শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

আরব আমিরাতকে সোমালিয়ার সমুচিত জবাব!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৫ জুলাই, ২০২০, ১২:৫৫ পিএম

সোমালিয়ার পররাষ্ট্রমন্ত্রী আহমাদ ঈসা আওয়াদ বলেছেন, সংযুক্ত আরব আমিরাত আরব সাগরে অবস্থিত ইয়েমেনের সুকুত্রা দ্বীপ দখল করার জন্য সোমালিয়াকে প্রস্তাব দিয়েছে। তার দেশকে ইয়েমেন বিরোধী সউদী জোটে যোগ দিয়ে সুকুত্রা দ্বীপের ওপর নিজের মালিকানা ঘোষণা করার নোংরা প্রস্তাব দিয়েছে আবুধাবি। সোমালিয়ার পররাষ্ট্রমন্ত্রীর বরাত দিয়ে মিডল ইস্ট মনিটর এ খবর জানিয়েছে।
আওয়াদ তার ঘনিষ্ঠ মহলে আরব আমিরাতের এ প্রস্তাবের কথা জানিয়েছেন। আবুধাবি বলেছে, সোমালিয়া এ কাজ করতে পারলে দেশটির রাজধানী মোগাদিসুতে আরব আমিরাতের দাতব্য হাসপাতাল শেখ জায়েদকে আবার চালু করা হবে। সোমালিয়ার নাগরিকদের বিনামূল্যে চিকিৎসা সেবা দানকারী এই হাসপাতালটি ২০১৮ সালে দু’দেশের মধ্যে কূটনৈতিক দ্বন্দ্ব চরমে উঠলে বন্ধ করে দিয়েছিল আবুধাবি।
সোমালিয়ার পররাষ্ট্রমন্ত্রী দাবি করেছেন, তিনি ওই প্রস্তাবের জবাবে আরব আমিরাতকে বলেছেন, সোমালিয়ার জনগণ মূল্যহীন কোনও বস্তু নয় যে, আবুধাবির অবৈধ আকাক্সক্ষা বাস্তবায়নের হাতিয়ার হিসেবে ব্যবহৃত হবে। তিনি আরও বলেছেন, সারা বিশ্ব সুকুত্রাকে ইয়েমেনের একটি দ্বীপ বলে জানে।
সুকুত্রা আরব সাগরের মাঝে অবস্থিত একটি দ্বীপ। ভৌগলিক পরিবেশ এবং অদ্ভুত গাছপালার কারণে এই দ্বীপকে ভিনগ্রহবাসীদের দ্বীপ বা ‘এলিয়েন দ্বীপ’ বলা হয়ে থাকে। এটা হর্ন অব আফ্রিকা থেকে ২৪০ কিলোমিটার পূর্বে এবং আরব উপদ্বীপ থেকে ৩৮০ কিলোমিটার দক্ষিণে অবস্থিত।সুকুত্রাসহ ইয়েমেনের মালিকানাধীন চারটি দ্বীপপুঞ্জের আয়তন ৩ হাজার ৭৯৬ বর্গকিলোমিটার।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন