ঢাকা, রবিবার, ০৯ আগস্ট ২০২০, ২৫ শ্রাবণ ১৪২৭, ১৮ যিলহজ ১৪৪১ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ভ্যাকসিন : ব্রিটেন ৫০ কোটি পাউন্ডের চুক্তি করতে যাচ্ছে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৬ জুলাই, ২০২০, ১২:০০ এএম

সানোফি এবং গ্ল্যাক্সো স্মিথ ক্লাইনের (জিএসকে) সাথে তাদের সম্ভাব্য কোভিড-১৯ ভ্যাকসিনের ৬ কোটি ডোজ সরবরাহের জন্য ৫০ কোটি পাউন্ডের (৬০ কোটি ৪০ লাখ ডলার) একটি চুক্তি করতে যাচ্ছে ব্রিটেন। দেশটির জনপ্রিয় সংবাদমাধ্যম সানডে টাইমসের এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, সেপ্টেম্বর থেকে ওই ভ্যাকসিনগুলোর মানব পরীক্ষা শুরু হওয়ার কথা। তাতে সফল হবে বিবেচনা করে ও দ্রুত পাওয়ার জন্য ব্রিটেন বিকল্প হিসাবে এই ভ্যাকসিন কেনার সিদ্ধান্ত নিয়েছে। এ বিষয়ে সানোফি বা জিএসকে’র পক্ষ থেকে কেউ কোন মন্তব্য করতে রাজি হননি। করোনার সম্ভাব্য ভ্যাকসিন সরবরাহের জন্য ব্রিটেনের বাণিজ্য মন্ত্রণালয়কে নিয়োজিত করা হয়েছে। সেখানকার এক মুখপাত্র জানিয়েছেন, ‘ভ্যাকসিনের ডোজ আগে পেতে বিভিন্ন পক্ষের সাথে আলোচনা চলছে।’ তবে সানোফি বা জিএসকে’র সাথে কোন চুক্তি হয়েছে কিনা সে বিষয়টি তিনি নিশ্চিত করতে রাজি হননি। তিনি বলেন, ‘সরকারের টাস্ক ফোর্স ভ্যাকসিনের ডোজ কেনার জন্য ইউকে এবং বিদেশে বিভিন্ন সংস্থার সাথে সক্রিয়ভাবে আলোচনায় জড়িত রয়েছে। তিনি জানান, ‘কোন সংস্থার সাথে চুক্তি চূড়ান্ত এবং স্বাক্ষরিত হলে তখনই তা জনসম্মুখে ঘোষণা দেয়া হবে।’

সানোফি দুটি সম্ভাব্য করোনা ভ্যাকসিন নিয়ে কাজ করছে। এর মধ্যে একটি ভ্যাকসিনের কার্যকারিতা বাড়াতে জিএসকে’র সাথে মিলে তাদের তৈরি একটি উপাদান ব্যবহার করছে তারা। ভ্যাকসিন দুইটির ক্লিনিকাল ট্রায়াল সেপ্টেম্বর থেকে শুরু হওয়ার কথা। যদিও, যুক্তরাষ্ট্রের মর্ডানা, আস্ট্রজেনেকার সহযোগিতায় ইউনিভার্সিটি অফ অক্সফোর্ড এবং বায়োএনটেক এবং ফাইজার অনেক আগে থেকেই তাদের সম্ভাব্য ভ্যাকসিনের ক্লিনিকাল ট্রায়াল শুরু করে দিয়েছে। তবে, সানোফি এবং জিএসকে দু’সংস্থাই বলেছে যে, তারা তাদের ভ্যাকসিন তৈরির ক্ষেত্রে গতির চেয়ে গুনকে অগ্রাধিকার দিচ্ছে। সূত্র : রয়টার্স।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (5)
নীল আকাশ ৬ জুলাই, ২০২০, ১:২৬ এএম says : 0
প্রতিদিনই শুনছি ভ্যাকসিন আবিষ্কারের কথা, কিন্তু চূড়ান্ত সফলতা কেউ এখনও পেল না।
Total Reply(0)
বাতি ঘর ৬ জুলাই, ২০২০, ১:২৭ এএম says : 0
ভালো সংবাদ। দ্রুত বাজারে ছাড়তে হবে। এক্ষেত্রে ধনী রাষ্ট্রগুলোকে এগিয়ে আসতে হবে।
Total Reply(0)
সাইফুল ইসলাম চঞ্চল ৬ জুলাই, ২০২০, ১:২৮ এএম says : 0
হে আল্লাহ দ্রুত আমাদের ভ্যাকসিনের মুখ দেখাও। আর আমরা গৃহবন্দী হয়ে থাকতে পারছি না।
Total Reply(0)
Mohammed Kowaj Ali khan ৬ জুলাই, ২০২০, ৯:১০ এএম says : 0
I'm always try to say, and sayed all kind of deses tritment is Islam. please learn more and more Islam for proper honest and powerful life. INSALLAH.
Total Reply(0)
Monjurul Islam ৬ জুলাই, ২০২০, ১১:১৩ এএম says : 0
Daily vaccine er kotha sunte R valo lage na,koto din theke sunteci vaccine vaccine but ajo sei vaccine bazare aslo na,,
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন