ঢাকা, শনিবার, ০৮ আগস্ট ২০২০, ২৪ শ্রাবণ ১৪২৭, ১৭ যিলহজ ১৪৪১ হিজরী

জাতীয় সংবাদ

পলাতক আসামিদের আত্মসমর্পণ শুরু

ইনকিলাবে প্রতিবেদন প্রকাশের পর আদেশ জারি

বিশেষ সংবাদদাতা | প্রকাশের সময় : ৬ জুলাই, ২০২০, ১২:০০ এএম

ভার্চুয়াল আদালতে এবার বিভিন্ন মামলায় পলাতক আসামিদের আত্মসমর্পণ ও জামিন শুনানি শুরু হয়েছে। নির্দেশিত স্বাস্থ্যবিধি মেনেই গতকাল সপ্তাহের প্রথম কার্যদিবসেই উল্লেখযোগ্য সংখ্যক আসামি আত্মমর্পণ করেন। এছাড়া ই-মেলের মাধ্যমে এনআই অ্যাক্টের মামলাও গ্রহণ করা হয়। নির্দেশিত স্বাস্থ্যবিধি মেনে এবং সামাজিক দূরত্ব নিশ্চিত করে ফৌজদারি মামলায় অভিযুক্ত আসামিরা আত্মসমর্পণ করেন।

এর আগে গত শনিবার এ বিষয়ক আদেশ জারি করে সুপ্রিম কোর্ট প্রশাসন। উল্লেখ্য ওইদিনই আত্মসমর্পণে আগ্রহী আসামিসহ বিচারপ্রার্থী মানুষের নানামুখী জটিলতা নিয়ে বিশেষ প্রতিবেদন প্রকাশিত হয় দৈনিক ইনকিলাবে। এতে করোনাজনিত ভয়াবহ মামলা জটের কথা উল্লেখ করা হয়। অন্তর্বর্তীকালীন জামিনপ্রাপ্তদের ফেরার জীবন, মূল মামলার নিষ্পত্তির হার এবং এ প্রেক্ষাপটে স্বাস্থ্যবিধি মেনে নিয়মিত আদালত চালুর দাবির বিষয়টিও প্রতিবেদনে উল্লেখ করা হয়। সুপ্রিম কোর্ট প্রশাসন এবং সরকারের নীতিনির্ধারণী পর্যায়ে প্রতিবেদনটি গুরুত্ব পায়। পরে প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নির্দেশে শনিবার বিকেলেই ৬ দফা নির্দেশনা সম্বলিত সার্কুলার জারি করেন সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল আলী আকবর।

নির্দেশনার মধ্যে রয়েছে- স্বাস্থ্যসেবা বিভাগ কর্তৃক জারিকৃত স্বাস্থ্যবিধি এবং শারীরিক ও সামাজিক দূরত্ব কঠোরভাবে অনুসরণ করে ফৌজদারি মামলায় অভিযুক্ত ব্যক্তি চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট, চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালতে আত্মসমর্পণ করতে পারবেন। এ বিষয়ে চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট/চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট/দায়িত্ব¡প্রাপ্ত সংশ্লিষ্ট ম্যাজিস্ট্রেট এজলাস কক্ষে স্বাস্থ্যবিধি প্রতিপালনসহ শারীরিক ও সামাজিক দূরত্ব বজায় নিশ্চিতকরণে প্রয়োজনীয় কার্যপদ্ধতি নির্ধারণ করবেন। চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট/চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট/সংশ্লিষ্ট ম্যাজিস্ট্রেট আদালতে আত্মসমর্পণ আবেদন দাখিল এবং শুনানি কার্যক্রমের পদ্ধতি ও সময়সূচি এমনভাবে নির্ধারণ ও সমন্বয় করতে হবে যাতে আদালত প্রাঙ্গনে এবং আদালত ভবনে কোনোরূপ জনসমাগম না ঘটে। আদালত প্রাঙ্গনে এবং এজলাস কক্ষে প্রত্যেককে কমপক্ষে ৬ ফিট শারীরিক দূরত্ব নিশ্চিত করতে হবে।

নির্দেশনায় আদালত প্রাঙ্গনে জনসমাগম এড়াতে প্রতিদিন নির্দিষ্ট সংখ্যক আসামির আত্মসমর্পণ আবেদন গ্রহণ এবং আত্মসমর্পণকারী অভিযুক্ত ব্যক্তির পক্ষে সর্বোচ্চ ২ জন আইনজীবী শুনানিতে অংশগ্রহণের বিষয়টি বাধ্যতামূলক করে দেয়া হয়। এছাড়া এজলাস কক্ষে উপস্থিত প্রত্যেককে মাস্ক পরিধানও বাধ্যতামূলক করে দেয়া হয়। এ বিধি নিষেধ মেনেই গতকাল প্রথম দিনের মতো অভিযুক্ত আসামিরা বিভিন্ন আদালতে আত্মসমর্পণ করেন বলে জানায় আদালত সূত্র।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন