বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

সাংস্কৃতিক সংগঠন উচ্ছেদ করে মেডিক্যাল সেন্টার সম্প্রসারণের তীব্র নিন্দা

জগন্নাথ বিশ্ববিদ্যালয়

জবি সংবাদদাতা | প্রকাশের সময় : ৬ জুলাই, ২০২০, ১২:০০ এএম

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের অবকাশ ভবনের ২য় ও ৩য় তলার সংগঠনসমূহের অফিস কক্ষ সরিয়ে মেডিকেল সেন্টার সম্প্রসারণে বিশ্ববিদ্যালয় প্রশাসনের সিদ্ধান্তের তীব্র প্রতিবাদ ও নিন্দা জানিয়েছে সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনগুলো। গতকাল এক যুক্ত বিবৃতিতে বিশ্ববিদ্যালয় প্রশাসনের এমন সিদ্ধান্তের প্রতিবাদ জানান জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ক্রিয়াশীল সকল সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দ।

নেতৃবৃন্দ বলেন, প্রশাসন বিশ্ববিদ্যালয়ের চিকিৎসা সেবার মান বৃদ্ধিতে মেডিকেল সেন্টার সম্প্রসারণ ও একটি অত্যাধুনিক ল্যাবরেটরি স্থাপনের সিদ্ধান্ত গ্রহণ করেছেন। বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা, কর্মচারীদের চিকিৎসাসেবার মান বৃদ্ধির এ সিদ্ধান্তকে সাধুবাদ জানাই। কিন্তু মেডিকেল সেন্টার ও ল্যাবরেটরি স্থাপনের জায়গা নির্ধারণে যে সিদ্ধান্ত নেয়া হয়েছে, তাতে আমাদের আপত্তি রয়েছে। ঐতিহ্যবাহী জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের অবকাশ ভবনে প্রায় অর্ধশত বছর ধরে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন কার্যক্রম চালিয়ে আসছে। সাংস্কৃতিক ও সামাজিক সংগঠনগুলো বিশ্ববিদ্যালয়ের প্রাণ। যা সহশিক্ষা কার্যক্রমসহ বিশ্ববিদ্যালয় ও জাতীয় সঙ্কটে বৃহৎ ভ‚মিকা রেখে আসছে। অফিস কক্ষ উচ্ছেদ করে সেখানে মেডিকেল সেন্টার স্থাপনের কোন যৌক্তিকতা নেই। প্রশাসন এরকম সিদ্ধান্ত গ্রহণের পূর্বে কোনো সংগঠনের সাথে বিন্দুমাত্র আলোচনা করার প্রয়োজন বোধ করেনি। আমরা এর তীব্র নিন্দা ও ক্ষোভ প্রকাশ করছি।
নেতৃবৃন্দ আরও বলেন, বিশ্ববিদ্যালয়ের নতুন ভবনের কাজ দ্রুত শেষ করে বর্তমান মেডিকেল সেন্টারটির পাশে অবস্থিত প্রশাসনিক অফিস স্থানান্তর করে সেখানে মেডিকেল সেন্টার সম্প্রসারিত করা যেতে পারে অথবা বিশ্ববিদ্যালয়ের রফিক ভবনের বিভাগসমূহ নতুন ভবনে স্থানান্তর করে সেখানে মেডিকেল সেন্টারটি স্থানান্তর করা যেতে পারে। এতে করে বিশ্ববিদ্যালয়ের সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনসমূহ তাদের কার্যক্রম চালাতে পারবে। এতে করে বিশ্ববিদ্যালয়ের মেডিকেল সেন্টারের উন্নয়ন ও সেবার মানও বৃদ্ধি পাবে।
বিবৃতি দাতা সংগঠনগুলো হলো- জগন্নাথ বিশ^বিদ্যালয় সাংবাদিক সমিতি, জগন্নাথ বিশ^বিদ্যালয় চলচিত্র সংসদ, জগন্নাথ বিশ^বিদ্যালয় সাংস্কৃতিক কেন্দ্র, জগন্নাথ বিশ^বিদ্যালয় ডিবেটিং সোসাইটি, জগন্নাথ বিশ^বিদ্যালয় ক্যারিয়ার ক্লাব, জগন্নাথ বিশ^বিদ্যালয় সায়েন্স ফিকশন সোসাইটি, উদীচী- জগন্নাথ বিশ^বিদ্যালয় সংসদ, মুক্তমঞ্চ পরিষদ-জগন্নাথ বিশ^বিদ্যালয়, জগন্নাথ বিশ^বিদ্যালয় আবৃত্তি সংসদ, জগন্নাথ বিশ^বিদ্যালয় রঙ্গভ‚মি, জগন্নাথ বিশ^বিদ্যালয় রোভার স্কাউট গ্রæপ, জগন্নাথ বিশ^বিদ্যালয় আইটি সোসাইটি, জগন্নাথ বিশ^বিদ্যালয় বিএনসিসি ক্যন্টিনজেন্ট, জগন্নাথ বিশ^বিদ্যালয় ফটোগ্রাফিক সোসাইটি, জবি রেন্জার ইউনিট।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন