILANKA OR MALDIV !! THATS CHINA MODI SHOULD THINK ABOUT THAT ! HONESTLY MODI SHOULD BUY 200 FIGHTER JET
Total Reply(0)
Dipankar ৫ জুলাই, ২০২০, ৬:৩০ পিএম says : 0
Yes, this is India, not China. International power houses with us. Our 20 soldiers killed 45 Chinese soldiers in one Night. May Allah recommend more and more black nights for your Chinese friends.
Total Reply(0)
Dipankar ৫ জুলাই, ২০২০, ৬:৩১ পিএম says : 0
Yes, this is India, not China. International power houses with us. Our 20 soldiers killed 45 Chinese soldiers in one Night. May Allah recommend more and more black nights for your Chinese friends.
Total Reply(0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন