ঢাকা মঙ্গলবার, ০১ ডিসেম্বর ২০২০, ১৬ অগ্রহায়ণ ১৪২৭, ১৫ রবিউস সানি ১৪৪২ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

পশ্চিম তীর নিয়ে ফিলিস্তিনিদের সঙ্গে আলোচনায় বসতে নেতানিয়াহুকে জনসনের আহ্বান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৭ জুলাই, ২০২০, ৫:০২ পিএম

পশ্চিম তীর নিয়ে ফিলিস্তিনিদের সঙ্গে আলোচনায় বসতে নেতানিয়াহুকে আহ্বান জানিয়েছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন। গতকাল সোমবার বিকেলে ইসরাইলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুকে টেলিফোনে তিনি এ আহবান জানান ।-ইন্ডিপেনডেন্ট ডট ইউকে, জেরুজালেম পোস্ট , পার্স টুডে

এসময় অধিকৃত জর্ডান নদীর পশ্চিম তীরের একাংশকে ইসরাইলের সঙ্গে একীভূত করে নেয়ার বিরুদ্ধে হুঁশিয়ারি উচ্চারণ করে তিনি তার দেশের নীতি অবস্থানের কথা জানান। পশ্চিম তীর দখলের পরিকল্পনার ব্যাপারে নিজের উদ্বেগের কথা জানিয়ে জনসন বলেন, এটি বাস্তবায়ন করা হলে মধ্যপ্রাচ্যে শান্তি প্রতিষ্ঠার আশা ধুলিস্যাৎ হয়ে যাবে। সম্প্রতি ইসরাইলি পত্রিকা ইয়াদিউত আহারোনোতে নিবন্ধ প্রকাশ করে পশ্চিম তীরের একাংশ দখলের ইহুদিবাদী পরিকল্পনার বিরুদ্ধে প্রথম সরব হন বরিস জনসন। ওই নিবন্ধে তিনি এ পরিকল্পনা বাতিল করার জন্য তেল আবিবের প্রতি আহ্বান জানান। ব্রিটিশ প্রধানমন্ত্রী তার নিবন্ধে বলেন, আরব দেশগুলোর সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করার যে চেষ্টা ইসরাইল করছে এই পরিকল্পনা বাস্তবায়ন করলে সে প্রচেষ্টা ভণ্ডুল হবে।

যুক্তরাষ্ট্রের সহযোগিতায় ইসরাইল পশ্চিম তীরের ৩০ শতাংশ ভূমি নিজের অন্তর্গত করে নেবে বলে একটি পরিকল্পনা চূড়ান্ত করেছে। গত ১ জুলাই এ পরিকল্পনা বাস্তবায়ন করার কথা থাকলেও আন্তর্জাতিক সমাজের তীব্র বিরোধিতার কারণে তেল আবিবপরিকল্পনাটি বাস্তবায়নের কাজ পিছিয়ে দিয়েছে ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন