বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

৩৮ বছর ধরে চার ইরানি কূটনীতিক ইসরাইলি কারাগারে!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৫ জুলাই, ২০২০, ১:৩৭ পিএম

৩৮ বছর আগে লেবানন থেকে অপহরণ করা হয় ইরানের চার জন কূটনীতিককে। আজও তারা ইসরাইলের কারাগারে আটক রয়েছেন বলে দাবি জানিয়েছে ইরান। ইরানি এ চার কূটনীতিবিদের মুক্তির জন্য বৈশ্বিক সহায়তা চেয়েছে দেশটি। -ইরনা, বিগনিউজনেটওয়ার্ক

প্রায় চার দশক আগে অপহরণ করে ইসরাইলের কারাগারে আটকে রাখার বিষয়ে স্বচ্ছ তদন্ত চালাতে এবং সক্রিয় ও কার্যকর পদক্ষেপ নিতে জাতিসংঘসহ বিশ্ব সমাজের কাছে আহ্বান জানিয়েছে ইরান। সেই সঙ্গে ইরান হুঁশিয়ারি দিয়ে বলেছে, ওই চার কূটনীতিকের দায় ইসরায়েলকেই নিতে হবে। ইরায়েলের কারাগারে বন্দি কূটনীতিবিদরা হলেন , আহমাদ মোতেওয়াসসেলিয়ান , সাইয়্যেদ মোহসেন মুসাভি , তাকি রাস্তেগার মোকাদ্দাম এবং কাজেম আখাওয়ান। লেবাননের উত্তরাঞ্চলে বারবারা চেকপয়েন্ট থেকে ১৯৮২ সালের ৫ জুলাই এ চার কূটনীতি ক কে অপহরণ করা হয়েছিল ।

ইরনা জানায় , ইসরাইলের একটি বিশেষ বাহিনী অপহরণ করে তাদের। সামির জা ’ জা ও ইলি হাবিকা ছিল ওই তাবেদার খ্রিস্টান ফ্যালাঞ্জিস্ট বাহিনীর সে সময়কার প্রধান। ইরান বলে আসছে নানা সাক্ষ্য - প্রমাণের ভিত্তিতে এটা সন্দেহাতীত যে অপহরণের পর কূটনীতিবিদদের ইহুদিবাদী ইসরাইলের কাছে তুলে দেয়া হয় এবং বর্তমানে তারা ইসরাইলি কারাগারে আটক রয়েছেন ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন