ঢাকা, মঙ্গলবার, ০৪ আগস্ট ২০২০, ২০ শ্রাবণ ১৪২৭, ১৩ যিলহজ ১৪৪১ হিজরী

ব্যবসা বাণিজ্য

শিল্পখাতের চাহিদা অনুযায়ী শিক্ষা কারিকুলাম চায় ডিসিসিআই

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ৪ জুলাই, ২০২০, ১০:৪৯ পিএম

শিল্পখাতের চাহিদা মাফিক শিক্ষা কারিকুলাম ঢেলে সাজানোর তাগিদ দিয়েছে ঢাকা চেম্বার অব কমার্স ইন্ডাস্ট্রি (ডিসিসিআই)। শনিবার (৪ জুলাই) ঢাকা চেম্বার আয়োজিত ‘কোভিড ১৯ পরবর্তী বাংলাদেশের শিল্পখাতের প্রস্তুতি : বিনিয়োগ ও দক্ষতা’ বিষয়ক ওয়েবিনারে এ তাগিদ দেয়া হয়।

স্বাগত বক্তব্যে ঢাকা চেম্বারের সভাপতি শামস মাহমুদ বলেন, করোনার কারণে সারাবিশ্বেই অর্থনৈতিক কার্যক্রম বিপর্যস্ত। তিনি বলেন, গত অর্থবছরের তুলনায় মোট রফতানি ১৮ শতাংশ হ্রাস পেয়েছে। এছাড়াও পুঁজির স্বল্পতা ও বাজার সংকোচনের কারণে রপ্তানিমুখী শিল্প, এসএমই খাত এবং ইনফরমাল খাতে বেকারত্বের সৃষ্টি হয়েছে। বাংলাদেশের মোট কর্মসংস্থানের ২০ শতাংশ আসে শিল্পখাত থেকে, তবে পর্যাপ্ত শ্রমশক্তি থাকার পরও আমাদের দক্ষ শ্রমিকের যথেষ্ট অভাব পরিলক্ষিত হচ্ছে।

ঢাকা চেম্বারের সভাপতি বলেন, বর্তমান সংকট উত্তরণ ও দক্ষ জনশক্তি সৃষ্টিতে শিক্ষা কারিকুলামের সংষ্কার ও শিল্প খাতে চাহিদামাফিক শিক্ষা ব্যবস্থার যুগোপযোগীকরণ, চতুর্থ শিল্প বিপ্লবের সুবিধা কাজে লাগানো, বিদেশি বিনিয়োগ স্থানান্তরের সুবিধা কাজে লাগানোর জন্য স্থানীয় অবকাঠামো খাতের উন্নয়নের পাশাপাশি দক্ষ জনশক্তি সৃষ্টিতে প্রয়েজনীয় প্রশিক্ষণ কর্মসূচি করা প্রয়োজন।

প্রধান অতিথি শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী বলেন, করোনা পরবর্তী সময়ের চ্যালেঞ্জ মোকাবেলায় সরকারের আন্তঃমন্ত্রণালয় সমন্বয় আরও বাড়াতে হবে। ইতোমধ্যে সরকারি পলিটেকনিক্যাল সমূহে ভর্তি হওয়ার জন্য বিদ্যমান বয়সের যে প্রতিবন্ধকতা ছিল তা তুলে দেওয়া হয়েছে, যার মাধ্যমে নতুন গ্রাজুয়েট এবং বিদেশ ফেরত কর্মীদের দক্ষতা উন্নয়ন করা সম্ভব হবে।

বিডার নির্বাহী চেয়ারম্যান মো. সিরাজুল ইসলাম বলেন, বিনিয়োগবান্ধব পরিবেশ উন্নয়নে সরকার দেশের বেসরকারিখাতের সাথে একযোগে কাজ করতে অত্যন্ত আগ্রহী। মূল বক্তব্য উপস্থাপন করেন, বিজনেস ইন্টিলিজেন্স লিমিটেডের উদ্যোক্তা শাকিব কোরেশি।

এছাড়াও বক্তব্য রাখেন, জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর (বিএমইটি) পরিচালক (প্রশিক্ষণ) ড. ইঞ্জি. মো. শাখাওয়াত আলী, বাংলাদেশ-ফিলিপাইন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সভাপতি এবং সেন্টার ফর লিডারশিপের হেড কোচ ইঞ্জি. আকবর হাকিম, দ্য কম্পিউটার্স লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক খন্দ. আতিক-ই-রাব্বানী, এফসিএ, ঢাকা চেম্বারের সহ-সভাপতি মোহাম্মদ বাশিরউদ্দিন প্রমুখ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন