ঢাকা, বুধবার, ০৫ আগস্ট ২০২০, ২১ শ্রাবণ ১৪২৭, ১৪ যিলহজ ১৪৪১ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

চীনের সেবা খাত দশকের দ্রুততম গতিতে এগুচ্ছে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৫ জুলাই, ২০২০, ১২:০০ এএম

করোনাভাইরাস-সংক্রান্ত লকডাউন ব্যবস্থা সহজীকরণের ফলে গ্রাহকদের চাহিদা পুনরুদ্ধারে চীনের সেবা খাতটি জুনে এক দশকেরও বেশি দ্রুত গতিতে প্রসারিত হয়েছে। একটি বেসরকারি জরিপে শুক্রবার দেখা গেছে।
কাইক্সিন/মার্কিট সেবা ক্রয়িং ম্যানেজারের সূচক (পিএমআই) বেড়ে হয়েছে ৫৮.৪ যা ২০১০ সালের এপ্রিল মাসের পর থেকে সর্বোচ্চ। গত মে মাসে ছিল ৫৫.০। ফেব্রুয়ারিতে করোনাভাইরাস লকডাউন অর্থনীতিকে পঙ্গু করে দেয়ায় এটি আরও দূরে সরে গিয়েছিল।
প্রত্যাবর্তন ইঙ্গিত দেয় যে, বিশ্বের বৃহত্তম গ্রাহক বাজারে ধীরে ধীরে জীবন স্বাভাবিকের দিকে ফিরে আসায় চীনের সামগ্রিক পুনরুদ্ধার আরও সুষম ও বিস্তৃত হয়ে উঠছে। যদিও বিশ্লেষকরা বিশ্বাস করেন যে, সঙ্কট-পূর্বের পর্যায়ে ফিরে আসতে কয়েক মাস সময় লাগবে।
পরিষেবা খাতে অর্থনীতির প্রায় ৬০ শতাংশ এবং নগর কাজের অর্ধেক অংশ রয়েছে এবং এতে অনেক ছোট, বেসরকারি সংস্থা অন্তর্ভুক্ত রয়েছে যা বড় নির্মাতাদের তুলনায় প্রাথমিকভাবে পুনরুদ্ধারে ধীর ছিল। ভারী কাজের ক্ষতি, বেতন কাটা এবং সংক্রমণের দ্বিতীয় তরঙ্গের আশঙ্কা কিছু ভোক্তাকে ব্যয় এবং আবার উন্মুক্ত হওয়ার বিষয়ে সতর্ক করেছে।
‘এটি (সর্বশেষ জরিপ) ইঙ্গিত দেয় যে, পরিষেবা খাত পুনরুদ্ধার গতি লাভ করছে, বলছেন নমুরার বিশ্লেষকরা। নমুরা স¤প্রতি চীনের দ্বিতীয় ত্রৈমাসিকের জিডিপি প্রবৃদ্ধি বার্ষিক ১ দশমিক ২ শতাংশ থেকে ২ দশমিক ৬ শতাংশে উন্নীত করেছে। ‘তবে, আমরা সাবধান করছি যে, পুনরুদ্ধারের গতি আগামী মাসগুলোতে কিছুটা গতি হারাতে পারে’।
কাইক্সিন জরিপে দেখা গেছে যে, চীনা পরিষেবা সংস্থাগুলো থেকে প্রাপ্ত নতুন ব্যবসায়ের জন্য একটি উপ-সূচক মে মাসে ৫৫.৫৮-র থেকে ৫৭.৩-এ উন্নীত হয়েছে, বৃদ্ধির হারটি ২০১০ সালের আগস্ট থেকে সবচেয়ে দ্রুতগতিতে বৃদ্ধি পেয়েছে। নতুন রফতানি ব্যবসাও প্রথমবারের মতো দৃঢ় বিদেশী চাহিদার উপর প্রসারিত হয়েছে।
বিক্রি বাড়াতে ছয় মাসের ছাড়ের পর পরিষেবা সংস্থাগুলোও তাদের দাম কিছুটা বাড়িয়ে তুলতে পেরেছে এবং পরবর্তী ১২ মাসের মধ্যে ব্যবসায়ের আস্থা তিন বছরের উচ্চতায় উন্নীত হয়। কিন্তু শ্রমবাজারকে স্থিতিশীল করার প্রতিশ্রুতি হিসাবে এ বছর চীনা নীতিনির্ধারকদের চাপের মধ্যে দিয়ে এ বছরের মে মাসের তুলনায় কর্পোরেট হেডকাউন্ট দ্রুত গতিতে কমছে বলে টানা পঞ্চম মাসে কর্মসংস্থান সঙ্কোচনের অঞ্চলে আটকে ছিল।
এক বিবৃতিতে কাইক্সিন ইনসাইট ইনগ্রো গ্রুপের ওয়াং ঝে বলেছেন, ‘ব্যবসায়ীরা অর্থনৈতিক দৃষ্টিভঙ্গি সম্পর্কে আশাবাদী হলেও উৎপাদন ও সেবা উভয় ক্ষেত্র সঙ্কুচিত হওয়ায় তারা কর্মী বাড়ানোর বিষয়ে সতর্ক রয়েছেন’।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
Buli Siddiqe ৫ জুলাই, ২০২০, ৬:৩৫ এএম says : 0
good
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন