ঢাকা, বৃহস্পতিবার, ১৩ আগস্ট ২০২০, ২৯ শ্রাবণ ১৪২৭, ২২ যিলহজ ১৪৪১ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

জুনের ভাড়া দিতে পারছে না নিউইয়র্কের ৮০ শতাংশ রেস্টুরেন্ট

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৬ জুলাই, ২০২০, ৭:৩৮ পিএম

জুনের ভাড়া দিতে পারছে না নিউইয়র্কের ৮০ শতাংশ রেস্টুরেন্ট। লকডাউনে ঘরবন্দী হওয়ার পর নিউইয়র্কে এখনো মানুষ রেস্তোরায় খেতে যাচ্ছেন না। ক্রেতাশূণ্য হয়ে পড়ায় রেস্টুরেন্ট মালিকরা ভাড়া পর্যন্ত পরিশোধ করতে পারছেন না। জরিপে দেখা গেচ্ছে ৩৬ শতাংশ রেস্টুরেন্ট মালিক ব্যবসা গুটিয়ে ফেলার চিন্তা করছেন। -এ্যাক্টিভ পোস্ট

অলাভজনক প্রতিষ্ঠান নিউইয়র্ক সিটি হসপিটালিটি এ্যালায়েন্সের জরিপে দেখা যাচ্ছে ৫০৯টি রেস্টুরেন্ট জুন মাসে ভাড়া পরিশোধ করেনি। আংশিক ভাড়া পরিশোধ করেছে পাঁচটির মধ্যে চারটি রেস্টুরেন্ট। ৯০ শতাংশ রেস্টুরেন্ট অর্ধেক বা তারচেয়ে কম ভাড়া পরিশোধ করেছে।

এ্যালায়েন্সের নির্বাহী পরিচালক এ্যান্ড্রু রিজি জানান , ভাড়া পরিশোধ করা রেস্টুরেন্ট মালিকদের জন্যে এখন এক বড় চাপ বা দুশ্চিন্তা হয়ে দাঁড়িয়েছে। বার ও ক্লাবগুলোর অবস্থা একই। অনেকে তাদের প্রতিষ্ঠান তালা মেরে রেখেছেন ।

রিজি বলেন , কোভিড পরিস্থিতির কারণে এধরনের ব্যবসা প্রতিষ্ঠান চালু রাখা কঠিন হয়ে পড়েছে। ক্ষুদ্র ব্যবসায়ীদের জন্যে তা আরো বড় চ্যালেঞ্জ। বাস্তবতা হচ্ছে তারা কেউ টিকে থাকতে পারছে না । জরিপে বলা হচ্ছে , ৬০ শতাংশ বাড়িওয়ালা রেস্টুরেন্ট মালিকদের বিনা ভাড়ায় ব্যবসা চালিয়ে যেতে দিতে রাজি নয়। ১০ শতাংশ মালিক ব্যবসায়ীদের সঙ্গে এক ধরনের বোঝাপড়ায় পৌঁছেছেন। তবে ৭৩ শতাংশ বাড়িওয়ালা নিজেরাই কঠিন মানসিক চাপে রয়েছেন।

রিজি বলেন , এধরনের সংকট কাটিয়ে উঠতে জরুরি ভিত্তিতে সরকারি কর্মকর্তা , বাড়ির মালিক , ব্যাংক ও ব্যবসায়ীদের এক সঙ্গে বসা উচিত। তা না হলে জমা টাকায় ব্যবসায়ীদের বেশিদিন রেস্টুরেন্ট খোলা রাখা সম্ভব নয়। কারন এতে ঋণ বৃদ্ধি পেতে পেতে এক সময় ব্যবসায়ীরা ব্যবসা করার আর্থিক যোগ্যতা হারিয়ে ফেলবেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন