ঢাকা শুক্রবার, ২২ জানুয়ারি ২০২১, ০৮ মাঘ ১৪২৭, ০৮ জামাদিউস সানী ১৪৪২ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

করোনাভাইরাস: রাশিয়াকে ছাড়িয়ে তৃতীয় ভারত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৬ জুলাই, ২০২০, ১২:২১ পিএম

বৈশ্বিক মহামারী করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যার দিক দিয়ে রাশিয়াকেও ছাড়িয়ে গেলো ভারত। রোববার সন্ধ্যায় দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, ভারতে করোনা আক্রান্তের সংখ্যা অন্তত ৬ লাখ ৯০ হাজারেরও বেশি। এর ফলে আক্রান্তের সংখ্যার নিরিখে বিশ্বে তৃতীয় স্থানে চলে এলো ভারত। নিউজ এইটিনের।

মার্কিন যুক্তরাষ্ট্রের জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের তথ্যানুযায়ী, ভারতের থেকে এগিয়ে আছে শুধু ব্রাজিল ও মার্কিন যুক্তরাষ্ট্র। ব্রাজিলে করোনা আক্রান্তের সংখ্যা অন্তত ১৫ লাখ। আর যুক্তরাষ্ট্রে মোট আক্রান্ত ২৮ লাখ।

রোববারই করোনা সংক্রমণ রেকর্ড সংখ্যায় পৌঁছায় ভারতে। স্বাস্থ্য মন্ত্রণালয়ের বুলেটিনে জানানো হয়, ২৪ হাজার ৮৫০ জন আক্রান্ত হয়েছেন মাত্র ২৪ ঘণ্টায়। এই সময়ের মধ্যেই আরও ৬১৩ জনের প্রাণ কেড়েছে করোনা। ফলে করোনায় মোট মৃত্যু ১৯ হাজার ২৬৮ জনে পৌঁছেছে। জানুয়ারিতে প্রথম করোনা রোগী শনাক্তের পর একদিনে আর কখনও এত মানুষ আক্রান্ত হয়নি ভারতে।

করোনা রুখতে ২৩ মার্চ কঠোর লকডাউন জারি হয়েছিল ভারতে। বেশ কয়েক দফা লকডাউন বাড়ানোর পর আর্থিক পরিস্থিতি বিবেচনা করে কিছু ক্ষেত্রে শর্তসাপেক্ষে নিয়মকানুন শিথিল করা হয়। যদিও এখনও স্কুল-কলেজ-সিনেমাহল বন্ধই রাখা হয়েছে। বন্ধ যাত্রীবাহী ট্রেনও।

এদিকে করোনা পরিস্থিতি বিবেচনায় এদিন দিল্লিতে বিশ্বের সবচেয়ে বড় করোনা হাসপাতাল গড়েছে কেন্দ্র। সর্দার প্যাটেল কোভিড কেয়ার সেন্টার অ্যান্ড হসপিটাল লম্বায় ১৭০০ ফুট এবং চওড়ায় ৭০০ ফুট। অন্তত ১০ হাজার রোগীকে ভর্তি করা যাবে ওই হাসপাতালে। এক হাজার রোগীকে অক্সিজেন দেয়া যাবে। রয়েছে ২৫০ বেডের আইসিইউ ইউনিট। আপাতত উপসর্গহীন করোনা রোগীদের চিকিৎসা করা হবে এই হাসপাতালে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন