ঢাকা, শনিবার, ০৮ আগস্ট ২০২০, ২৪ শ্রাবণ ১৪২৭, ১৭ যিলহজ ১৪৪১ হিজরী

জাতীয় সংবাদ

নগদ সহায়তা : যাদের মোবাইল নেই তাদের ১০ টাকায় হিসাব খুলে দেয়ার নির্দেশ

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ৬ জুলাই, ২০২০, ৮:০৭ পিএম

প্রাণঘাতী করোনাভাইরাসের প্রাদুর্ভাবে ক্ষতিগ্রস্ত ৫০ লাখ দরিদ্র পরিবারকে মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে অর্থ সহায়তা দিচ্ছে সরকার। কিন্তু অনেকের মোবাইলফোন না থাকায় সহায়তার অর্থ দেয়া সম্ভব হচ্ছে না। যেসব উপকারভোগীর মোবাইল নেই, তাদের ১০ টাকায় ব্যাংক হিসাব খুলে দেয়ার জন্য ব্যাংকগুলোকে নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

সোমবার (৬ জুলাই) বাংলাদেশ ব্যাংকের ‘ফাইন্যান্সিয়াল ইনক্লুশন ডিপার্টমেন্ট’ এ-সংক্রান্ত নির্দেশনা দিয়ে সার্কুলার জারি করে। তফসিলি ব্যাংকগুলোর ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহীদের কাছে পাঠানো নির্দেশনা বলা হয়েছে, মুজিববর্ষকরোনায় ক্ষতিগ্রস্ত ৫০ লাখ পরিবারের মধ্যে নগদ অর্থ প্রদানের লক্ষ্যে প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে সিদ্ধান্ত নেয় হয়েছে।

নির্দেশনায় বলা হয়, যেসব উপকারভোগীর মোবাইলফোন নেই অথবা যাদের পক্ষে মোবাইল ফাইন্যান্সিয়াল সার্ভিস হিসাব খোলা সম্ভব নয়, তাদের অনুকূলে শুধু জাতীয় পরিচয়পত্র বা স্মার্টকার্ডের তথ্য এবং উপজেলা নির্বাহী কর্মকর্তার প্রত্যয়নের ভিত্তিতে ১০ টাকা আমানত সম্বলিত ব্যাংক হিসাব খোলা। চেকবই না থাকলে ডেবিট ভাউচারের মাধ্যমে উপকারভোগীকে অর্থ প্রদানের ব্যবস্থা গ্রহণ করা।

কোনো উপকারভোগী আগে থেকে কোনো ব্যাংকের হিসাবধারী হলে, তার অনুকূলে নতুন করে ব্যাংক হিসাব খোলার প্রয়োজন নেই বল জানায় কেন্দ্রীয় ব্যাংক। জানা গেছে, প্রাণঘাতী করোনাভাইরাসের প্রাদুর্ভাবে চলমান অচলাবস্থায় সারাদেশের ক্ষতিগ্রস্ত ৫০ লাখ দরিদ্র পরিবারকে এককালীন আড়াই হাজার টাকা করে দেবে সরকার। যার এক হাজার ২৫৭ কোটি টাকা ছাড় করেছে অর্থ মন্ত্রণালয়।

উদ্যোগটির সঙ্গে জড়িত প্রধানমন্ত্রীর কার্যালয়, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ। পরিবার চিহ্নিত করা হয়েছে স্থানীয় সরকার অর্থাৎ জেলা প্রশাসন, উপজেলা প্রশাসন ও ইউনিয়ন পরিষদের সাহায্যে। তালিকায় রিকশাচালক, ভ্যানচালক, দিনমজুর, নির্মাণ শ্রমিক, কৃষি শ্রমিক, দোকানের কর্মচারী, ব্যক্তি উদ্যোগে পরিচালিত বিভিন্ন ব্যবসায় কর্মরত শ্রমিক, পোলট্রি খামারের শ্রমিক, বাস-ট্রাকসহ পরিবহন শ্রমিক, হকারসহ নানা পেশার মানুষকে রাখা হয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (8)
মোহাম্মদ আবদুল আজিজ ৬ জুলাই, ২০২০, ৮:৩২ পিএম says : 0
আজ ৪ মাস কাজ নাই,বাড়িতে অনেক সুবিধায় দিন কাটাতেছে পরিবার সবাই, আমরা প্রবাসীকি কোন সুযোগ সুবিদা ফেতে পারি সরকার কাজ থেকে, দরকার হয় লোন দেন,মাসে মাসে পরিশোধকরে দিব,তার পরও পরিবারের সদস্যদের বাচান
Total Reply(0)
এমরান ৬ জুলাই, ২০২০, ৮:২৮ পিএম says : 0
আমার কাজ কাম নেই. কোন টাকা পয়সা নেই
Total Reply(0)
এমরান ৬ জুলাই, ২০২০, ৮:২৯ পিএম says : 0
আমার কাজ কাম নেই. কোন টাকা পয়সা নেই
Total Reply(0)
মোহাম্মদ আবদুল আজিজ ৬ জুলাই, ২০২০, ৮:৩৩ পিএম says : 0
সাহায্যকরেন,লোন দিন,পরে দিয়া দিব,তারপর ও পরিবার কে বাচান,প্রবাস থেকে
Total Reply(0)
Md.Aminul islam khan ৬ জুলাই, ২০২০, ৮:৪৫ পিএম says : 0
Bisness very lose pleas help me
Total Reply(0)
মোঃআবদুল মোমেন ভূইয়া ৬ জুলাই, ২০২০, ১১:৪২ পিএম says : 0
নগদ সহায়তা
Total Reply(0)
Md: Sanarul Islam ৭ জুলাই, ২০২০, ১১:২৫ এএম says : 0
ami takar ovabe manobetor jibon japon korci. ami inter mideate pash akta privet companite chakri kortam corona virus chola kale 3 maser moddhoi company arthik songkote bondho hoye geshe. tai ami druto artho sohaiotar jonno sorkarer kace onurodh janacci.
Total Reply(0)
বজল আহমদ ৭ জুলাই, ২০২০, ৮:৩১ পিএম says : 0
টাকা ইনকাম
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন