ঢাকা, বৃহস্পতিবার, ১৩ আগস্ট ২০২০, ২৯ শ্রাবণ ১৪২৭, ২২ যিলহজ ১৪৪১ হিজরী

জাতীয় সংবাদ

মশা কি করোনা বিস্তার করে?

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৫ জুলাই, ২০২০, ১২:০০ এএম

কোভিড-১৯ বহনকারী মশার গুজব এখন বেশ কয়েকদিন ধরে ছড়িয়ে পড়েছে। এর কি কোনও সত্যতা আছে? যদিও অনুমান করে বলা যায়, না, এর কোন সত্যতা নেই। মশারা চুলকানি ফুসকুড়ি ছাড়াও ডেঙ্গু ও ম্যালেরিয়ার মতো রোগ ছড়াতে পারে। সুতরাং, করোনাভাইরাস ছড়িয়ে দেয়ার অভিযোগের তীর তাদের দিকে তাক করা সহজ।

গুজব রয়েছে যে, কালো-সাদা বর্ণের বাঘ মশারা কোভিড-১৯ মানুষের মধ্যে ছড়িয়ে দিতে পারে। ভুয়া খবর! মশা মানুষকে কামড় দেয় তাদের রক্ত নিতে এবং তাদের বংশধরকে এটি খাওয়ানোর জন্য। তাই চিকুনগুনিয়ার মতো মশা করোনাভাইরাস বাহক হওয়ার জন্য রক্তের মাধ্যমে ভাইরাসের সংক্রমণ হওয়ার প্রয়োজন ছিল।
বিজ্ঞানীরা সকলেই সম্মত যে, করোনাভাইরাস রক্তের মাধ্যমে নয়, শ্বাসনালীর মাধ্যমে বা দূষিত পৃষ্ঠগুলিকে স্পর্শ করে ছড়িয়ে পড়ে।

যদিও এটি প্রমাণিত হয়েছে যে, এই নির্দিষ্ট মশা করোনাভাইরাস আমাদের কাছে প্রেরণ করতে পারে না, তবুও আপনার উচিত মশা থেকে বেঁচে থাকা। কীভাবে? সুগন্ধযুক্ত কসমেটিকস (পারফিউম, সুগন্ধযুক্ত ডিওডোরেন্ট, ক্রিম ইত্যাদি) ব্যবহার থেকে বিরত থাকুন। মিষ্টি গন্ধে মশারা আকৃষ্ট হয়। যাতে কামড় দিতে না পারে সেজন্য ঢিলেঢালা পোশাক দিয়ে আপনার হাত ও পা আবৃত রাখুন। আপনার লন্ড্রি লোডগুলিতে মশা প্রতিরোধকসহ ফ্যাব্রিক সফ্টনার যুক্ত করুন। লেমনগ্রাস, জেরানিয়ামস, তুলসী এবং ল্যাভেন্ডারের মতো সুগন্ধযুক্ত গাছগুলো এগুলো এড়াতে ব্যবহার করুন। এ ৪টি টিপস অনুসরণ করলে আপনি নষ্ট মশার কামড় এড়াতে পারবেন। সূত্র : জেন্টসাইট।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন