বুধবার, ০১ ডিসেম্বর ২০২১, ১৬ অগ্রহায়ণ ১৪২৮, ২৫ রবিউস সানী ১৪৪৩ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

হিলারির নির্বাচনী প্রচারণার তথ্যে সাইবার হামলা

প্রকাশের সময় : ৩১ জুলাই, ২০১৬, ১২:০০ এএম

অভিযোগের তীর রাশিয়ার দিকে, মস্কোর অস্বীকার
ইনকিলাব ডেস্ক : যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্রেটিক পার্টির মনোনীত প্রার্থী হিলারি ক্লিনটনের নির্বাচনী প্রচারণা-বিষয়ক তথ্যে সাইবার হামলা হয়েছে। ডেমোক্রেটিক পার্টির বিভিন্ন প্রতিষ্ঠানে চালানো সাইবার হামলার অংশ হিসেবে প্রেসিডেন্ট নির্বাচনে হিলারির প্রচারণা-বিষয়ক তথ্য হ্যাক করা হয়েছে। এ জন্য রাশিয়ার দিকে অভিযোগের তীর ছুড়েছে নির্বাচনী প্রচার কমিটি।খবরে বলা হয়, ডেমোক্রেটিক পার্টির পক্ষ থেকে জানানো হয়, ডেমোক্রেটিক ন্যাশনাল কমিটি ও ডেমোক্রেটিক কংগ্রেসনাল ক্যাম্পেইন কমিটির সঙ্গে জড়িত কিছু ডেটা হ্যাক করা হয়েছে। হিলারির নির্বাচনী প্রচার নিয়ে বিশ্লেষণধর্মী ডেটার ওপর হ্যাকাররা হামলা চালিয়েছে।
হিলারির নির্বাচনী প্রচার কমিটির অভিযোগ, রাশিয়ার সরকারের কিছু এজেন্ট এই সাইবার হামলা চালিয়েছে। তাদের আশঙ্কা, রাশিয়া মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনকে প্রভাবিত করার চেষ্টা করছে। রাশিয়া সরকার এই অভিযোগ অস্বীকার করেছে। এ রকম অভিযোগ তোলায় নিন্দা জানিয়েছে দেশটি। যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় তদন্ত সংস্থা (এফবিআই) বলছে, হ্যাকিংয়ের অভিযোগ নিয়ে তদন্ত চলছে। হিলারির নির্বাচনী প্রচারের মুখপাত্র নিক মেরিল এক বিবৃতিতে বলেন, নির্বাচনী প্রচারে ব্যবহৃত তাদের দলের কম্পিউটারগুলো সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞ দিয়ে যাচাই বাছাই করা হচ্ছে। ডেমোক্রেটিক পার্টির সম্মেলন শুরু হওয়ার আগে সাইবার বিশেষজ্ঞেরা জানিয়েছিলেন, রুশ হ্যাকাররা ডেমোক্রেটিক পার্টির ডেটাবেইসে ঢুকতে সক্ষম হয়েছে। ই-মেইল প্রকাশ হওয়ার পর ডেমোক্রেটিক পার্টির পক্ষ থেকে অভিযোগ করা হয়, ট্রাম্পকে সাহায্য করার জন্যই রুশ সরকার এ কাজে মদদ জুগিয়েছে। অন্ততপক্ষে দুটি রুশ সাইবার ফার্ম এই অনুপ্রবেশের পেছনে রয়েছে বলে সাইবার নিরাপত্তা নিয়ে কাজ করেন এমন একাধিক বিশেষজ্ঞ নিশ্চিত করেন।
অপর এক খবরে বলা হয়, হ্যাকিংয়ের জন্য রাশিয়ার সরকার নিয়ন্ত্রিত এজেন্টদের সন্দেহ করছেন মার্কিন কর্মকর্তারা। কোনো কোনো কর্মকর্তার আশঙ্কা, যুক্তরাষ্ট্রের আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে প্রভাব খাটানোর চেষ্টা করছে রাশিয়া। এদিকে রাশিয়ার সরকারের তরফ থেকে বিষয়টি অস্বীকার করে বলা হয়েছে, রাশিয়া বিরোধী বিষ ওয়াশিংটনের কথায় ঝরে পড়ছে। হ্যাকাররা ক্লিনটনের প্রচারণার ক্ষেত্রে ভোটারদের অ্যানালাইসিস বিষয়ক এক তথ্য প্রোগ্রামে প্রবেশ করে। কিন্তু ক্লিনটনের প্রেস সেক্রেটারি বলেন, আমাদের অভ্যন্তরীন ব্যবস্থা হ্যাক হওয়ার কোন প্রমাণ আমরা পাইনি। এদিকে হ্যাকিংয়ের বিষয়টি তদন্ত করে দেখছে মার্কিন নিরাপত্তা সংস্থা এফবিআই। বিষয়টি সত্য হলে ব্যবস্থা নেয়া হবে বলেও জানিয়েছে তারা। বিবিসি, এএফপি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন