শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

সোমবার খুলছে আগ্রার তাজমহল

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৫ জুলাই, ২০২০, ৫:৫০ পিএম

দীর্ঘ চারমাস পর অবশেষে পর্যটকদের জন্য আগামীকাল সোমবার খুলছে ভারতের আগ্রার তাজমহল। রোববার এক টুইটে কেন্দ্রীয় পর্যটন মন্ত্রণালয় এ তথ্য জানিয়েছে। সেই সঙ্গে দিল্লির লালকেল্লাসহ দেশের সমস্ত স্মৃতিসৌধ খোলার নির্দেশ দিল ভারত সরকার। গত বৃহস্পতিবার কেন্দ্রীয় পর্যটক এবং সংস্কৃতি মন্ত্রী প্রহ্লাদ সিং প্যাটেল টুইট করে জানিয়েছেন, আগামী ৬ জুলাই সোমবার থেকেই সাধারণ নিয়মে খুলবে তাজমহল, লালকেল্লার মতো প্রতিটি পর্যটন কেন্দ্র।
তবে অবশ্যই পর্যটকদের মানতে হবে সমস্ত ধরণের স্বাস্থ্যবিধি। সৌধগুলির নিযুক্ত কর্মীদের পরতে হবে পিপিই কিট এবং মাস্ক। সেই সঙ্গে যাঁরা দর্শনার্থী, তাঁদের হাতে স্যানিটাইজার দেওয়া হবে। সেই সঙ্গে থার্মাল স্ক্যানিংও করা হবে। এছাড়া সামাজিক দুরত্বও বজায় রাখতে হবে সকলকে। যদিও স্বাস্থ্যবিধি সংক্রান্ত নিয়মাবলী এখনও প্রকাশ্যে আনা হয়নি।
অবশ্য কর্তৃপক্ষ সতর্ক করে দিয়ে বলেছে, তাজমহলে আসা দর্শনার্থীদের পুরোটা সময় মাস্ক ব্যবহার করতে হবে, সামাজিক দূরত্ব বজায় রাখতে হবে এবং মার্বেলের দেয়াল কোনোভাবেই স্পর্শ করা যাবে না।
মন্ত্রণালয় জানিয়েছে, এক দিনে কেবল পাঁচ হাজার দর্শনার্থীকে দুই ভাগে তাজমহলে প্রবেশের অনুমতি দেওয়া হবে। করোনার প্রাদুর্ভাবের আগে ১৭ শতকের এই মোঘল স্থাপনাটি দেখতে প্রতিদিন ৮০ হাজার পর্যটক আসতেন।
এক টুইটে পর্যটন মন্ত্রণালয় বলেছে, ‘কেন্দ্রীয়ভাবে রক্ষণাবেক্ষণ করা সব স্থাপনা ও এলাকায় স্যানিটাইজেশন, সামাজিক দূরত্ব ও অন্যান্য স্বাস্থ্যবিধি মানতে হবে।’

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন