ঢাকা মঙ্গলবার, ০১ ডিসেম্বর ২০২০, ১৬ অগ্রহায়ণ ১৪২৭, ১৫ রবিউস সানি ১৪৪২ হিজরী

ব্যবসা বাণিজ্য

দেড় মাস পর চার হাজার পয়েন্টে সূচক

আজ থেকে ডিএসইতে সময়সূচি পরিবর্তন

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ৮ জুলাই, ২০২০, ১২:০০ এএম

আগের কার্যদিবসের ধারাবাহিকতায় গতকালও দেশের শেয়ারবাজারে ঊর্ধ্বমুখী প্রবণতা দেখা দিয়েছে। প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) মূল্য সূচক বেড়েছে। এর মাধ্যমে প্রায় দেড়মাস পর ডিএসইর প্রধান মূল্যসূচক চার হাজার পয়েন্টে স্পর্শ করল। তবে লেনদেনের পরিমাণ কিছুটা কমেছে।
বরাবরের মতো এদিনও লেনদেনে অংশ নেয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম অপরিবর্তিত রয়েছে। অবশ্য ডিএসইতে যে কয়টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে, কমেছে তার থেকে কম। ফলে সূচকের কিছুটা উত্থান হয়েছে। দিনের লেনদেন শেষে ডিএসইর প্রধান মূল্য সূচক ডিএসইএক্স আগের কার্যদিবসের তুলনায় ৭ পয়েন্ট বেড়ে ৪ হাজার ১ পয়েন্টে দাঁড়িয়েছে। এর আগে সর্বশেষ ৩১ মে মাসে সূচকটি চার হাজার পয়েন্টের ওপরে ছিল। এরপর আর চার হাজার পয়েন্ট স্পর্শ করতে পারেনি।
পুরাতন মূল্য সূচকের পাশাপাশি বেড়েছে ডিএসইর অপর দুই সূচক। এর মধ্যে ডিএসই-৩০ সূচক ৩ পয়েন্ট বেড়ে ১ হাজার ৩৪৬ পয়েন্টে দাঁড়িয়েছে। আর ডিএসই শরিয়াহ ১ পয়েন্ট কমে ৯২৩ পয়েন্টে দাঁড়িয়েছে। ডিএসইতে লেনদেন অংশ নেয়া ৪৭টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে। বিপরীতে দাম কমেছে ৩৬টির। আর ২২৯টির দাম অপরিবর্তিত রয়েছে। ডিএসইতে লেনদেন হয়েছে ১৩৮ কোটি ৫৬ লাখ টাকা। আগের কার্যদিবসে লেনদেন হয় ১৫০ কোটি ৬ লাখ টাকা। এ হিসেবে আগের কার্যদিবসের তুলনায় লেনদেন কমেছে ১২ কোটি ৫০ লাখ টাকা।
অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই কমেছে ২৬ পয়েন্ট। লেনদেন হয়েছে ৩ কোটি ৫৮ লাখ টাকা। লেনদেনে অংশ নেয়া ১২০ প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ২৭টির, কমেছে ১৪টির এবং অপরিবর্তিত রয়েছে ৭৯টির। এদিকে, ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসইতে) আজ থেকে লেনদেনের সময়সূচি পরিবর্তন করা হয়েছে। নতুন সময়সূচি অনুযায়ী লেনদেন চলবে সকাল সাড়ে ১০টা থেকে দুপুর আড়াইটা পর্যন্ত। ডিএসই থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানা গেছে। ব্যাংকিং কার্যক্রম স্বাভাবিক লেনদেনে ফিরে আসায় ডিএসই এই সিদ্ধান্ত নিয়েছে।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন