ঢাকা, রবিবার, ০৯ আগস্ট ২০২০, ২৫ শ্রাবণ ১৪২৭, ১৮ যিলহজ ১৪৪১ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ইসরায়েল এখন ভয়াবহ রাজনৈতিক সংকট ও সর্বোচ্চ রাষ্ট্রীয় ঘাটতিতে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৭ জুলাই, ২০২০, ৯:০৭ পিএম

ইতিহাসের সবচেয়ে রাজনৈতিক সংকট ও সর্বোচ্চ রাষ্ট্রীয় ঘাটতিতে পড়েছে ইসরায়েল। ঘাটতির পরিমান ইসরায়েলী মুদ্রায় ৫৮.২ বিলিয়ন নিস। গত বছর জুনেও এ ঘাটতি ছিল ২২ বিলিয়ন নিস। -জেরুজালেম পোস্ট, ইয়েনেট নিউজ, ইসরায়েল ন্যাশনাল নিউজ

ইয়েনেট নিউজ বলছে কোভিড মহামারী ও রাজস্ব আদায় হ্রাসের কারণে এত ব্যাপক আর্থিক ঘাটতিতে পড়েছে ইসরায়েল। ইসরায়েলি সরকারের জমে থাকা ঘাটতির পরিমান আরো বেশি এবং তা গত ১২ মাসে দাঁড়িয়েছে ৮৮ . ৪ বিলিয়ন নিস। এ ঘাটতি ইসরায়েলের জিডিপি ’ র ৬ . ৪ শতাংশ । একই সঙ্গে বছরের ৬ মাস চলে গেলেও ইসরায়েলে এখনো বাজেট পাশ হয়নি কারণ এ বাজেট অনুমোদন দিতে প্রধামন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু এবছরের শেষ পর্যন্ত সময় নিতে চাইলেও বিকল্প প্রধানমন্ত্রী ও প্রতিরক্ষামন্ত্রী বেনি গান্তজ অধিক স্থিতিশীলতার জন্যে চাচ্ছেন দুই বছরের জন্যে বাজেট অনুমোদন দিতে ।

অর্থনৈতিক ও রাজনৈতিক সংকটের মূহুর্তে ইসরায়েলের স্বরাষ্ট্রমন্ত্রী আরেহ দেরি দেশটির সরকারকে সতর্ক করে বলেছেন জনগণ ও ইতিহাস আমাদের ক্ষমা করবে না যদি আমরা চতুর্থ নির্বাচনের আয়োজন করি। আমাদের একসঙ্গে কাজ করতে হবে। উল্লেখ্য দেশটিতে সরকার গঠনে সংকট নিরসনে ইতিমধ্যে পরপর তিনটি নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। ইসরায়েলি ২৪তম সংসদের প্রথম বৈঠকে নির্বাচন কমিটিকে দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী আরো বলেন , কোভিড সংকট আমাদের মনে করিয়ে দিচ্ছে আমরা সবাই সমান। স্বাস্থ্য ও অর্থনৈতিক কঠিন সংকট পার করছি। দেশটিতে এখন হাজার হাজার মানুষ বেকার। এ অবস্থায় নির্বাচন করার কোনো অভিপ্রায় মেনে নেয়া যায় না ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন