ঢাকা, শনিবার, ০৮ আগস্ট ২০২০, ২৪ শ্রাবণ ১৪২৭, ১৭ যিলহজ ১৪৪১ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ইথিওপিয়ায় গায়কের মৃত্যু ঘিরে সহিংসতা অব্যাহত, মৃত্যু বেড়ে ১৬৬

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৫ জুলাই, ২০২০, ৩:১৭ পিএম

আফ্রিকার দেশ ইথিওপিয়ায় জনপ্রিয় সংগীতজ্ঞ হাকালু হান্দিসা দুর্বৃত্তদের গুলিতে নিহত হওয়ার পর দেশব্যাপী প্রতিবাদ-বিক্ষোভ ও দাঙ্গায় এ পর্যন্ত অন্তত ১৬৬ জনের প্রাণহানি হয়েছে। দেশটির পুলিশ শনিবার এ কথা জানায়। পরিস্থিতি নিয়ন্ত্রণে ইতোমধ্যেই দেশটির রাজধানী আদ্দিস আবাবায় সেনা মোতায়েন করা হয়েছে। গত সোমবার (২৯ জুন) রাতে দুর্বৃত্তদের গুলিতে নিহত হন দেশটির জনপ্রিয় সঙ্গীত শিল্পী হাকালু হান্দিসা।
ইথিওপিয়ার জাতিগত সংখ্যাগুরু নৃগোষ্ঠীর সদস্য হান্দিসা অজ্ঞাত বন্দুকধারীদের গুলিতে গত সোমবার রাতে আদ্দিস আাবাবায় মারা যান। এর পরেই দেশব্যাপী প্রতিবাদ-বিক্ষোভ ও জাতিগত সংঘাত বৃদ্ধি পায় এবং দেশের গণতান্ত্রিক শাসন ব্যবস্থা হুমকির মধ্যে পড়ে।
সরকার পরিচালিত ফানা ব্রডকাস্টিং কর্পোরেট রেডিওতে এক বিবৃতিতে অরোমিয়া অঞ্চলের উপ-পুলিশ কমিশনার গিরমা গিলান বলেন, হাকালু হান্দিসার মৃত্যুর পরে সহিংসতায় এ পর্যন্ত ১৪৫ জন সাধারণ নাগরিক এবং নিরাপত্তা বাহিনীর ১১ জন সদস্য প্রাণ হারিয়েছে। এ ছাড়াও রাজধানী আদ্দিস আবাবায় ১০ জন নিহত হয়েছে বলে জানা গেছে।
গিরমা বলেন, আরো ১৬৭ জন গুরুতর আহত হয়েছে এবং ১ হাজার ৮৪ জনকে গ্রেফতার করা হয়েছে। নিরাপত্তা কর্মকর্তাদের সঙ্গে সংঘাতে এবং জাতিগত আন্তনৃগোষ্ঠীর মধ্যে সহিংসতায় এই হতাহতের ঘটনা ঘটেছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন